ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
সোলার মিনি গ্রীড এলাকায় সরকারী কোম্পানীর বিতরণ লাইন ঃ লোকসান গুনছে বেসরকারী খাতের উদ্যোক্তারা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-০৬ ১৫:২৩:১২
ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে গত ৩রা মার্চ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন সোলার মিনি গ্রিড অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের নেতৃবৃন্দ -মাতৃকণ্ঠ।

নবায়নযোগ্য সৌর বিদ্যুৎ উৎপাদন এলাকায়(মিনি গ্রীড) সরকারী কোম্পানী বিদ্যুৎ সরবরাহ করায় লোকসানের সম্মুখীন হচ্ছেন উদ্যোক্তারা। 

  ঋণের কিস্তি পরিশোধ করতে না পারায় অনেকেই ব্যাংকের খাতায় ঋণ খেলাপি হয়ে যাচ্ছেন। এতে ব্যবসা-বাণিজ্য বন্ধের উপক্রম হয়েছে উদ্যোক্তাদের। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

  গত ৩রা মার্চ ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন সোলার মিনি গ্রিড অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(এসএমএবি) নেতৃবৃন্দ। 

  সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পেশ করেন অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান প্রকৌশলী ডি এম মজিবর রহমান। এ সময় সংগঠনের অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।

  সংবাদ সম্মেলনে ডি এম মজিবর রহমান বলেন, দেশের প্রত্যন্ত অবহেলিত অঞ্চলে সরকারের উৎসাহে বিশ্ব ব্যাংকের অর্থায়নে হাজার কোটি টাকা বিনিয়োগে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। দীর্ঘদিন ধরে এসব এলাকার অবহেলিত মানুষের বিদ্যুৎ সরবরাহ করা হলেও এখন সরকারী কোম্পানির বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। এতে এক দিকে মিনি গ্রীডের উৎপাদিত বিদ্যুতের চাহিদা কমে যাওয়ায় হাজার কোটি টাকার প্রকল্পের অনিশ্চয়তা দেখা দিয়েছে। অন্য দিকে জাতীয় সম্পদের অপচয় হচ্ছে। পাশাপাশি হতাশার মধ্যে পড়েছেন এ খাতের উদ্যোক্তারা। তারা লোকসানের মুখে পড়ে না পারছেন ঋণ পরিশোধ করতে, না পারছেন প্রকল্প গুটিয়ে নিতে। এসব বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ পাইকারি হারে কিনে নেয়ার নির্দেশনাও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দীর্ঘসূত্রতায় বাস্তবায়ন হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন।

  প্রকৌশলী ডি এম মজিবর রহমান, সরকারের উৎসাহে দুর্গম চরাঞ্চল, দ্বীপ ও পাহাড়ে যেখানে গ্রিড বিদ্যুৎ পৌঁছানো কষ্টকর, এমন স্থানের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে সোলার মিনি গ্রীডের যাত্রা শুরু হয়। গত এক দশকে ২৬টির মতো মিনি গ্রীড স্থাপিত হয়েছে। এদের সম্মিলিত উৎপাদন সক্ষমতা ৫ মেগাওয়াটের মতো। আরইবি, পিডিবি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়েই ২০ বছরব্যাপী মিনি গ্রীড স্থাপনের কাজ শুরু করেন তারা। বিশ্ব ব্যাংকের অর্থায়নে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানী(ইডকল) কাছ থেকে ঋণ নিয়ে তারা মিনি গ্রীড স্থাপন করেন। এরপর সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করেন। এতে দেশের প্রত্যন্ত এলাকায় ব্যাপক অর্থনৈতিক কর্মচাঞ্চল্য শুরু হয়। কিন্তু এসব এলাকায় সরকারী গ্রিডের বিদ্যুৎ ঢুকে পড়ায় এসব মিনি গ্রীড চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে।

  তিনি বলেন, মিনি গ্রীড এলাকায় প্রাপ্ত লোড না থাকায় পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। উৎপাদন লক্ষ্যমাত্রা অনুসারে না হওয়ায় বিদ্যুৎ বিক্রির পরিমাণও প্রত্যাশা অনুযায়ী হচ্ছে না। উদ্যোক্তারা আরো জানিয়েছেন, তাদের অ্যাসোসিয়েশনের সিদ্ধান্ত অনুসারে উৎপাদিত বিদ্যুতের মাসিক বিক্রয় মূল্য থেকে মিনি গ্রিডের পরিচালন, সংরক্ষণ ব্যয়সহ সব খরচ বাদ দিয়ে যে টাকা উদ্বৃত্ত থাকে, তা দিয়ে ইডকলের ঋণের কিস্তি পরিশোধ করা হয়। আয় কমে যাওয়ায় ইডকলের ঋণ যথাসময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন তারা। এতে তারা ঋণ খেলাপি হয়ে পড়ছেন। ফলে উদ্যোক্তাদের অন্যান্য ব্যবসা-বাণিজ্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে। লোড কমে যাওয়ার জন্য উদ্যোক্তারা পল্লী বিদ্যুতায়ন বোর্ড(আরইবি), বিদ্যুৎ উন্নয়ন বোর্ড(পিডিবি), পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষের (ওজোপাডিকো) মতো বিতরণ কোম্পানিগুলোর কর্মকাণ্ডকে তারা দায়ী করেছেন।

  প্রকৌশলী ডি এম মজিবর রহমান সংবাদ সম্মেলনে জানান, তারা দীর্ঘ ৮-১০ বছর ধরে প্রত্যন্ত অফ গ্রীড চর ও দ্বীপ এলাকায় মিনি গ্রিড সৌর বিদ্যুৎ সরবরাহ করে আসছেন। এই বিদ্যুতের কারণে এসব এলাকার আর্থসামাজিক উন্নয়ন এবং কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। মিনি গ্রীডের কারণে এসব চর ও ও দ্বীপের ২০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হয়েছে। ছাত্রছাত্রীরা কম্পিউটার শিখতে পারছে। শিল্প কারখানা স্থাপিত হচ্ছে। কর্মসংস্থান বেড়েছে। কিন্তু সরকারি বিতরণ কোম্পানীগুলো জোর করে বিদ্যুতায়নের কারণে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। গ্রাহক হ্রাস পাওয়ায় আয় কমে গেছে। মিনি গ্রীড অ্যাসোসিয়েশন সমস্যার সমাধানে তাদের উৎপাদিত বিদ্যুতের একটা ন্যায্যমূল্য নির্ধারণ করে তা বিতরণ কোম্পানিগুলোর মাধ্যমে কিনে নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। 

  সংবাদ সম্মেলনে আরো বলা হয়, দেশের প্রত্যন্ত চরাঞ্চলে সোলার মিনি গ্রীড স্থাপন করে প্রান্তিক পর্যায়ের মানুষের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছেন বেসরকারী খাতের ব্যবসায়ীরা। এসব মিনি গ্রীড স্থাপনের আগে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ওইসব এলাকায় তারা কোনও প্রকল্প নেবে না বলে এনওসি দিয়েছিল। কিন্তু ২/৩ বছর যেতে না যেতেই এই দুটি প্রতিষ্ঠান চরাঞ্চলে বিদ্যুৎ সংযোগ দেওয়া শুরু করেছে। এতে করে লোকসানের মুখে পড়েছেন মিনিগ্রিডের উদ্যোক্তারা। এমতাবস্থায় যৌক্তিক ক্ষতিপূরণ দাবি করেছেন এসব প্রকল্পের উদ্যোক্তারা। এ জন্য তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ