ঢাকা মঙ্গলবার, মে ১৪, ২০২৪
অসময়েই চলে গেলেন রঘু’দা
  • ড. শেখ মহঃ রেজাউল ইসলাম
  • ২০২০-০৬-০১ ১৩:৫০:৩৫

বছরটা শুরুই হয়েছে অনেকগুলো মৃত্যু সংবাদ শুনে। করোনার আঘাতে মৃত্যু সংবাদ শুনছি প্রতিদিন। প্রতিটি মৃত্যুই অনেক দুঃখজনক, যে কাউকেই আহত করে। কিছুদিন আগে হারিয়েছি আমার পরম শ্রদ্ধেয় মামা ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু মৃধাকে। সেই ছোটবেলা থেকেই অনেক আদর করতেন আমাকে। ইদানিং ফোনে প্রায়ই খোঁজ খবর নিতেন। 
  এর আগে হারালাম আমাদের সহপাঠী ইঞ্জিনিয়ার নূর মোহাম্মদ, কোমল, আইয়ুবকে। কিছুদিন আগে হারালাম আমার অতি কাছের একজন মানুষ সঙ্গীত পরিচালক, সুরকার, শিল্পী আতিকুর রহমান আতিক ভাইকে। আতিক ভাই আমার বাসায় আসতেন। বসে বসে সুর সৃষ্টি করতেন। অরিজিনাল সুরের কারুকাজ উনার মধ্যেই পেয়েছি। “রেজাউল ভাই, দুটো মৌলিক গানের সুর করেছি, আপনাকে দিয়ে গাওয়াবো। অনেক ভালো করবেন আপনি, আমি নিশ্চিত”-এভাবেই মৃত্যুর ১০/১২ দিন আগে আতিক ভাই আমাকে ফোনে জানালেন। হারমোনিয়াম বাজিয়েও সুরটা শুনালেন। উনি সবসময় হারমোনিয়ামকে প্রাধান্য দিয়ে মিউজিক ও সুর করতেন। 
  আতিক ভাইয়ের সাথে ১৯৯২ সাল থেকে আমার পরিচয়। আমি কি গান গাইতে পারি? পাল্টা প্রশ্ন করতেই উনি বলে উঠলেন-কি পারেন না পারেন আমি জানি, অনেকেই জানে। করোনা পরিস্থিতি ভালো হলেই উনি আমার বাসায় আসবেন বলে জানিয়েছিলেন। উনার স্ত্রী হাসপাতালে ছিলেন, উনাকে দেখভাল করতে গিয়ে টেনশনেই মারা গিয়েছেন আতিক ভাই। আর ফিরে আসবেন না আতিক ভাই। ওস্তাব নিয়াজ মোহাম্মদ চৌধুরীর বিখ্যাত গান “তোমার যাবার সময় বুঝি হয়ে গেল” এর সুরকার আতিক ভাই। এরূপ অনেক কালজয়ী গানের সুর করেছেন তিনি।
  মাত্র কয়েকদিন আগে চলে গেলেন আমাদের রঘু দা। কি আর বলবো? আমি সত্যিই স্তব্ধ হয়ে গেছি। মৃত্যুর ৩/৪ দিন আগেও রঘুদা’র সাথে প্রায় ঘন্টাখানেক ধরে ফোনে কথা বলেছি। প্রায়ই দাদা ফোন দিতেন। উনার ফোন পেয়ে আমিই ব্যাক করতাম প্রায়।
  আমার গ্রামের বাড়ী বালিয়াকান্দি উপজেলার বাকসাডাঙ্গী গ্রামে। ছোটবেলায় এই গ্রামেই আমার বেড়ে ওঠা। আমার আব্বা ছিলেন থানা সদরে অবস্থিত বালিয়াকান্দি উচ্চ বিদ্যালয়ের ইংরেজীর শিক্ষক। পরবর্তীতে অনেকদিন প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন।
  সম্ভবত ১৯৬১/৬২ সালের দিকে আব্বা বালিয়াকান্দিতে চলে আসেন। আর আমরা পরিবারের সবাই ১৯৭৩ সালে বালিয়াকান্দি চলে আসি। আমি প্রথমে নারুয়া হাই স্কুলে, পরবর্তীতে বালিয়াকান্দি হাই স্কুলে ভর্তি হই। একেবারেই অজপাড়াগাঁ থেকে থানা প্রপারে আসলাম। প্রথম দিকে নতুন জায়গায় খাপ খাওয়াতে অসুবিধা হতো। কিন্তু আমি আজিজুল স্যারের ছেলে হওয়াতে সবাই আমাকে আদর করতো। সবাই আমার আব্বার  ছাত্র।
  এরই মধ্যে পরিচয় হলো রঘুদার সাথে। রঘুদা আমার আব্বার ছাত্র। আমি তখন ক্লাস সিক্স-এর ছাত্র। রঘুদা তখন মেট্রিক পাস করেছেন। রঘুদার সাথে আমার সখ্যতা বেশী ছিল, মৃত্যুর আগ পর্যন্ত। কারণ অত্যন্ত সাংস্কৃতিক মনা, বাস্তববাদী রঘুদার চিন্তা-ভাবনা। মন-মানসিকতার দিক দিয়ে আমার সাথে অনেকটা মিল ছিল রঘুদার। উনার সাথে ছিল দারুন সখ্যতা ছিল আমার, যা সবাই জানে।
  আগে মঞ্চ নাটকগুলো হতো স্টেজের দুই পাশে পর্দা টানিয়ে। একটা দৃশ্য শেষ হওয়ার পর বাঁশিতে ফু দেয়া হতো, অমনি দড়ি টেনে পর্দা বন্ধ করে দেয়া হতো। এই দড়ি টানার কাজটির প্রতি আমার খুব লোভ ছিল। রঘুদা মাঝে-মধ্যে আমাকে দড়ি টানার সুযোগ করে দিতেন। গান-বাজনা, নাটক, যাত্রাপালা, খেলাধুলা, সামাজিক কার্যক্রম কোথায় নাই রঘুদা? সব জায়গায় ছিল তার অবাধ বিচরণ। 
  ছোটবেলা থেকেই গান-বাজনা, খেলাধুলা, যাত্রাপালা এসবের প্রতি আমার বেজায় ঝোঁক ছিল। ক্লাস সিক্স-সেভেন থেকেই এগুলোর পিছনে লেগে থাকতাম। আব্বার বকুনিও কম খাই নাই। আব্বা পড়াশোনার ব্যাপারে কোন ছাড় দিতেন না। সবসময় রঘুদার সাথে এগুলো করেছি। আমি খুব ভালো ফুটবল খেলতাম এবং প্রায়ই লেফট আউটে খেলতাম। অনেক জায়গায় হায়ারে খেলেছি। একবার ইন্টার স্কুলের ফুটবল খেলায় রাজবাড়ী জেলা স্কুলের সাথে রাজবাড়ীর রেলের মাঠে খেলা হয়েছিল। আমাদের খুব মেরে খেলেছিল ওরা। বারুগ্রাম স্কুল মাঠে খেলতে গিয়ে মারামারি হয়েছিল। খেলাধুলায় নেতৃত্ব দিতেন রঘুদা। তিনি একজন ভালো রেফারী ছিলেন। সবসময় হাসিখুশি থাকতেন মানুষটি।
  আমি তখন শিশু সংগঠন ‘খেলাঘর আসর’ করতাম। সেই স্কুল জীবনেই থানা পরিষদের সহায়তায় রঘুদার সাথে এসে ঢাকা থেকে হারমোনিয়াম, তবলা ও অন্যান্য বাদ্যযন্ত্র কিনে নিয়ে গেছি। ছেলেমেয়েদের নিয়ে গানবাজনা করেছি। বিভিন্ন জাতীয় অনুষ্ঠানগুলো করেছি।
  রঘুদার থাকতো অগ্রণী ভূমিকা। সাথে আরও থাকতো শওকত মৃধা, সাঈদ, ফরিদসহ অনেকেই। প্রাক্তন সংসদ সদস্য আমার পরম শ্রদ্ধেয় মরহুম সিরাজুল ইসলাম মৃধা একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন, উনি খুব গান পছন্দ করতেন। এসব ব্যাপারে উনার পৃষ্ঠপোষকতাও কম পাইনি। মরহুম সিরাজুল ইসলাম মৃধা সাহেবের ইচ্ছায় গঠন করা হলো ‘দেশপ্রিয় যাত্রা দল’। এর ম্যানেজারের দায়িত্ব পেলেন রঘুদা। উত্তরবঙ্গসহ সব জায়গায় রঘুদা যাত্রা দল নিয়ে বেড়াতেন। অনেকদিন থেকেছেন জয়পুরহাটে।
  বালিয়াকান্দিতে যাত্রাপালা, সার্কাস, বিভিন্ন ধরণের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান রঘুদার তত্বাবধানে হতো। কোথায় নাই রঘুদা? ছোট-বড়, দল-মত, জাতি-ধর্ম নির্বিশেষে সবাই ছিলো রঘুদার ভক্ত।
  হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন আচার অনুষ্ঠানে রঘুদা আমাকে দাওয়াত দিতেন, অতিথি করতেন। অসাম্প্রদায়িক চেতনার উজ্জ্বল দৃষ্টান্ত আমাদের রঘুদা। পিছিয়ে পড়া আদিবাসী সম্প্রদায়ের পাশে থেকেছেন সবসময়। কয়েকটি দুর্গাপূজায় রঘুদা আমাকে নিয়ে গেছেন আদিবাসীদের বাড়ীতে। ওরা বড় করে দুর্গাপূজা করে। সবার সামনেই রঘুদা বলে ফেললেন-তুমি ওদের চাকরীর ব্যবস্থা করো, ওদের মধ্যে একজন ইন্টার পাস করেছে। আমার সীমাবদ্ধতা থাকলেও রঘুদা প্রায়ই ইন্টার পাস ছেলেটার জন্য আমাকে ফোন দিতেন। মাস তিনেক হলো ছেলেটা চাকরীতে জয়েন করেছে, রঘুদা দেখে গিয়েছেন।
  যাত্রা শিল্পের আগের ধারাকে রক্ষা করার প্রয়াসে বছর কয়েক আগে রঘুদা যাত্রা গানের উপর একটা সেমিনারের আয়োজন করেছিলেন বালিয়াকান্দিতে। আমি অতিথি হিসেবে ছিলাম সেই সেমিনারে। উপস্থিত ছিলেন বিশিষ্ট যাত্রা শিল্পী অমলেন্দু বিশ্বাসের সহধর্মিনী জ্যোসনা বিশ্বাস, ভিক্টর দানিয়েল, রোকেয়া প্রাচীসহ আরও অনেকে। 
  রঘুদা ফোন করেই বলতেন ভাইডি ক্যামন আছিস? তুই কবে বালিয়াকান্দি আসবি? এবারের নামযজ্ঞতে কিন্তু আসতেই হবে। এভাবেইতো মৃত্যুর কয়েকদিন আগেও বললেন। মাত্র কয়েকদিনের ব্যবধানে সেই নামযজ্ঞ অনুষ্ঠানের মঞ্চের পাশেই রঘুদাকে দাহ করা হলো। আমি কীভাবে সহ্য করবো এসব? আমাদের এলাকায় সবাই জানে রঘুদা আমার একান্ত আপনজন, কাছের মানুষ। সরকারী সফর হোক আর ব্যক্তিগত সফর হোক-প্রশাসনের বাইরের একজন মানুষ হলেও রঘুদাকে জানিয়েছি। উনার মতো করে উনি আমাকে প্রোগ্রাম দিয়েছেন। সবসময় আমার সাথে সাথে থেকেছেন। কার মেয়ে বিয়ে দিতে হবে, কার চাকরী দিতে হবে, কার সাহায্য করতে হবে- সবসময়ই এগুলো নিয়ে আমাকে ব্যতিব্যস্ত করে রাখতেন। সবকিছু অত্যন্ত নিঃস্বার্থভাবে করতেন। মানুষকে উপকার করেই তিনি তৃপ্ত হতেন। আমিও রঘুদার কথা রাখার চেষ্টা করেছি সবসময়। এইতো গত শীতের মধ্যেও রঘুদার অনুরোধে ২০০ কম্বল ম্যানেজ করে দিয়েছি। রঘুদা, আমার ছোট ভাই রঞ্জু অনেক রাতে ভ্যানে করে করে যার শীতবস্ত্র নাই স্পটে তাকে দিয়েছে। করোনাকালীন সময়ে আমার সাধ্যমতো কিছু চাল-ডাল, টাকা মানুষকে দিয়েছি। রঘুদা মারা না গেলে আমি কাউকেই এই দানের কথা জানাতাম না। রঘুদার কৃতিত্ব এসব, উপস্থাপন করতেই কথাগুলো এসে গেল। 
  বালিয়াকান্দির মীর মশাররফ হোসেন স্মৃতি পাঠাগারে কয়েক মাস আগে অনেকগুলো বই দিয়েছি রঘুদার অনুরোধে। বহরপুরে টুঙ্গীপাড়া এক্সপ্রেস ট্রেনের বিরতি দেয়ার ব্যাপারে রঘুদার বিরাট ভূমিকা ছিল। ফেসবুকে স্থানীয় যুবকদের আন্দোলন করা দেখে রঘুদার কাছে বিষয়টা জানতে চাই। পরে রঘুদার কাছ থেকে সব শুনে সম্মিলিত প্রচেষ্টার ফসল বহরপুর রেলওয়ে স্টেশনে টুঙ্গীপাড়া এক্সপ্রেস ট্রেনটি থামা, যার সুফল সবাই ভোগ করছে। 
  রঘুদা বালিয়াকান্দি উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন বহু বছর ধরে। মফস্বল সংবাদিকদের উন্নয়নের প্রচেষ্টা চালিয়ে গেছেন। ভালো কাজে সবসময় রঘুদাকে পেয়েছি। একজন গুণী মানুষ ছিলেন রঘুদা। খারাপকে খারাপই বলেছেন, আর ভালোকে ভালো বলেছেন সবসময়। 
  রঘুদাকে নিয়ে আরও বিস্তারিত লেখার ইচ্ছা থাকলো। আমাদের ছেড়ে একেবারেই অসময়ে চলে গেলেন আমার প্রিয় রঘুদা। যা হারিয়ে ফেললাম, সেটা কী আর পুষিয়ে নেয়া যাবে?

(লেখক ঃ ড. শেখ মহঃ রেজাউল ইসলাম, বালিয়াকান্দির কৃতি সন্তান ও অতিরিক্ত সচিব, অর্থ মন্ত্রণালয়)। 

 

“রাজবাড়ীর ক্ষীর চমচম” শত বছরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন
জেলা প্রশাসনের উগ্যোগে রাজবাড়ীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
পবিত্র শবে বরাতের রাত বা ভাগ্য রজনী
সর্বশেষ সংবাদ