ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২১-০৩-১৮ ১৫:২৩:০৭

পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশনে গত ১৭ই মার্চ করোনা পরিস্থিতির স্বাস্থ্যবিধি মেনে উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

  এ উপলক্ষে দূতালয় প্রাঙ্গনে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানমালায় হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও তাদের পরিবারবর্গ, ইসলামাবাদে বসবাসরত প্রবাসী বাংলাদেশীগণ এবং শিশু-কিশোররা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। 

  দিবসটি উপলক্ষে দূতালয় ভবন আলোকসজ্জা এবং দূতালয় প্রাঙ্গন ব্যানার, ফেস্টুন, পোস্টার ও রঙিন বেলুনে সুসজ্জিত করা হয়। এ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে লেখাবই, সাময়িকীও পোস্টারের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

  সকালের অনুষ্ঠানে সকলকে নিয়ে পাকিস্তানের নিযুক্ত হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী দূতালয় প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। 

  বিকালের অনুষ্ঠানের শুরুতে হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর উপর লেখাবই, সাময়িকী ও পোস্টার প্রদর্শনী ঘুরিয়ে দেখান। এতে শিশু-কিশোরদের অংশগ্রহণের মাধ্যমে একটি ইন্টারেক্টিভ সেশনে পরিণত হয়। পরে হাইকমিশনার সকল শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর প্রমাণাকৃতি প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পুস্পস্তবক অর্পণ শেষে হাইকমিশনার শিশুদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর কেক কাটেন।

  ইতোপূর্বে এ দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ রচনা প্রতিযোগিতায় তিনটি বয়স ভিত্তিক গ্রুপে ২০জনের অধিক শিশু-কিশোর অংশগ্রহণ করে। রচনা প্রতিযোগিতার পর শিশু-কিশোরদের নিয়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ অথবা আমার দেশ’ বিষয়ে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রাংকন প্রতিযোগিতায় ১৮ জন শিশু-কিশোর অংশগ্রহণ করে। এ দিবসের অনুষ্ঠানে সবচেয়ে আকর্ষনীয় বিষয় ছিল শিশু-কিশোরদের অংশগ্রহণে জাতির পিতার আত্মজীবনী তিন ভাষায়- ‘অসমাপ্ত আত্মজীবনী’/‘টহভরহরংযবফ গবসড়রৎং’/‘অফযঁৎরণধফধরহ’ বইয়ের বিশেষ অংশ বাংলা, ইংরেজি ও উর্দুতে পাঠও আলোচনা। এ পাঠ ও আলোচনায় বাংলায় ৪জন, ইংরেজিতে ৫জন ও উর্দুতে ৪জন শিশু-কিশোর অংশ নেয়। মিজ ফারিজা ইয়াজলীন ফজল অনুষ্ঠানটির মডারেটরের ভূমিকা পালন করেন।

  হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তাঁর স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশুদের আন্তরিক অভিনন্দন জানান। 

  তিনি বলেন, এ বছর আমরা জাতির পিতার জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী একসাথে পালন করছি। এ কারণে এ বছর জাতি রপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিশেষ তাৎপর্যপূর্ণ। 

  তিনি শিশুদেরকে জাতির পিতার জীবন থেকে শিক্ষা গ্রহণ করে অনেক বড় হবার আশাবাদ ব্যক্ত করেন এবং জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন। 

  অনুষ্ঠানের শেষ পর্যায়ে হাইকমিশনার ও তাঁর সহধর্মিনী মিসেস শামসাদ আরা খানম সকল শিশু-কিশোর ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে আকর্ষণীয় পুরস্কার বিতরণ করেন।

  এরপর জাতির পিতার আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

  অনুষ্ঠান শেষে উপস্থিত সকল শিশু-কিশোরদেরকে তাদের পছন্দের খাবার এবং অতিথিদের মাঝে বাংলাদেশী খাবার পরিবেশন করা হয়।

বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
বাংলা নববর্ষ উপলক্ষ্যে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য অনুষ্ঠান
সর্বশেষ সংবাদ