ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
জাতীয় পতাকা বিধিমালার বিধান প্রতিপালনে মন্ত্রিপরিষদের নির্দেশনা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-২৪ ১৬:৪৪:২০

আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের সময় বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধি ৭ (২৫)সহ অন্যান্য বিধি-বিধান কঠোরভাবে অনুসরণের জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে যথাযথভাবে এ বিধিমালা অনুসরণের নির্দেশ দিয়েছে সরকার। 

  মন্ত্রিপরিষদ বিভাগের বিধি অধিশাখার যুগ্ম-সচিব শফিউল আজিমের স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনায় (স্মারক নং-০৪.০০.০০০০.৪২৩.২২.০০২.১৩.১৪৬, তারিখ- ৩১শে ডিসেম্বর ২০২০) বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় পতাকা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মর্যাদার প্রতীক। এর মর্যাদা সমুন্নত রাখা প্রত্যেক নাগরিকের দায়িত্ব ও কর্তব্য। বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২ (Revised up to May, 2010)-এ জাতীয় পতাকা সংক্রান্ত বিধানাবলী সন্নিবেশিত রয়েছে, যার প্রতিপালন বাধ্যতামূলক। 

  পতাকা বিধিমালা ১৯৭২-এ উল্লিখিত দিবসসমূহে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের বিষয়ে সুস্পষ্ট বিধান রয়েছে, যা নিম্নরূপ ঃ ‘যে ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন করা হয়, সেই ক্ষেত্রে একই সাথে জাতীয় সঙ্গীত গাইতে হইবে। যখন জাতীয় সঙ্গীত বাজানো হয় এবং জাতীয় পতাকা প্রদর্শিত হয়, তখন উপস্থিত সকলে পতাকার দিকে মুখ করিয়া দাঁড়াইবেন। ইউনিফর্মধারীরা স্যালুটরত থাকিবেন। ‘পতাকা’ প্রদর্শন করা না হইলে, উপস্থিত সকলে বাদ্যযন্ত্রের দিকে মুখ করিয়া দাঁড়াইবেন, ইউনিফর্মধারীরা জাতীয় সঙ্গীতের শুরু হইতে শেষ পর্যন্ত স্যালুটরত থাকিবেন।’ 

  কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, জেলা পর্যায়ে জাতীয় দিবসসমূহে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের সময় কতিপয় জেলার ইউনিফর্মধারী ব্যক্তি বিধি অনুযায়ী জাতীয় পতাকার প্রতি যথাযথভাবে সম্মান প্রদর্শন না করে জেলা প্রশাসকের সাথে পতাকা উত্তোলন করছেন যা বিধি বহির্ভুত।

  এমতাবস্থায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের সময় বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধি ৭ (২৫)সহ অন্যান্য বিধি-বিধান কঠোরভাবে অনুসরণের জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হলো এবং ভবিষ্যতে এ বিধিমালা যথাযথভাবে অনুসরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

  মন্ত্রিপরিষদ বিভাগের এ নির্দেশনা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এবং সুরক্ষা সেবা বিভাগের সচিব, পররাষ্ট্র সচিব, প্রতিরক্ষা সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট দপ্তর সমূহে প্রেরণ করা হয়েছে। 

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ