ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
অনাস্থার প্রেক্ষিতে ১০দিনের মধ্যে জবাব দাখিল করতে পাংশা উপজেলা চেয়ারম্যান ওদুদকে ডিএলজি’র পত্র
  • সোহেল মিয়া
  • ২০২১-০৫-২৫ ১৪:৫৪:২২
ফরিদ হাসান ওদুদ।

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান(সম্প্রতি সাময়িক বরখাস্ত) ফরিদ হাসান ওদুদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, পরিষদের অর্থ আত্মসাত, পরিষদের জায়গা দখলের অভিযোগ এনে গত ১১ই মার্চ স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানসহ পরিষদের ১১জন সদস্য অনাস্থা প্রস্তাব আনেন। 

  উক্ত অনাস্থা প্রস্তাবের বিষয়ে উপজেলা পরিষদ আইন-১৯৯৮ (উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত) এর বিধান অনুযায়ী তদন্তক্রমে প্রতিবেদন প্রেরণের জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে গত ৫ই মে ঢাকা বিভাগীয় কমিশনারকে নির্দেশনা প্রদান করা হয়।

  এ প্রেক্ষিতে উপজেলা পরিষদ আইন-১৯৯৮ (উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত) এর ১৩ (ক) এর ৩ ধারা অনুযায়ী আনীত অনাস্থার বিষয়ে ১০ কর্মদিবসের মধ্যে দালিলিক প্রমাণাদিসহ জবাব দাখিলের জন্য গত ২৪শে মে ঢাকা বিভাগের স্থানীয় সরকারের পরিচালক(ডিএলজি) ড. মোঃ আমিনুর রহমান,এনডিসি পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদকে পত্র প্রদান করেছেন।

  চিঠি পাওয়ার বিষয়টা নিশ্চিত করে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী বলেন, ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে এই বিষয়ে একটি চিঠি পেয়েছি। চিঠিটি হাতে পাওয়ার পর চেয়ারম্যানের অফিসে চিঠি পৌঁছে দিয়েছি এবং ফোনেও তাকে বিষয়টি সম্পর্কে অবগত করেছি।

  এ ব্যাপারে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের মোবাইলে ফোন দিলে বন্ধ পাওয়া যায়। 

  উল্লেখ্য, ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ বিভাগীয় কমিশনারের ২০১৯ সালের তদন্তে প্রমাণিত হওয়ায় রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদকে গত ৫ই মে সাময়িক ভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।

  একই সাথে পাংশা উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ মোঃ জালাল উদ্দিন বিশ্বাসকে উপজেলার সকল কার্যক্রম পরিচালনাসহ আর্থিক ক্ষমতা প্রদান করা হয়।

  গত ৫ই মে রাষ্ট্রপতির আদেশক্রমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-২ শাখার উপ-সচিব মোহাম্মদ সামসুল আলম স্বাক্ষরিত স্মারক নং-৪৬.০৪৫.০২৭.০৮.১৫০.১৫০.২০১৮-২৭৪ প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারী করা হয়। 

  প্রজ্ঞাপন উল্লেখ করা হয়েছে, রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব ফরিদ হাসান ওদুদ এর বিরুদ্ধে উপজেলা পরিষদের অধিগ্রহণকৃত জমিতে নির্মিত ১০টি দোকান তার আপন ভাই ও ফুফাতো ভাইয়ের নামে বরাদ্দ দেয়া, রাজস্ব তহবিল ব্যবহারের নির্দেশিকা অনুসরণ না করে গরীব/মেধাবী শিক্ষার্থীদের পরিবর্তে নিজস্ব লোকের সন্তানদের মধ্যে বৃত্তি প্রদানের মাধ্যমে অর্থ আত্মসাৎ করা, বয়স্কভাতা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা(সংশোধিত) ২০১৩ অনুসরণ না করে বয়স্কভাতা প্রদান এবং নিয়ম বহির্ভূতভাবে উপজেলা পরিষদের ফান্ড থেকে পাংশা পৌরসভা এলাকায় প্রকল্প বরাদ্দ দেয়া সম্পর্কে আনীত অভিযোগগুলো বিভাগীয় কমিশনারের তদন্তে প্রমাণিত হয়েছে এবং যেহেতু তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে তাকে জবাব প্রদানের জন্য বলা হলে তিনি জবাব দেননি এবং পরবর্তীতে তাকে ব্যক্তিগত শুনানি প্রদানের জন্য বলা হলে তিনি শুনানিতেও অংশগ্রহণ করেননি।

  সাময়িক বরখাস্তের আদেশকে চ্যালেঞ্জ করে পাংশা উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে। গত ১৯শে মে রিটের ভার্চুয়াল শুনানী শেষে বিচারপতি এম এনায়েতুর রহিম এবং বিচারপতি সরদার মোঃ জাহাঙ্গীরের আদালত “উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ হতে পিটিশনারকে ০৫/০৫/২০২১ তারিখের সাময়িক বরখাস্তের আদেশ কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না তা জানাতে ৪সপ্তাহের রুল জারি করেন” এবং আদালত এক অন্তবর্তীকালীন আদেশে ০৫/০৫/২০২১ তারিখের সাময়িক বরখাস্তের আদেশ ৩মাসের জন্য স্থগিত করেন। রিটের বিবাদীরা হলেন ঃ স্থানীয় সরকার বিভাগের সচিব ও উপসচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, রাজবাড়ীর জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার পাংশা এবং প্যানেল চেয়ারম্যান পাংশা উপজেলা। 

  হাইকোর্টে উক্ত আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও অপর একটি পক্ষ সুপ্রীম কোর্টের চেম্বার জজ আদালতে গত ২৪শে মে আপীল দায়ের করেন। বিজ্ঞ আদালত আপীল মঞ্জুর করে শুনানীর পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করেন। আগামী ৩১শে মে পূর্ণাঙ্গ বেঞ্চে আপীলের শুনানী অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ