ঢাকা বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১
রাজবাড়ী সদর উপজেলার মডেল মসজিদ উদ্বোধন
  • শিহাবুর রহমান/চঞ্চল সরদার
  • ২০২১-০৬-১১ ০১:১৪:৫৭
রাজবাড়ী সদর উপজেলার মডেল মসজিদের গতকাল ১০ই জুন সকালে উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী ও জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ অন্যান্য অতিথিরা মোনাজাত করেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী বলেছেন বিশ্বের ইতিহাসে কোন দেশের প্রধানমন্ত্রী একসঙ্গে এত মসজিদ নির্মাণ করে দেয়নি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা করেছেন।

  গতকাল ১০ই জুন সকালে রাজবাড়ী সদর উপজেলার মডেল মসজিদে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

  ‘মুজিব বর্ষ’ উপলক্ষে গতকাল ১০ই জুন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ধর্ম মন্ত্রণালয় আয়োজিত এ সংক্রান্ত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করে সারাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন।

  প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে সর্বমোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় প্রাথমিক পর্যায়ে গতকাল বৃহস্পতিবার ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়।   

  প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর রাজবাড়ী সদরের অনুষ্ঠানে এমপি আলহাজ¦ কাজী কেরামত আলী বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন সারা দেশে তিনি মডেল মসজিদ তৈরি করে দিবেন সেই ধারাবাহিকতায় তিনি সারা দেশে তিনি মসজিদ তৈরি করে দিয়েছেন। প্রধানমন্ত্রীর এতগুলো মসজিদ নির্মাণ বিশে^ একটা দৃষ্টান্ত হয়ে থাকবে। 

  তিনি আরো বলেন, এর আগে কোন সরকার মসজিদ নির্মাণের এ ধরণের উদ্যোগ নেননি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭৫ সালের ১২ই মার্চ ইসলামিক ফাউন্ডেশন আইন প্রণয়ন করে মসজিদ ও ইসলামিক কেন্দ্র প্রতিষ্ঠার জন্য স্বপ্ন রচনা করেছিলেন। আজ তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে এ ধরণের মসজিদ নির্মাণ প্রকল্প গ্রহণ করে মুসলিম বিশে^ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমরা প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবো যাতে তিনি সুস্থ থেকে দেশের জন্য ভালো কাজ করতে পারেন।

  রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, রাজবাড়ীতে মডেল মসজিদ তৈরি করার মাধ্যমে ইসলামিক সাংস্কৃতিক চর্চার পরিবেশ তৈরি হলো। এছাড়াও মসজিদে নারীদের নামাজ পড়ার সুবিধা কিন্তু অনেক স্থানেই ছিলো না। এই মসজিদ উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশের নারীরা কিন্তু মসজিদে গিয়ে নামাজ পড়তে পারবে।

  গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাঃ জাকির হোসেন বলেন, রাজবাড়ী জেলার ৫টি উপজেলাতেই এ ধরণের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ চলছে। এছাড়াও রাজবাড়ী শহরের প্রাণকেন্দ্রে ৪তলা বিশিষ্ট জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণধীন রয়েছে।

  উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুর জব্বার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, সদর উপজেলার নির্বাহী অফিসার ফাইমি মোঃ সায়েফ, অতিরিক্ত পুলিশ সুপার(সদর) আনিসুজ্জামান, গোয়েন্দা সংস্থা এনএসআই‘র উপ-পরিচালক মোঃ শরীফুল ইসলাম, উপজেলার ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি, রাজবাড়ী ইমাম কমিটির সভাপতি মাওলানা মোঃ আবুল এরশাদ সিরাজুম্মুনির, সদর উপজেলার বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তারা ও ইউপি চেয়ারম্যানসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

  উল্লেখ্য, রাজবাড়ী গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে ১২ কোটি ৫৯ লক্ষ ১৩ হাজার ৯১ টাকা টাকা ব্যয়ে ২০১৯ সালের ১৬ই এপ্রিল তিনতলা বিশিষ্ট এ মসজিদটির নির্মাণ কাজ শুরু করে ফরিদপুরের ঠিকাদারী প্রতিষ্ঠান এসসিএল এন্ড এমএম এইচ এন্টারপ্রাইজ।

  শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদটিতে নারী ও পুরুষদের আলাদাভাবে নামাজ আদায় এবং আলাদা ওজুখানার ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে হজ প্রশিক্ষণ ও হজযাত্রীদের নিবন্ধনের ব্যবস্থা। সেই সাথে রয়েছে ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, ইসলামী গবেষণা কেন্দ্র, ইসলামী লাইব্রেরী ও অটিজম কর্নার। রয়েছে মৃতদেহ গোসল করানোর ও জানাযার ব্যবস্থা।

  অপরদিকে, ১৭০ ফিট দৈর্ঘ্য ও ১১০ ফিট প্রস্থ দৃষ্টিনন্দন এ মসজিদটির নিচতলায় রয়েছে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। রয়েছে হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা, সহজ কোরআন শিক্ষা ও গণশিক্ষা কেন্দ্র। এছাড়াও রয়েছে দ্বীনি এবং ইসলামিক সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনার জন্য সভা কক্ষ ও ইসলামিক বই বিক্রয় কেন্দ্র। সেই সাথে রয়েছে দেশী-বিদেশী মেহমানদের জন্য অতিথিশালা বা আবাসনের ব্যবস্থা।

  স্থানীয় মুসুল্লিরা বলেন, উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি নির্মিত হওয়ায় তারা গর্ববোধ করছেন। এতো সুন্দর মসজিদে বসে নামাজ আদায় পারাটা তারা অনেক আনন্দের মনে করছেন। এছাড়া নানামুখী ধর্মীয় শিক্ষা তারা এখান থেকে শিখতে পারবেন বলেও আশা প্রকাশ করেন।

ফরিদপুরে বেসরকারী একটি হাসপাতালে কোভিড-১৯ আইসোলেশন ইউনিট উদ্বোধন
রাজবাড়ী জেলায় ২৪ ঘন্টায় নতুন ৩৫জনের শরীরে করোনা শনাক্ত
স্বাস্থ্যবিধি লঙ্ঘনের দায়ে ভ্রাম্যমান আদালতে রাজবাড়ী বাজারের ৩টি দোকানীর জরিমানা
সর্বশেষ সংবাদ