ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
যুক্তরাষ্ট্রের নিউজার্সি জমকালো আয়োজনে আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন
  • যুক্তরাষ্ট্রের নিউজার্সি থেকে বিশ্বজিৎ দে বাবলু
  • ২০২১-০৬-২৮ ১৬:১৭:১৮
যুক্তরাষ্ট্রের নিউজার্সি স্টেট আওয়ামী লীগের উদ্যোগে দলের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গত ২৬শে জুন রাতে প্যাটারসনের বেঙ্গল ইন্সুরেন্সের হল রুমে আয়োজিত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

যুক্তরাষ্ট্রের নিউজার্সি স্টেট আওয়ামী লীগের উদ্যোগে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে।

  এ উপলক্ষে গত ২৬শে জুন রাত ৮টায় প্যাটারসনের ৩৫১ ইউনিয়ন এভিনিউতে অবস্থিত বেঙ্গল ইন্সুরেন্সের হল রুমে আয়োজিত অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় ।

  পরে জমকালো আয়োজনে পৃথক পৃথক কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান কর্মসূচীর মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেন নিউজার্সি স্টেট আওয়ামী লীগের নেতাকর্মীরা। আর এতে অংশ নেন শতাধিক প্রবাসী বাংলাদেশি।

  নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সভাপতি আজমল আলীর সভাপতিত্বে প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। প্রধান বক্তা ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। 

  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী এনাম দুলাল মিয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য শাহানারা রহমান, সুজন আহমেদ সাজু, কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ূন আহমেদ চৌধুরী, উপদেষ্টা হাজী মোশারফ আলম, ফয়জুর রহমান ফটিক, সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কাশেম. মোহাম্মদ আব্দুল হক, মমতাজ আলী উপস্থিত ছিলেন।

  নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংবাদিক বিশ্বজিৎ দে বাবলুর সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গ এবং বাংলাদেশ আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামে সৃষ্টিলগ্ন থেকে এযাবৎ যে সকল বীর আত্মউৎসর্গ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নীরবতা পালন করা হয়।

  বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর সংগ্রাম নিয়ে আলোচনা ও বঙ্গবন্ধুর রাজনৈতিক, ব্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসীকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরে অনুষ্ঠানে নিউজার্সি স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন সহ-সভাপতি রেজাউল করিম চৌধুরী, এম এ হামিদ, মিনা আবেদিন, আলী মুর্তজা, যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক তাজউদ্দীন আহমেদ, এডভোকেট মাহফুজুর রহমান রুমন, সাংগঠনিক সম্পাদক সাদিক রহমান, আসকার আহমেদ, দপ্তর সম্পাদক রাসেল মাহমুদ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হাফিজুর রহমান ও প্যাটারসন সিটি আওয়ামী লীগের আহ্বায়ক শায়েক হোসেন প্রমুখ। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ধর্ম বিষয়ক সম্পাদক ক্বারী মোহাম্মদ সিদ্দিক।

  এ সময় নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি দেলোয়ার হোসেন হেলাল, মোহাম্মদ মন্নান, যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাছান রিপন, সাংগঠনিক সম্পাদক সাঈদ উর রহমান, তথ্য ও গবেষনা সম্পাদক শাহাব উদ্দিন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সিটি কমিশনার ইমরান হোসাইন, প্রবাসী কল্যান বিষয়ক সম্পাদক হাজী মশাহিদ আলী, মুক্তিযাদ্ধ বিষয়ক সম্পাদক ইকবাল বাহার চৌধুরী, শিল্প বিষয়ক সম্পাদক এডভোকেট মেহনাজ রহমান, নিউজার্সি স্টেট আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মনোয়ার হোসেন মনু, এনায়েত করিম খোকা, প্রকৌশলী জুনেদ আলী, প্যাটারসন সিটির সাবেক কাউন্সিলম্যান মোহাম্মদ আক্তারুজ্জামান ফয়সল, গিলমান চৌধুরী, আজিজ আহমেদ, অপু সেন, সাব্বির আহমেদ, ফয়সল আহমেদ, প্যাটারসন সিটি আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক সানিয়াত চৌধুরী, সাইকুল ইসলাম নাইম, জাহেদ আহমেদ, সজিব আহমেদ চৌধুরী রুবেল, আবুল কালামকসহ নিউজার্সি স্টেট আওয়ামী লীগ, প্যাটারসন সিটি আওয়ামী লীগ, নিউজার্সি স্টেট যুবলীগ ও ছাত্র লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

  অনুষ্ঠানে প্রধান অতিথি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানসহ অন্যান্য বক্তারা তাদের বক্তব্যে বলেন বাংলাদেশ আওয়ামী লীগ। স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকীর দল। দলটির ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের ২৩শে জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠা সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হক। ওই সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে আটক ছিলেন। তাকে যুগ্ম-সাধারণ সম্পাদক করা হয়।

  কেন্দ্রীয়ভাবে নিখিল পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ করা হলেও পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম ‘আওয়ামী লীগ’ করা হয়। ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। আর পূর্ব পাকিস্তান শব্দ দুইটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় থেকে।

  বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব কাগজপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার শুরু হয়। ১৯৭০ সাল থেকে এ দলের নির্বাচনী প্রতীক নৌকা। পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এ সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এ দেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ