ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অবাধে ফেরী পারাপার হচ্ছে ব্যক্তিগত গাড়ী
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৭-১০ ১৪:৫৪:৪৩
মহামারি করোনা সংক্রমণ রোধে চলছে কঠোর লকডাউন। কিন্তু সরকারী নির্দেশনার বাইরে দৌলতদিয়া ঘাটে ব্যক্তিগত ছোট গাড়ী অবাধে ফেরীতে নদী পারাপার হচ্ছে -মাতৃকণ্ঠ।

মহামারি করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত ১লা জুলাই থেকে চলছে কঠোর লকডাউন। সরকারী নির্দেশনা মতে জরুরী পণ্যবাহী ট্রাক ও এ্যাম্বুলেন্স চলাচল স্বাভাবিক রয়েছে। এ সকল যানবাহনের বাইরে বিভিন্ন যানবাহন ও ব্যক্তিগত ছোট গাড়ী অবাধে ফেরীতে নদী পারাপার হচ্ছে।

  তবে সরকারী নির্দেশনা অমান্য করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অবাধে ফেরী পারাপার হচ্ছে ব্যক্তিগত যানবাহন ও সাধারণ যাত্রী। গত শুক্রবার ও শনিবার দুইদিন দৌলতদিয়া ফেরী ঘাটে সরেজমিন গিয়ে এমনি চিত্র দেখা যায়।

  গতকাল ১০ই জুলাই দুপুরে দৌলতদিয়া বিআইডব্লিউটিসি’র অফিস সূত্রে জানা যায়, শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ১২ ঘণ্টায় দৌলতদিয়া ঘাট থেকে পণ্যবাহী ট্রাক ফেরী পার হয়েছে ১১৬৯টি, ব্যক্তিগত গাড়ী প্রাইভেটকার, মাক্রোবাস ও ছোট ট্রাক নদী পার হয়েছে ১৩৩৭টি। তাছাড়াও এ সময় অনেক যাত্রী ফেরী পারাপার হতে দেখা যায়। অনেক ব্যক্তিগত গাড়ী বিভিন্ন প্রকার ষ্টিকার লাগানো রয়েছে। গাড়ীতে থাকা অনেকের সাথে কথা বলে জানা যায়, ভাড়া এসেছে এসব গাড়ীগুলো। 

  দৌলতদিয়া ফেরী ঘাট এলাকা ঘুরে ও সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, দৌলতদিয়া প্রান্তে ৪, ৫, ৬ ও ৭নং ফেরী ঘাট স্বাভাবিক রয়েছে। ১, ২ ও ৩নং ফেরী ঘাট অকেজো রয়েছে। এই নৌরুটে বর্তমানে যানবাহন কম থাকার কারণে সার্বক্ষনিক ৭টি ফেরী চলাচল করছে। 

  এ সময় অনেক চালক অভিযোগ করে বলেন, অতিরিক্ত টাকা ব্যয় করে ফেরী পারের টিকিট নিতে হয়। প্রাইভেট কারের ভিতর বসে থাকা কামরুল নামের এক ব্যক্তি সাথে কথা বললে তিনি বলেন, জরুরী কাজ তাই যেতে হচ্ছে। মহাসড়কে গনপরিবহন না থাকায় বাধ্য হয়ে প্রাইভেটকার ভাড়ায় নিয়ে এসেছি। এতে আমার অতিরিক্ত টাকা ব্যয় হয়েছে। এ সময় পাশে বসে থাকা প্রাইভেট কারের চালক বলেন, ঢাকার শহরে বসে থাকলে চলবে কিভাবে। ঘর ভাড়া, বিদুৎ বিল, পানি বিলসহ নানা প্রকার ব্যয়। এ সকল টাকা আমরা দেবো কোথায় থেকে। যে কারণে বাধ্য হয়ে এসেছি। 

  মোঃ খালেক নামের এক ব্যক্তি বলেন, মাদারীপুর থেকে ঢাকায় যাচ্ছি। মহাসড়কে একাধিক জায়গায় পুলিশ ধরেছে। বলে-কয়ে এসেছি। তবে দৌলতদিয়া ঘাটে এসে সহজে ফেরী’র টিকিট পেয়েছি। ঘাটে কোন প্রকার সমস্যা নেই। তবে একটু টাকা বেশি।

  কামরুন্নাহার নামে এক নারী বলেন, স্বামী-সন্তান ঢাকায় রয়েছে। যে কারণে আমাকে ঢাকায় যেতে হচ্ছে। তিনি বলেন, মহাসড়কে একাধিকবার সমস্যা হয়েছে। ফেরী ঘাটে কোন সমস্যা হয়নি। জানিনা ওপারে কি হয়। 

  এ সময় কালাম নামের এক অটো রিক্সা চালক বলেন, মহাসড়কে শতশত ব্যক্তি গত গাড়ী প্রাইভেটকা-মাক্রোবাস চলছে পুলিশ বাঁধা দিচ্ছে না। আমরা রাস্তায় বের হয়ে পুলিশ মামলা-জরিমানা করছে। কিন্তু পুলিশের চোখের সামনে শত শত ব্যক্তিগত গাড়ী চলাচল করছে। 

  বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ শিহাব উদ্দিন জানান, যানবাহন কম থাকার কারণে ১৭টি ফেরী পর্যায়ক্রমে চালানো হচ্ছে। তবে আগামী ঈদের জন্য ফেরী ঘাট প্রস্তুত রয়েছে। ব্যক্তিগত যানবাহন গুলো নদী পারাপার হচ্ছে কিভাবে এমন প্রশ্নে তিনি বলেন, পণ্যবাহী ট্রাকের পাশাপাশি কিছু ব্যক্তিগত গাড়ী পাশ নিয়ে  নদী পারাপার হচ্ছে। তবে পাশ ছাড়া আমরা কোন ব্যক্তিগত গাড়ি পারাপার করছি না। তাছাড়া কোন জরুরী কাজ ছাড়া যাত্রী তেমন নদী পার হচ্ছে না।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ