ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকীতে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী
  • দিলসাদ বেগম
  • ২০২১-০৮-০৭ ১৪:১৯:৪৬

বাঙালি নারী সমাজের জন্য প্রেরণার অন্যতম উৎস, এ জাতির মুক্তি সংগ্রামের অগ্রপথিক এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বেগম ফজিলাতুন্নেছা মুজিব। বাংলাদেশের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে তিনি জাতির মুক্তির জন্য আমৃত্যু সংগ্রাম করে এক অনন্য দৃষ্টান্তস্থাপন করে গেছেন। তিনি জাতির পিতার শুধু সহধর্মিনীই ছিলেন না, ছিলেন তাঁর একজন বিশ্বস্তসঙ্গী, সহচর ও সহযোদ্ধা। আর ব্যক্তি হিসেবে তিনি ছিলেন প্রবল সাহসী, দৃঢ় মনোবল ও দূরদর্শী চিন্তা-চেতনার অধিকারী। 

  ইতিহাসের মহিয়সী এই নারী ১৯৩০ সালের ৮ই আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম ছিল রেনু। তাঁর পিতার নাম শেখ জহুরুল হক ও মাতার নাম হোসনে আরা বেগম। মাত্র পাঁচ বছর বয়সে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পিতা-মাতা মারা যান। অনেক অল্প বয়সেই পারিবারিক সিদ্ধান্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বিয়ে হয়। বিয়ের সময় (১৯৩৮ সালে) বেগম ফজিলাতুন্নেছা মুজিবের বয়স ছিল মাত্র ৮বছর এবং শেখ মুজিবের ছিলো মাত্র ১৮ বছর। তারপর সময়ের পরিক্রমায় তাঁদের ঘর আলো করে একে একে জন্মনেন শেখ হাসিনা ও শেখ রেহানা এবং শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল।

  বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের নায়ক ও স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ‘বঙ্গবন্ধু’ তথা এ ‘জাতির পিতা’ হয়ে উঠার অন্তরালে যাঁর ভূমিকা অনস্বীকার্য- তিনি হলেন বেগম ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধু তাঁর জীবনের একটা উল্লেখযোগ্য সময় কাটিয়েছেন কারাগারে। বিভিন্ন রাজনৈতিক ষড়যন্ত্র তথা পাকিস্তানি শাসক গোষ্ঠির কূটকৌশলে তাঁকে জেলে কাটাতে হয়েছে। আর ঠিক এই সময়ে বঙ্গবন্ধুর নির্দেশনায় দলীয় ও সাংগঠনিক বিভিন্ন কাজ সম্পাদন করতেন বেগম ফজিলাতুন্নেছা মুজিব। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষায়- “আব্বা যখন জেলে থাকতেন, আমার মা শুধু সংসার, ছেলে মেয়ে নিয়ে ব্যস্ত থাকতেন না। দলের নেতাকর্মীরা আসতেন তাঁর কাছ থেকে দিক-নির্দেশনা নিতে। তিনি তাঁদের সাহসযোগাতেন, পরামর্শ দিতেন। সংগঠন চালানোর প্রয়োজনীয় অর্থও তাঁকেই জোগাড় করতে হত।”

  ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু আগরতলা ষড়যন্ত্র মামলা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং সর্বোপরি মহান মুক্তিযুদ্ধে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের রয়েছে অপরিসীম ত্যাগ, পরিশ্রম আর অনন্য উৎসর্গ যা এ জাতি চিরদিন স্মরণে রাখবে। বঙ্গবন্ধু শেখ মুজিব যখন ১৯৭১ সালের ৭ই মার্চের দিনে তাঁর ঐতিহাসিক ভাষণটি দিয়েছিলেন তার পেছনেও রয়েছে বঙ্গমাতার সেই দূরদর্শী মন্তব্য ‘তুমি যা বিশ্বাস কর, তোমার মন যা চায়, তুমি তাই বলবে।’ বঙ্গবন্ধুও তাই করে ছিলেন। যার কারণে একটি ইতিহাসও রচিত হয়েছিলো সেই ৭ই মার্চের দিনে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতার সঙ্গে তিনিও সপরিবারে নিহত হন। যা জাতির ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে আছে।

  আজ ৮ই আগস্ট ২০২১ এই অকুতোভয় ও মহিয়সীনারীর ৯১তম জন্মবার্ষিকী। এই দিনে তাঁর প্রতি রইলো আমাদের অশেষ শ্রদ্ধা ও ভালবাসা। আমরা বিনম্র চিত্তে স্মরণ করি তাঁকে। সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামে বঙ্গমাতার ভূমিকা এবং তাঁর আদশর্ যুগে যুগে আমাদের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

 

দিলসাদ বেগম

জেলা প্রশাসক

রাজবাড়ী।

 মহান মে দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসকের বাণী
বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ