ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীর গরীবের ডাক্তার ডাক্তারখ্যাত প্রয়াত মাখন লালের নামে সড়কের নামকরণের দাবী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৮-২৫ ১৪:৫৮:১৫

রাজবাড়ী শহরের স্বনামধন্য একজন চিকিৎসক ছিলেন মাখন লাল সাহা। ব্রিটিশ শাসন আমলে কলিকাতা মেডিকেল কলেজ থেকে এল. এম.এফ পাশ করে বাংলাদেশ রেলওয়েতে ডাক্তার হিসেবে চাকুরীতে যোগদান করেছিলেন মাখন লাল। পরবর্তীতে চাকুরী ছেড়ে দিয়ে তিনি নিজ জন্ম ভিটা রাজবাড়ীতে স্বাধীনভাবে রোগীদের সেবায় নিজেকে নিয়োজিত করেন। 
  ডাঃ মাখন লাল সাহা দরিদ্র অসহায় রোগীদের কাছে ছিলেন নয়নের মনি। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীরা তার বসতবাড়ী ও সেবা প্রতিষ্ঠান সম্পূর্ণরূপে ধ্বংস করে। ওই সময়ে রাজবাড়ী জেলার অর্ন্তগত সোনাপুর গ্রামে প্রাণ ভয়ে পালিয়ে যাওয়ার সময় স্বাধীনতা বিরোধীদের হাতে তার পুত্রসহ ভাতিজা সুনীল সাহা শহীদ হোন। এ ঘটনায় মর্মাহত হয়ে তিনি দেশ ত্যাগ করেন এবং স্বরনার্থী হয়ে ভারতে পারি জমান। 
  দেশের মায়া ত্যাগ করে ভারতে আশ্রয় নিলেও কাউকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করেননি তিনি। ভারতের কল্যানী ক্যাম্পে শরণার্থী শিবিরে আবারো সেবা প্রতিষ্ঠান খুলে মানুষের সেবা দিতে থাকেন ডাঃ মাখন লাল। এ সময়ে কল্যানী ক্যাম্পে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা অনেক শরণার্থী প্রাণের ডাক্তার মাখন লালকে কাছে পেয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন। 
  পরবর্তীতে দেশ স্বাধীনের পর তিনি আবারো বাংলাদেশ তথা তার নিজ জন্মভিটা রাজবাড়ীতে প্রবেশ করেন এবং তার সেবা প্রতিষ্ঠান পুনরায় চালু করে চিকিৎসা সেবা শুরু করেন। ১৯৮৮ সালের পহেলা এপ্রিল অর্থাৎ মৃত্যুর শেষ মুর্হুত পর্যন্ত একইভাবে চিকিৎসা দিয়ে গেছেন তিনি।
  ডাঃ মাখন লাল সাহার ছেলে অসীম কুমার সাহা বলেন, আমার বাবার কাছে জাত ধর্ম বর্ণ ধনী গরীবের ভেদাভেদ ছিলনা। তিনি ধনী গরীব জাত ভেদাভেদ ভুলে নিজ সন্তানময় রোগীদের সেবা প্রদান করতেন। যে কোন মহামারী বা আপদকালীন সময়েও নির্ভীক যোদ্ধার ন্যায় ঝাপিয়ে পড়তেন। ১৯৭১ সালে পাক বাহিনী আমাদের বসতবাড়ি ও সেবা প্রতিষ্ঠানটি সম্পূর্ণ রূপে ধ্বংস করে দেয়। স্বাধীনতা বিরোধীদের হাতে আমার ভাই ও চাচাতো ভাই শহীদ হয়। আমার বাবা ছিলেন গরীবের ডাক্তার। ভারতের কল্যানীক্যাম্পেও আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা দিয়েছেন। আমার বাবা মাখন লাল সাহা মৃত্যুর আগ পর্যন্ত মানুষের সেবা করে গেছেন। কিন্তু তার মৃত্যুর এতো দিন পরেও রাজবাড়ীতে তার নামে কোনো স্মৃতি সংরক্ষণ করা হয়নি। তাই তিনি তার বাড়ীর সামনে রাজবাড়ী ২নং রেলগেট থেকে খাদ্য গোডাউন সড়কটি আমার বাবা ডাঃ মাখন লাল সাহার নামে নামকরণ অথবা স্মৃতিফলক নামফলক করার দাবি জানান। ইতোমধ্যে তিনি তার বাবার নামে রাস্তার নাম করণ অথবা স্মৃতিফলকের দাবীতে পৌর মেয়রের কাছে আবেদন করেছেন।
  রাজবাড়ীর সিনিয়র সাংবাদিক এম. দেলোয়ার হোসেন জানান, ডাঃ মাখন লাল সাহা ছিলেন একজন সাদা মনের মানুষ। তিনি বাইসাইকেল চালিয়ে প্রাত্যন্তঞ্চলেও রোগী দেখতে যেতেন। চিকিৎসক হিসেবে তার কোন চাহিদা ছিলো না। তিনি অনেক সময় গরীব মানুষের মধ্যে বিনা পয়সায় চিকিৎসা সেবা দিতেন এবং তিনি রোগীদের কথা ধৈর্য্য সহকারে শুনে চিকিৎসাসেবা দিতেন যার ফলে রোগীরা দ্রুত আরোগ্য লাভ করতো। চিকিৎসক হিসেবে রাজবাড়ীর মধ্যে তার ব্যাপক পরিচিতি ও সুনাম ছিলো। তাকে যখন তখন ডাকলেই পাওয়া যেত। আজো প্রবীণ মানুষের মুখে মুখে তার কথা শোনা যায়। তার স্মৃতি ধরে রাখার জন্য একটি সড়কের নামকরণ করা উচিত বলে মনে করেন।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ