ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনায় অনলাইন রেকর্ড রুমের সাফল্য
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২১-০৮-২৫ ১৫:১৮:১৮

২০২০ সালের নভেম্বরে অনলাইন ভিত্তিক ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে রাজবাড়ীতে অনলাইন রেকর্ড রুম সৃষ্টি করে রাজবাড়ী জেলা প্রশাসন। 

  অনলাইন রেকর্ডরুম সৃষ্টির পর জেলার বিভিন্ন প্রান্তের মানুষের দুর্ভোগ ও হয়রানি কমেছে। করোনাকালে ব্যাপক সাফল্য পেয়েছে অনলাইন রেকর্ডরুম। ভোগান্তি ছাড়াই রেকর্ডরুমে না এসে কাঙ্খিত পর্চা পেয়ে খুশি সাধারণ মানুষ।

  রাজবাড়ী জেলা রেকর্ডরুম কার্যালয়ের তথ্যমতে, ২০২০ সালের নভেম্বর থেকে চলতি বছরের ২৩শে আগস্ট পর্যন্ত অনলাইনে মোট ৯হাজার ৫৯৮টি আবেদন পড়ে রেকর্ড রুমে। আবেদনের মধ্যে থেকে ৯হাজার ২১৯টি পর্চা সরবরাহ করা হয়েছে। করোনাকালে কঠোর বিধি নিষেধের মধ্যে প্রায় ২হাজার আবেদনকারীর পর্চার সরবরাহ করে ব্যাপক সফলতা অর্জনের দৃষ্টান্ত স্থাপন করেছে জেলা প্রশাসনের এই শাখাটি।

  রেকর্ডরুম কার্যালয় সূত্রে জানা যায়, কোন ব্যক্তির জমির পর্চার প্রয়োজন হলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে ১০৫ টাকা ফি দিয়ে আবদেন করতে পারবেন। আবেদন সম্পন্ন হলে আবেদনকারীর মুঠোফোনে একটি খুদেবার্তা যাবে। আবেদন সম্পন্ন হবে আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে জেলা রেকর্ড রুমের সার্ভারে জমা হবে। সেখান থেকে রেকর্ড রুমের দায়িত্বরত কর্মকর্তারা সেটি যাচাই-বাচাই সাপেক্ষে পর্চা তৈরি করে ডাকযোগে পৌছে দিবে। পর্চা সম্পন্ন হওয়ার পর আবেদনকারীর মুঠোফোনে সম্পন্ন হয়েছে এমন একটি বার্তা দিবে।

  অনলাইনে আবেদন করে পর্চা পেয়ে বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের বাসিন্দা মোঃ খোয়াজ মোল্লা বলেন, লকডাউনের মধ্যে আমার একটি পর্চার দরকার হয়। তখন মেম্বার আমাকে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যেতে বলে। সেখানে ১০৫ টাকা পর্চা প্রাপ্তি আবেদন করি। ১২দিনের মাথায় পোস্ট অফিসের পিওন আমার বাড়ীতে পর্চা পৌছে দেয়। 

  গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের বাসিন্দা আঃ লতিফ মিয়া বলেন, আমি ইউনিয়ন পরিষদের উদ্যোক্তার কাছে গিয়ে আবদেন করি। ৮ দিনের মাথায় আমি আমার পর্চা পাই। অনেকেই বিষয়টি জানে না। এতে কোন ভোগান্তি নেই। এটির প্রচার পেলে দালালদের দৌরাত্ম্য কমে যাবে। ভূমি ব্যবস্থাপানায় রাজবাড়ীতে এটি সত্যি ভালো উদ্যোগ।

  রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসিনা পারভীন নিলুফা বলেন, আমার ইউনিয়নের ডিজিটাল সেন্টার থেকে অনেকেই এই আবেদন করে। এটি রাজবাড়ীতে সৃষ্টি করে সত্যি রাজবাড়ীর মানুষ উপকার পেয়েছে। দ্রুত সময়ের মধ্যে প্রতিটি ওয়ার্ডে সভা করে এই ব্যাপারে প্রচারণা চালাবো। 

  রেকর্ড রুমের দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার মোঃ আরিফুজ্জামান বলেন, জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক অনলাইন রেকর্ড রুমের কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমরা মানুষের দুর্ভোগ ও হয়রানি লাঘবে দ্রুততম সময়ের মধ্যে আবেদনকারীর পর্চা সরবরাহ করার মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছি।

  রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনা অনেক সহজ করেছে। রাজবাড়ীতে অনলাইন রেকর্ড রুমের সাফল্য ভালো। সাধারণ মানুষের অনেক ভোগান্তি হ্রাস পেয়েছে। অনলাইন রেকর্ডরুম থেকে করোনাকালে মানুষের পর্চা সরবরাহ একটি ভালো উদ্যোগ ছিলো। এটির প্রচার ও প্রসার ঘটনার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে তৎপরতা চালানো হবে।

 মহান মে দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসকের বাণী
বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ