ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১
বিশ্বব্যাপী ৫শ কোটি কোভিড টিকা দেয়া হয়েছে ঃ এএফপি
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২১-০৮-২৬ ০১:২২:৫৪

মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী ৫শ’ কোটিরও বেশি টিকা প্রয়োগ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারী সূত্রের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা এএফপি’র পরিসংখান থেকে এ তথ্য জানা যায়।

  এদিকে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচির গতি সঞ্চার হয়েছে। উপাত্ত অনুযায়ী, মানুষের বাহুতে প্রথম একশ’ কোটি টিকা দিতে প্রায় ১৪০ দিন সময় লাগলেও তৃতীয়, চতুর্থ ও পঞ্চম একশ’ কোটি ভ্যাকসিন দিতে ২৬ থেকে ৩০ দিন সময় লাগে।
  ৫শ’ কোটি টিকার প্রায় ৪০ শতাংশ চীনে দেয়া হয়। এক্ষেত্রে ভারতে ৫ কোটি ৮৯ লাখ এবং যুক্তরাষ্ট্রে তিন কোটি ৬৩ লাখ টিকা দেয়া হয়েছে। বিশ্বের এই তিনটি দেশে অধিকাংশ টিকা দেয়া হয়।
  ১০ লাখের বেশি জনসংখ্যার দেশগুলোর মধ্যে জনগণকে টিকা দেয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। দেশটিতে প্রতি ১শ’ বাসিন্দাকে ১৭৯ ডোজ টিকা দেয়া হয়েছে। এ হিসাবে দেশটির প্রায় ৭৫ শতাংশ মানুষকে পুরো দুই ডোজ টিকা দেয়া হয়েছে।
  উরুগুয়ের প্রতি ১শ’ বাসিন্দাকে ১৫৪ ডোজ, ইসরাইলে ১৪৯ ডোজ, কাতারে ১৪৮ ডোজ, সিঙ্গাপুরে ১৪৭ ডোজ, বাহরাইনে ১৪৪ ডোজ, ডেনমার্কে ১৪৩ ডোজ, চিলিতে ১৪০ ডোজ, কানাডায় ১৩৯ জোড, পর্তুগাল ও বেলজিয়ামে ১৩৮ ডোজ করে, চীনে ১৩৬ ডোজ, স্পেনে ১৩৪ ডোজ, আয়ারল্যান্ডে ১৩৩ ডোজ ও যুক্তরাজ্যে প্রতি ১শ’ বাসিন্দাকে ১৩২ ডোজ টিকা দেয়া হয়েছে।
  এদিকে বিশ্বব্যাপী গড়ে প্রতি ১শ’ বাসিন্দাকে ৬৪ ডোজ টিকা দেয়া হয়েছে।

বাংলাদেশে আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি ও নীল অর্থনীতিতে মার্কিন বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বি-পাক্ষিক সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের
বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দিবে বলে আশাবাদী বাংলাদেশ ঃ পররাষ্ট্র মন্ত্রী
সর্বশেষ সংবাদ