ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৯-০২ ১৪:৫৯:২২
তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ২রা সেপ্টেম্বর প্রশিক্ষণ কর্মশালায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল ২রা সেপ্টেম্বর বেলা ১১টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ দীলিপ কুমার কর বক্তব্য রাখেন।

  কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবায়েত মোঃ ফেরদৌস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোঃ মাছুদুর রহমান, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খাঁন মোঃ জহুরুল হক, সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, বাংলাভিশন টিভির রাজবাড়ী প্রতিনিধি এম দেলোয়ার হোসেন এবং এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। 

  সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহা পাওয়ার পয়েন্টের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার রেজওয়ানা নাহিদ। 

  এ সময় প্রশিক্ষণে অংশগ্রহণকারী জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ এনজিও প্রতিনিধিগণ, বিভিন্ন সামাজিক ও ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দসহ ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

  প্রশিক্ষণ কর্মশালার সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, দেশের মোট জনসংখ্যার শতকার যে বিয়াল্লিশ ভাগ মানুষ ধুমপান করেন তার মধ্যে চব্বিশ বছর বয়সের নিচে যুব সমাজের একটি বড় অংশ রয়েছে। আমাদের ভবিষ্যত প্রজন্মকে ধুমপানের ক্ষতি থেকে বিরত রাখতে তামাক চাষ প্রতিরোধ, তামাক জাতিয় দ্রব্যের সহজলভ্য না হওয়া, তামাক বিরোধী আইনের যথাযথ প্রয়োগ, তামাক থেকে প্রস্তুতকৃত সকল দ্রব্যের দাম বৃদ্ধিসহ দেশের সকল জনসাধারণকে এর ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতন করার মাধ্যমে এর ব্যবহার কমিয়ে আনতে হবে। যাতে করে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন অনুযায়ী তামাক মুক্ত বাংলাদেশ গড়তে পারি। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে রাজবাড়ী জেলার তামাকের ব্যবহারে ফলে বছরে কি পরিমান অর্থিক ক্ষতি হচ্ছে তার বিবরণসহ কিভাবে রাজবাড়ী জেলাকে তামাক মুক্ত জেলা হিসেবে প্রতিষ্ঠা করা যায় সেসব বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, আমাদের মধ্যে যারা তামাক জাতিয় দ্রব্য সেবন করেন তাদের সকলের মূল্যবোধ ও মানষিকতার পরিবর্তনের মাধ্যমে তামাক জাতিয় দ্রব্য সেবন থেকে বিরত থাকতে হবে। কারণ তামাক জাতিয় দ্রব্য বিশেষ করে যারা ধুমপান করেন তার দ্বারা সে নিজে ও তার পাশে থাকা সকলেই কমবেশী স্বাস্থ্যগত ভাবে ক্ষতিগ্রস্থ হয়। সুতরাং তামাক চাষে থেকে শুরু করে তামাক জাতিয় পন্য ব্যবহার রোধে সাধারণ জনসাধারণকে সচেতন করার মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তবেই রাজবাড়ী জেলাসহ সারা দেশকে তামক মুক্ত করা সম্ভব হবে।

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, তামাক থেকে উৎপাদিত পণ্য ব্যবহারের ফলে আমার আর্থিক, সামাজিক ও স্বাস্থ্যগত ভাবে ক্ষতিগ্রস্ত হই। যাতে আমরা কোন ভাবেই নিজেরা ক্ষতিগ্রহস্থ না হই সেই জন্য আমাদের সকলকে তামাকের ব্যবহার থেকে দূরে থাকতে এক হয়ে কাজ করতে হবে। যাতে করে আমরা মাননীয় প্রধান মন্ত্রীর ২০৪০ সালের ভিষন অনুযায়ী তামাক মুক্ত বাংলাদেশ গড়তে পারি।

  উল্লেখ্য, প্রশিক্ষণ কর্মশালা রাজবাড়ী জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণসহ জেলা সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীগণসহ মোট ৪০ জন অংশগ্রহণ করেন। এদের মধ্যে থেকে তামাক নিয়ন্ত্রণ আইনের ৪টি বিষয়ের উপর ১০জন করে প্রশিক্ষণার্থী ৪টি গ্রুপে ভাগ হয়ে তারা নির্ধারিত বিষয়ের উপর বিভিন্ন মতামত উপস্থাপন করেন।

বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী
সর্বশেষ সংবাদ