ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দের শহীদ স্মৃতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠ জুড়ে নির্মাণ সামগ্রী
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৯-১০ ১৪:০৯:১৯
করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর পর আগামীকাল ১২ই সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলছে। কিন্তু গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠ জুড়ে রড, সিমেন্ট, বালু, পাথর ও বাঁশ-কাঠ ফেলে রাখা হয়েছে -মাতৃকণ্ঠ।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর পর আগামীকাল ১২ই সেপ্টেম্বর থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলতে যাচ্ছে। 

  এরই ধারাবাহিকতায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বেশীর ভাগ শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের বিভিন্ন প্রস্তুতি সম্পন্ন করেছে। কিন্তু ব্যতিক্রম দেখা দিয়েছে গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে।

  বিদ্যালয়টির নির্মাণাধীন ৬তলা বিশিষ্ট একাডেমিক ভবন, পুরনো দ্বিতল প্রশাসনিক ভবনকে ৩য় তলায় উন্নীতকরণ এবং টয়লেট কমপ্লেক্স নির্মাণের জন্য দীর্ঘ দিন ধরে নির্মাণ সামগ্রী রেখে  বিদ্যালয়ের মাঠটি ব্যবহার করা হচ্ছে। এর পাশাপাশি বিদ্যালয়ে শিক্ষক-কর্মচারীর সংকটও রয়েছে। এতদিন বিদ্যালয় বন্ধ থাকায় কোন সমস্যা না হলেও খোলার পর প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম নানাভাবে ব্যাহত হওয়ার কথা জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। 

  গতকাল ১০ই সেপ্টেম্বর বেলা ১১টার দিকে সরেজমিনে স্কুলটিতে গিয়ে দেখা যায়, নির্মাণ কাজের জন্য মাঠ জুড়ে রড, সিমেন্ট, বালু, পাথর, বাঁশ-কাঠ প্রভৃতি ফেলে রাখা হয়েছে। এর পাশাপাশি নীচু মাঠের মাঝখানে জমে রয়েছে বৃষ্টির পানি। বিদ্যালয়ের চারপাশও ময়লা-আবর্জনায় ভরা। শ্রেণী কক্ষের টয়লেটগুলোও ব্যবহার অনুপযোগী। একজন মাত্র মহিলা ৩লা বিশিষ্ট ভবনের শ্রেণী কক্ষগুলো পরিচ্ছন্ন করার কাজ করছেন।

  বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশুতোষ সরকার জানান, অন্যান্য বিদ্যালয়ের মতো আমরাও ১২ই সেপ্টেম্বর থেকে পাঠদানের প্রস্তুতি নিচ্ছি। তবে জনবল কম থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। বিদ্যালয়ের ১২ জন শিক্ষকের জায়গায় রয়েছেন মাত্র ৬ জন। এর মধ্যে আবার ১জন শিক্ষক সাময়িক বহিস্কার হয়েছেন। বিদ্যালয় খুললেও তিনি পাঠদান কার্যক্রমে যুক্ত হতে পারবেন না। প্রধান শিক্ষকসহ ৬ জন শিক্ষকের পদ দীর্ঘ দিন ধরে শূন্য রয়েছে। চতুর্থ শ্রেণীর কর্মচারীর ৫টি পদের মধ্যে ৪টি পদই শূন্য। তৃতীয় শ্রেণীর ২টি পদের মধ্যে ২টিই শূন্য। একজন আয়া থাকলেও তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। 

  তিনি আরও বলেন, বিদ্যালয়ের নির্মাণ কাজের জন্য মাঠ জুড়ে নির্মাণ সামগ্রী ছড়িয়ে রাখায় প্রাত্যহিক সমাবেশ করা সম্ভব হবে না। এছাড়া শিক্ষক-শিক্ষার্থীদের স্বাভাবিক চলাফেরা করাও ব্যাহত হবে। সেই সাথে খানিকটা ঝুঁকিও রয়েছে। এ অবস্থায় আমরা দুই ঠিকাদারকে অনুরোধ জানিয়েছি অবশিষ্ট কাজ দ্রুত শেষ করার জন্য।

  দ্বিতল ভবন সম্প্রসারণ ও টয়লেট কমপ্লেক্স নির্মাণ কাজের সাব-ঠিকাদার কবির হোসেন জানান, তিনি রাজবাড়ীর এক ঠিকাদার কাছ থেকে নিয়ে ৮২ লক্ষ টাকার কাজটি সাব-কন্ট্রাক্ট নিয়ে বাস্তবায়ন করছেন। আগামী ২/৩ মাসের মধ্যে তারা অবশিষ্ট কাজ শেষ করতে পারবেন বলে আশা করছেন। 

  ছয় তলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স মিলন এন্টারপ্রাইজের প্রতিনিধি খলিলুর রহমান জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে তারা ৫ কোটি ৭৮ লক্ষ ৬৮ হাজার টাকার এ কাজটি বাস্তবায়ন করছেন। ২০১৯ সালের ২২শে অক্টোবর ওয়ার্ক অর্ডার পাওয়ার কিছু দিনের মধ্যেই তারা কাজ শুরু করেন। ২বছরের মেয়াদ শেষ হতে চললেও করোনা পরিস্থিতিসহ বিভিন্ন কারণে এখনো বেশ কিছু কাজ বাকী আছে। তবে তারা আশা করছেন দ্রুতই কাজ শেষ করতে পারবেন। বিদ্যালয় খোলার পর যে কোন দুর্ঘটনা এড়াতে তারা সর্বোচ্চ সতর্কতার সাথে কাজ করার চেষ্টা করবেন।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ