ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
জাতীয় পরিচয় পত্রে ভুলের কারণে রাজবাড়ীতে দুর্ভোগে সাধারণ মানুষ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-০৯-১৩ ১৪:৫৬:০৫

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার একটি এমপিওভুক্ত মাদ্রাসায় শিক্ষকতা করেন আনোয়ার হোসেন। গত ৮ই সেপ্টেম্বর তিনি করোনার টিকা নেয়ার জন্য স্থানীয় একটি কম্পিউটারের দোকান থেকে স্বাস্থ্য বিভাগের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে জানতে পারেন জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুযায়ী তিনি মৃত! 
  একই উপজেলার গোলাপজান বিবি। বয়স ৮২ বছর। বয়স্ক ভাতার জন্য ঘুরেছেন জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে। গত ৯ই সেপ্টেম্বর বয়স্ক ভাতার জন্য আবেদন করতে জাতীয় পরিচয় পত্র নিয়ে জমা দেয়ার পর জানতে পারেন তিনিও বেঁচে নেই!
  আনোয়ার হোসেন ও গোলাপজান বিবির মতো জাতীয় পরিচয় পত্রে রয়েছে এমন অসংখ্য ভুল। কেউ জীবিত থেকেও মৃত, কারো নামে ভুল, আবার কারো কারো রয়েছে বাবা-মায়ের সাথে বয়সের বিস্তর ব্যবধান। এ সকল ভুলে প্রতিনিয়ত সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে সরকারী-বেসরকারী বিভিন্ন সেবা থেকে। আবার অনেককে উচ্চ শিক্ষা অর্জন করেও জাতীয় পরিচয় পত্রের সামান্য ভুলে সরকারী চাকরী পাওয়ার ক্ষেত্রে পোহাতে হচ্ছে নানা দুর্ভোগ।
  ভুক্তভোগীদের অভিযোগ, জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য নির্বাচন অফিসে গেলে কর্মকর্তাদের অসহযোগিতায় দিনের পর দিন ঘুরেও জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারছেন না তারা। আবার নির্বাচন কর্মকর্তারা বলছেন সঠিক কাগজপত্র না থাকায় সংশোধনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন অনেকে।
  বালিয়াকান্দি উপজেলার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, ২০০৮ সালে জাতীয় পরিচয় পত্র পেয়েছি। দৈনন্দিন কাজে জাতীয় পরিচয় পত্রের কপি বিভিন্ন অফিসে ব্যবহারও করেছি। কিন্তু করোনার টিকা গ্রহণের জন্য আবেদন করতে গিয়ে আমার তথ্য না আসায় নির্বাচন অফিসে খোঁজ নিয়ে জানতে পারি আমি অনেক আগেই মারা গেছি! জাতীয় পরিচয় পত্রে সার্ভারে আমাকে মৃত দেখাচ্ছে।
  একই উপজেলার গোলাপ জান বিবি বলেন, বয়স্ক ভাতার জন্য দীর্ঘ দিন যাবৎ মেম্বার-চেয়ারম্যানের দ্বারে দ্বারে ঘুরেছি। অবশেষে চেয়ারম্যান বয়স্ক ভাতার জন্য অনলাইনে আবেদন করতে বললে আবেদন করার সময় কম্পিউটারে আমার কোন তথ্য আসছিল না। পরে চেয়ারম্যানকে বিষয়টি বললে তিনি উপজেলা নির্বাচনে অফিসে গিয়ে জানতে পারেন অনেক দিন আগেই আমি মারা গেছি। নির্বাচন অফিসের সার্ভারে আমাকে মৃত দেখাচ্ছে।
  গোয়ালন্দ উপজেলার বাসিন্দা বদিউজ্জামান টোকন বলেন, জাতীয় পরিচয় পত্রে আমার নামের ভুল রয়েছে। সংশোধনের জন্য প্রায় ৫বছর যাবৎ উপজেলা নির্বাচন অফিসে ঘুরছি-কিন্তু কোন কাজ হচ্ছে না।
  একই উপজেলার আবুল বাশার বলেন, ছোট বোনের জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য দুই বছর যাবৎ নির্বাচন অফিসে ঘুরছি। কিন্তু এখন পর্যন্ত কোন কাজ হয়নি। নির্বাচন অফিসের কর্মকর্তাদের আচরণে মনে হয় এ ভুল সংশোধন হবে না। বর্তমান সংশোধনের আশা ছেড়েই দিয়েছি।
  পাংশা উপজেলার কলিমহর ইউনিয়নের হামিদ মিয়া বলেন, আমি কাজের সূত্রে দেশের বাইরে থাকি। করোনার আগে দেশে এসেছিলাম। আমার জাতীয় পরিচয় পত্রে জন্ম তারিখ ও মায়ের নাম ভুল ছিল। সেটা সংশোধন করার জন্য জেলা নির্বাচন অফিসে গেলে তারা পাত্তাই দিতে চায় না। আজ আসেন, কাল আসেন বলতে বলতে ১বছর পার হয়ে গেছে। এখনো আমি আমার জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারি নাই।
  বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, মায়ের চেয়ে ছেলে ২৫ বছরের বড়, বাবার চেয়ে ছেলে মাত্র ৪বছরের ছোট-জাতীয় পরিচয় পত্রের এমন অনেক অভিযোগ প্রতিনিয়ত পাই। এনআইডি কার্ডে ভুল থাকার কারণে অনেক অসহায় মানুষ সরকারী সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অনেকে উচ্চ শিক্ষা অর্জন করার পরও সরকারী চাকরী থেকে বঞ্চিত হচ্ছে।
  গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী বলেন, বর্তমানে জাতীয় পরিচয় পত্র সর্ব ক্ষেত্রেই ব্যবহার করতে হয়। সুতরাং জাতীয় পরিচয় পত্রে ভুল থাকলে সেই ব্যক্তি সরকারী সকল প্রকার সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবে।
  জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মাসুদুর রহমান বলেন, জাতীয় পরিচয় পত্রে ভুল থাকতে পারে এবং তা সংশোধনও করা যায়। বেঁচে থাকতেও জাতীয় পরিচয় পত্রে মৃত-এমন কয়েকটি পরিচয় পত্র সংশোধনের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। আমাদের কাছে যারা জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আসে তা সংশোধনের সুযোগ রয়েছে। যেগুলো এখানে সংশোধন করা না যায় সেগুলো ঢাকায় পাঠিয়ে সংশোধন করা হয়। ভুক্তভোগীদের অসহযোগিতার অভিযোগের বিষয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে অনেকেই সঠিক কাগজপত্র না আনায় তাদের জাতীয় পরিচয় পত্র সংশোধন করা যায় না। এ ধরনের সমস্যা যাদের আছে তারা সঠিক কাগজপত্র নিয়ে আসলে অবশ্যই তাদের সমস্যার সমাধান করা হবে।
  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বিষয়টি ইতিমধ্যেই আমার নজরে এসেছে। আমি জানার সাথে সাথে স্ব-স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তাকে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করার জন্য বলেছি। যত দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করা হবে।

 

রাজবাড়ী সদর উপজেলার মাসিক আইনশৃঙ্খলা কমিটি সভা অনুষ্ঠিত
কালুখালীতে বিভিন্ন কমিউনিটি ক্লিনিক  পরিদর্শন করলেন জেলা সিভিল সার্জন
রাজবাড়ীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে পানি ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ