ঢাকা বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
বাংলার সমাজ গঠন ও নারী আন্দোলনে সুফিয়া কামাল
  • মোছাঃ হুসনে নাহিদ(পিয়া)
  • ২০২০-০৬-১৯ ২০:১৩:০২
সুফিয়া কামাল -ফাইল ফটো।

‘সুফিয়া কামাল’-এমন একটি নাম, যে নামটির কথা স্মরণ করতেই আমাদের হৃদয়ের মণিকোঠায় এমন একটি মুখ ভেসে উঠে যিনি ছিলেন একাধারে কবি, সাহিত্যিক, সংগঠক, সমাজ সংস্কারক, মানব দরদী ও অকুতোভয় সংগ্রামী একজন নারী।
  সুফিয়া কামালের জীবনের (১৯১১-১৯৯৯) দীর্ঘ ৮৮ বছর পর্যালোচনা করলে শত বছরের নারী আন্দোলনের ইতিহাস উন্মোচিত হয়। আঠারো শতক ছিল নারী অবরোধের যুগ, উনিশ শতক ছিল নারী জাগরণের যুগ, আর বিশ শতক হলো নারীর আত্মপ্রতিষ্ঠার যুগ। উনবিংশ এবং বিংশ শতাব্দীতে যে ক’জন মুষ্টিমেয় নারী সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠা, নারী শিক্ষার প্রসার এবং ঘরে-বাইরে নারীর মুক্তির জন্য আন্দোলন-সংগ্রামে সক্রিয় ভূমিকা রেখেছেন তাদের মধ্যে সুফিয়া কামাল ছিলেন অন্যতম। সমাজ সংস্কার, জনহিতকর কাজ, নারী জাগরণ ও নারী মুক্তির লক্ষ্যে নবাব ফয়জুন্নেসা যে আলোর মঙ্গল দ্বীপ জ্বালিয়ে ছিলেন সেই মঙ্গল দ্বীপ বহন করে সমাজকে এগিয়ে নিয়েছেন সুফিয়া কামাল। বৃটিশ বিরোধী আন্দোলন, সকল অন্যায়ের বিরুদ্ধে অকুতোভয় সংগ্রামী, মানব দরদী, বাঙালী জাতির বিবেক, শতাব্দীর সাহসিকা, কবি এ রকম কতশত নামে বা অভিধায় অভিষিক্ত করা যায়, সে মানুষটি আমাদের সকলের শ্রদ্ধেয় সুফিয়া কামাল। 
   ১৯১১ সালের ২০শে জুন বরিশাল জেলার শায়েস্তাবাদ পরগনার এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে সুফিয়া কামালের জন্ম। তার বাবা সৈয়দ আব্দুল বারী এবং মাতা সৈয়দা সাবেরা খাতুন। তার বাংলা শিক্ষার হাতেখড়ি মায়ের কাছে। মায়ের কাছেই সুফিয়া কামাল জীবনের পাঠ গ্রহণ করেন।  জমিদার বাড়ীতে বাংলা ভাষাকে নীচুবর্গের ভাষা হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু বিদ্রোহী, মুক্তচেতনার সুফিয়া কামালকে মা-ই বাংলা ভাষায় বিদ্যাপাঠ দিয়েছেন। ছেলেদের পোশাক পরিয়ে কিছুদিন ভাইদের সাথে স্কুলেও পাঠিয়েছিলেন। তাদের বাড়ীতে ছিল বিশাল লাইব্রেরী। নানা ধরণের পত্র-পত্রিকা আসতো বাড়ীতে। তিনি সেগুলো পড়তেন। এভাবেই তিনি স্বশিক্ষায় শিক্ষিত হয়ে ওঠেন। 
  আঠারো ও উনিশ শতকের ইংরেজ শাসনের আধুনিকতার প্রভাবে ঐ সময় সমাজ সংস্কার, নারীর আত্মসচেতনতা, মর্যাদাবোধ বিকশিত হতে থাকে। রাজা রামমোহন রায়ের আন্দোলনে ১৮২৯ সালে হিন্দু নারীদের সতীদাহ প্রথা বিলোপ আইন, ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের আন্দোলনে ১৮৫৬ সালে হিন্দু বিধবা বিবাহ আইন, ১৮৫৭ সালে বাংলার জেলায় জেলায় নারী শিক্ষালয় স্থাপনের কর্মসূচী এবং ১৯২৫ সালে বাংলায় মেয়েদের ভোটাধিকার আইন পাশ হয়। এসব ঘটনা অবহেলিত নারীদের আলোকিত পথে চলার সন্ধান দেয়। ১৯২৩ সালে বেগম সুফিয়া কামালের স্বামীর কর্মস্থল কলকাতা হওয়ার সুবাদে তিনি স্থায়ীভাবে কলকাতায় বসবাস করা শুরু করলেন। সাহিত্য চর্চা এবং নানাবিধ সামাজিক কর্মকান্ডে নিজেকে নিয়োজিত করলেন। বোরকা ও পর্দার আড়াল থেকে মুসলিম নারীদের বের করে আনার জন্য ১৯২৯ সালে মোহাম্মদ নাসির উদ্দিন ‘মহিলা সওগাত’ পত্রিকা বের করেন এবং সেই পত্রিকায় প্রথম কোন মহিলার লেখা এবং ছবি ছাপা হয়। সেই মহিলাটি হলেন সুফিয়া কামাল। ১৯২৩ সালে কলকাতা আসার পর সুফিয়া কামাল বেগম রোকেয়ার আঞ্জুমানে যাতায়াতে মহিলা সমিতির সদস্য হয়ে বস্তিতে কাজ করেছেন, একই সাথে বয়স্ক শিক্ষা কেন্দ্রে পাঠদান ও শিশু শিক্ষা কেন্দ্র পরিচালনা করেন। ওই বছরই বেগম রোকেয়ার মৃত্যুর পর রোকেয়ার রেখে যাওয়া কাজগুলোতে নিজেকে সম্পূর্ণভাবে নিয়োজিত করলেন। যুক্ত হলেন ‘অল ইন্ডিয়া উইমেন্স এসোসিয়েশন’ এর সাথে। এ সময় তিনি অনেক নারী নেত্রীর সংস্পর্শে আসেন। ১৯৪৬ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সহিংসতা তাকে আরেক সামাজিক আন্দোলনের মুখোমুখি করে। কাজ করেন লেডি ব্রেবোর্ন কলেজের আশ্রয় কেন্দ্রে। ১৯৪৭ সালে দেশভাগের পর ঢাকায় এসে উঠলেন সলিমুল্লাহ এতিমখানার অস্থায়ী আবাসে। নারী নেত্রী লীলা রায় বেগম সুফিয়া কামালকে মহিলা আত্মরক্ষা সমিতির উদ্যোগে গঠিত সাম্প্রদায়িকতা প্রতিরোধ শান্তি কমিটির সাথে যুক্ত করেন। ১৯৪৮ সালে জুঁই ফুল রায়, নিবেদিতা নাগ প্রমুখের সাথে গড়ে তোলেন পূর্ব পাকিস্তান মহিলা সমিতি। এর সভানেত্রী হন সুফিয়া কামাল। ১৯৫৩ সালে মুসলিম উত্তরাধিকার আইন সংশোধনের দাবী নিয়ে সুফিয়া কামালের নেতৃত্বে গড়ে তোলা হয় ‘পূর্ব পাকিস্তান মহিলা সংসদ’। ১৯৫৮ সালে মার্শাল ল’ জারীর এবং ১৯৬১ সালে রবীন্দ্র শতবর্ষ উদযাপনের আন্দোলনে সুফিয়া কামাল সফলভাবে নেতৃত্ব দেন। এছাড়া ১৯৬৬ সালের ৬ দফা এবং ১৯৬৯ এর গণঅভ্যুত্থানের আন্দোলন-সংগ্রামে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের সময়ও তিনি সাহসিকতার সাথে প্রতিবাদী ভূমিকা পালন করেন। 
  সুফিয়া কামাল ছিলেন বাংলাদেশের সবচেয়ে অগ্রগামী নারী সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। আজীবন এই পদে থেকে নারী অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে নেতৃত্ব দিয়ে গেছেন। ‘নারী মুক্তির অর্থই মানব মুক্তি’- এই চেতনায় মানব মুক্তির ব্রত নিয়ে নারী সমাজকে সচেতন ও সংগঠিত করার কাজে নেতৃত্ব দিয়েছেন। নারী নির্যাতনের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন। নারী-পুরুষের সমতাপূর্ণ মানবিক-অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে দেশের সকল গণতান্ত্রিক, প্রগতিশীল, সাংস্কৃতিক আন্দোলনে ছিল তার অগ্রণী ভূমিকা। ‘মহিলা সংগ্রাম পরিষদ’ গঠন করে সুফিয়া কামাল সারা দেশের নারীদের মানবতার মুক্তিতে একযোগে জাতি গঠনের কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। 
  বাংলাদেশে নারী নির্যাতন, ধর্ষণ, গণধর্ষণ, হত্যা ও নারীর প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে। করোনার এই মহাসংকটকালেও থেমে নেই নারীর প্রতি সহিংসতা। সুফিয়া কামালের আদর্শে দীক্ষিত বাংলাদেশ মহিলা পরিষদ নারী নির্যাতনের বিরুদ্ধে এই দুঃসময়েও লড়াই করে যাচ্ছে। নারী-পুরুষের সমতাপূর্ণ একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, মানবিক সমাজ প্রতিষ্ঠার এই লড়াই লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত চলবেই। পরিশেষে ১০৯তম জন্ম বার্ষিকীতে সমাজের বাতিঘর এই মহামানবীর প্রতি অশেষ শ্রদ্ধা। (লেখক পরিচিতি ঃ সহ-সাধারণ সম্পাদক, বাংলাদেশ মহিলা পরিষদ, রাজবাড়ী সদর থানা কমিটি)

“রাজবাড়ীর ক্ষীর চমচম” শত বছরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন
জেলা প্রশাসনের উগ্যোগে রাজবাড়ীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
পবিত্র শবে বরাতের রাত বা ভাগ্য রজনী
সর্বশেষ সংবাদ