ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
কমিশন বৃদ্ধিসহ ৭দফা দাবী বাস্তবায়নে সোচ্চার লাইসেন্সপ্রাপ্ত স্ট্যাম্প ভেন্ডাররা
  • মোক্তার হোসেন
  • ২০২১-১২-০৩ ১৪:২৫:৩৬
পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম.এ মান্নানের সাথে গত ২৮শে নভেম্বর সাক্ষাৎ করেন বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির কেন্দ্রীয় সভাপতি সুব্রত কুমার দাসসহ অন্যান্য নেতৃবৃন্দ -মাতৃকণ্ঠ।

বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির প্রায় ৪০ হাজার সরকারী লাইসেন্স প্রাপ্ত সদস্য তাদের ১০% কমিশন বৃদ্ধিসহ ৭দফা দাবী বাস্তবায়নে সোচ্চার হয়েছেন।

  এ ব্যাপারে গতকাল ৩রা ডিসেম্বর বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির কেন্দ্রীয় সভাপতি সুব্রত কুমার দাস এ প্রতিনিধিকে জানান, ১৮৯৯ সালে স্ট্যাম্প অ্যাক্ট শুরু হয়েছে। ১৯৬৩ সালে ওই আইনের আংশিক সংশোধন হয়। দীর্ঘ ৫৭ বছরের মধ্যে কমিশনের আর কোনো পরিবর্তন হয় নাই। সরকারী লাইসেন্সপ্রাপ্ত স্ট্যাম্প ভেন্ডারদের যুগোপযোগী হিসেবে কমিশন ১০% বৃদ্ধির জন্য দীর্ঘ কয়েক বছর মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচি পালন করে আসছে স্ট্যাম্প ভেন্ডার সমিতি। সংশ্লিষ্ট সকল দপ্তরের মতামতসহ ফাইল প্রসেস হলেও অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীন সম্পদ বিভাগের সিনিয়র সচিব দাবীর বিষয়টি কার্যকর করছেন না। বিধায় দেশের প্রায় ৪০ হাজার সরকারী লাইসেন্সপ্রাপ্ত স্ট্যাম্প ভেন্ডার হতাশায় জীবন যাপন করছেন।

  সরকারী লাইসেন্সপ্রাপ্ত স্ট্যাম্প ভেন্ডারদের ১০% কমিশন বৃদ্ধিসহ নন জুডিশিয়াল ও জুডিশিয়াল স্ট্যাম্প, কার্টিজ পেপার, ফলিও এবং সরকারী সকল প্রকার স্ট্যাম্প হতে কমিশনের উপর প্রযুক্ত উৎস কর ১০% ও ভ্যাট ১৫% কর্তন করে সরকারী কোষাগারে জমা দেওয়ার নির্দেশনা প্রত্যাহারের দাবীতে বর্তমানে নতুন করে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

  এ লক্ষেগত ২৮শে নভেম্বর পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এম.এ মান্নান এমপির সাথে তার কার্যালয়ে সাক্ষাত করে দাবীর যৌক্তিকতা তুলে আলোচনা করা হয়। বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির দাবীর বিষয়টি বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য মাননীয় মন্ত্রী মহোদয়ের নিকট অনুরোধ করেন সমিতির নেতৃবৃন্দ। এ সময় বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির কেন্দ্রীয় সভাপতি সুব্রত কুমার দাস, কোষাধ্যক্ষ মজিবর রহমান ও সমন্বয়কারী নুরুজ্জামান হাজরা উপস্থিত ছিলেন।

‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
নরসিংদীতে ২ মোটরসাইকেল আরোহী নিহত
সর্বশেষ সংবাদ