ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
বালিয়াকান্দির রামদিয়ায় কমলা চাষ করে সফল হয়েছে ২ ভাই
  • সোহেল মিয়া
  • ২০২১-১২-১২ ১৩:২৯:১৮
বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের রামদিয়া গ্রামের দুই সহোদর স্কুল শিক্ষক আব্দুস সালাম ও ব্যাংকার আব্দুর রউফ শখের বশে সমতল ভূমিতে কমলার চাষ করে বাণিজ্যিকভাবে সফল হয়েছেন -মাতৃকণ্ঠ।

সমতল ভূমিতে কমলার চাষ করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন দুই ভাই। 

   কমলার চাষ শুধু পাহাড়ী অঞ্চলেই হয়-এমন ধারণা পাল্টে দিয়ে এখন সমতল ভূমিতে কমলার চাষ করে বাণিজ্যিকভাবে সফল হয়েছেন রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের রামদিয়া গ্রামের দুই সহোদর স্কুল শিক্ষক আব্দুস সালাম ও ব্যাংকার আব্দুর রউফ। শখের বশে করা কমলার বাগান এখন বাণিজ্যিক রূপ নিতে যাচ্ছে।

   জানা যায়, শখের বশে প্রথমে তারা কমলার চাষ শুরু করেন। পরে যখন দেখলেন তাদের লাগানো কমলা গাছে সুন্দর কমলা ধরেছে তখন তারা চিন্তা করলেন বাণিজ্যিকভাবে কমলা চাষের। ২০১৫ সালের শেষ দিকে এক একর জমির উপর ১৮৩টি ম্যারিন্ডা জাতের কমলার চারা তারা রোপণ করেন। তারপর থেকেই তারা সফলতা অর্জন করতে থাকেন। ২০২০ সালে তাদের বাগানে প্রথম প্রতিটি গাছে প্রায় ৫০ কেজি করে কমলা ধরে। কমলার স্বাদ যেমন ভালো ছিল আকারেও তেমন বেশ বড় ছিল। চলতি বছরও তাদের বাগানে প্রচুর কমলা ধরেছে। কমলার স্বাদ গত বছরের চেয়েও বেশী মিষ্টি হয়েছে। 

   সরেজমিন স্বপ্নচূড়া নার্সারী অ্যান্ড ট্যুরিজমে গিয়ে দেখা যায়, প্রতিটি কমলা গাছে থোকায় থোকায় ঝুলছে রঙিন কমলা। কমলার বাগান দেখতে প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে ভীড় করছেন দর্শনার্থীরা। রঙিন কমলার সাথে অনেকে সেলফি তুলছেন। অনেকে এসেছেন সপরিবারে। স্থানীয় কৃষকরা এই বাগান দেখে কমলা চাষে উদ্বুদ্ধ হচ্ছেন। বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে এখান থেকে কমলার চারা কিনে নিয়ে যাচ্ছেন। 

   কালুখালী থেকে আসা কৃষক কামাল হোসেন বলেন, বিভিন্ন মাধ্যমে জানতে পেরে এই কমলার বাগান দেখতে এসেছি। নিজের চোখে কমলার এত সুন্দর বাগান দেখে মনটা ভরে গেছে। আমিও চেষ্টা করবো কমলার এমন একটি বাগান করার। এখান থেকেই চারা কিনে নিয়ে যাবো এবং এদের পরামর্শ অনুযায়ী বাগানের পরিচর্যা করবো।

   দর্শনার্থী জিনাত আরা বলেন, গত বছর এই কমলার বাগানের শুনে এসেছিলাম। কিন্তু শেষের দিকে এসেছিলাম বলে কমলা দেখতে পাইনি। তাই এবার শুরুতেই সন্তানদের নিয়ে চলে এসেছি। থোকায় থোকায় কমলা ধরা দেখে ওরা খুবই আনন্দিত হয়েছে। বেশ মজাও পাচ্ছে। নিজ হাতে কমলা ছিঁড়ে খেয়ে দেখলাম। সমতল ভূমির কমলা হিসেবে বেশ সুস্বাদু লাগলো। 

   বাগানের অন্যতম মালিক স্কুল শিক্ষক আব্দুস সালাম বলেন, প্রথমে শখের বশে কমলার চারা রোপণ করি। পরে এটিতে সফলতা পাওয়ায় এখন বাণিজ্যিকভাবে চাষ করেছি। ইচ্ছা আছে এই অঞ্চলে ভালো জাতের কমলার চারা ছড়িয়ে দিব। সেভাবেই কাজ করছি। আমাদের এখানে অনেক উন্নত জাতের বিভিন্ন ফল ও ফুলের চারা পাওয়া যায়।

   রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, এখন সমতল ভূমিতেও কমলার চাষ হচ্ছে। আমরা চেষ্টা করছি জেলার প্রতিটি উপজেলাতেই কমলার চাষ ছড়িয়ে দিতে। যদি এই জেলাতে কমলার চাষে পুরোপুরি সফলতা আসে তাহলে দেশের কৃষি অর্থনীতিতে নতুন দিগন্তের সূচনা হবে। কমলা চাষের জন্য কৃষকদের সহযোগিতা করা হবে। 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ