ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
ইতালীর রোমে জাতিসংঘের এফএও’র সদর দপ্তরে ‘শেখ মুজিব-বাংলাদেশ’ রুম স্থাপনে সমঝোতা স্মারক স্বাক্ষরিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১২-১৪ ১৩:৪৬:০১

ইতালীর রাজধানী রোমে অবস্থিত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার(এফএও) সদর দপ্তরে ‘শেখ মুজিব-বাংলাদেশ’ রুম স্থাপনে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উদযাপনের অংশ হিসেবে গত ১৩ই ডিসেম্বর বাংলাদেশ ও এফএও’র মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

  ইতালীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং এফএও’র স্থায়ী প্রতিনিধি মোঃ শামীম আহসান এবং এফএও’র মহাপরিচালক চু ডং ইউ সমঝোতা স্মারকটিতে স্বাক্ষর করেন। এর ফলে এফএও’র মূল ভবনে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে তাঁর নামে বাংলাদেশ রুম স্থাপন করা হবে, যা বিভিন্ন সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা সভা-অনুষ্ঠান ছাড়াও ফ্যাসিলিটেশন সেন্টার হিসেবে ব্যবহার করতে পারবেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বাংলাদেশ থেকে ভার্চ্যুয়ালী এতে অংশগ্রহণ করেন এবং স্বাক্ষরের আনুষ্ঠানিকতা অবলোকন অবলোকন করেন। 

  এফএও’র সাথে বাংলাদেশের চার দশকের অধিক ঘনিষ্ঠ অংশীদারিত্বের কথা উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে (মুজিববর্ষ) বঙ্গবন্ধুর নামে এই রুম স্থাপনে সহায়তা প্রদানের জন্য এফএও’র মহাপরিচালককে আন্তরিক ধন্যবাদ জানান। 

  মহান বিজয়ের মাসে এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় একটি আন্তর্জাতিক সংস্থায় ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’ স্থাপনের সমঝোতা স্মারক স্বাক্ষরের তাৎপর্যপূর্ণ ঘটনাকে আবেগের এবং গৌরবের একটি মুহূর্ত বলে তিনি উল্লেখ করেন। 

  রাষ্ট্রদূত ও এফএও’তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোঃ শামীম আহসান তার বক্তব্যে বাংলাদেশ ও এফএও’র প্রায় ৪৮ বছরের গভীর অংশীদারিত্বের কথা স্মরণ করেন। এ প্রসঙ্গে তিনি এফএও এবং ডব্লিউএফপি’র নীতি-নির্ধারণী নির্বাহী বোর্ডে বাংলাদেশ সম্প্রতি নির্বাচিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। 

  তিনি আরো উল্লেখ করেন যে, বাংলাদেশ প্রথমবারের মতো আগামী ৮-১১ মার্চ ২০২২ এশিয়া প্যাসিফিক এফএও আঞ্চলিক সম্মেলন (অংরধ-চধপরভরপ ঋঅঙ জবমরড়হধষ ঈড়হভবৎবহপব, অচজঈ) আয়োজন করতে যাচ্ছে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী এর উদ্বোধন করবেন।

  এফএও’র  মহাপরিচালক স্বল্পোন্নত দেশের তালিকা হতে বাংলাদেশের উত্তরণে জাতিসংঘের সাম্প্রতিক চূড়ান্ত সুপারিশ এবং এর চলমান উন্নয়ন অভিযাত্রার কথা উল্লেখ করে এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। 

  অনুষ্ঠানে চীন ও থাইল্যান্ডের স্থায়ী প্রতিনিধি, এশিয়া গ্রুপের চেয়ারপার্সন হিসেবে ইন্দোনেশিয়ার প্রতিনিধি সশরীরে এফএও’র শেখ জায়েদ সেন্টারে উপস্থিত ছিলেন। এছাড়া ভারত, ফিলিপাইন ও মালয়েশিয়ার প্রতিনিধিবৃন্দ জুম অ্যাপসের মাধ্যমে সংযুক্ত ছিলেন। রাষ্ট্রদূত শাব্বির আহম্মদ চৌধুরী (সচিব, পশ্চিম ইউরোপ)সহ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাবৃন্দ ভার্চুয়ালী এবং রোম দূতাবাসের কর্মকর্তাগণ সশরীরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
বাংলা নববর্ষ উপলক্ষ্যে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য অনুষ্ঠান
সর্বশেষ সংবাদ