ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের দাম না পাওয়ায় বিপাকে কৃষক
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-১২-২৩ ১৪:৪৯:৪৩
রাজবাড়ী জেলার কয়েক হাজার কৃষক এ বছর মুড়িকাটা পেঁয়াজ লাগিয়ে বিপাকে পড়েছে -মাতৃকণ্ঠ।

এ বছর মুড়িকাটা পেঁয়াজ লাগিয়ে বিপাকে পড়েছে রাজবাড়ী জেলার হাজার হাজার কৃষক। উৎপাদন ভালো হলেও দাম না পাওয়ার কারণে লোকসানের মুখে পড়ছে তারা।

  পেঁয়াজ উৎপাদনে রাজবাড়ী জেলা দেশের মধ্যে তৃতীয় অবস্থানে। দেশে উৎপাদিত মোট পেঁয়াজের ১৪ শতাংশ উৎপাদন হয় এ জেলা থেকে। এ বছর বিঘা প্রতি মুড়িকাটা পেঁয়াজ আবাদে চাষীদের সার, বীজ, কীটনাশক, জমি চাষ ও দিনমজুরসহ খরচ হয়েছে ৫০ থেকে ৬০ হাজার টাকা করে। বিঘা প্রতি উৎপাদন হয়েছে ৪০ থেকে ৫০ মণ। মান ভেদে প্রতি মণ পেঁয়াজের বর্তমান পাইকারী বাজার দর ১১০০ টাকা থেকে ১২০০ টাকা। সেই হিসেবে বিঘা প্রতি উৎপাদিত পেঁয়াজ বিক্রি করে খরচ উঠছে না। যার ফলে কৃষকদের লোকসান গুণতে হচ্ছে। 

  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলার ৫টি উপজেলায় এ বছর মুড়িকাটা পেঁয়াজ চাষ হয়েছে ৫ হাজার ২১৫ হেক্টর জমিতে। মুড়িকাটা পেঁয়াজের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৬৭ হাজার ৮০০ টন। কিন্তু ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে অতিরিক্ত বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১৩৬২ হেক্টর জমির পেঁয়াজ। ফলে লক্ষ্যমাত্রার তুলনায় পেঁয়াজ কম পাওয়া যাবে। গত বছর হালি ও মুড়িকাটা দিয়ে রাজবাড়ী জেলায় ৩২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছিল। তবে হালি পেঁয়াজ উঠলে এ বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে ধারণা কৃষি অধিদপ্তরের।

  গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া উত্তরপাড়া এলাকার পেঁয়াজ চাষী মহিউদ্দিন শেখ বলেন, আমি এ বছর দুই একর জমিতে মুড়িকাটা পেঁয়াজ লাগিয়েছিলাম। প্রতি বিঘায় খরচ পড়েছিল বিঘা প্রতি ৬০ থেকে ৬৫ হাজার টাকা। বর্তমানে পেঁয়াজের যে বাজার দর তাতে আমার বিঘা প্রতি ৫ থেকে ১০ হাজার টাকা করে লোকসান হবে। এত কষ্ট করে টাকা খরচ করে পেঁয়াজ লাগিয়ে যদি দামটাই না পাই তাহলে আমরা চলবো কীভাবে ?

  আজিজুল মন্ডল নামে আরেক পেঁয়াজ চাষী বলেন, আমি ৩ বিঘা জমিতে পেঁয়াজ লাগিয়েছিলাম। কিন্তু ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে অতিবৃষ্টিতে আমার পেঁয়াজ ক্ষতিগ্রস্ত হয়েছে। আমার বিঘা প্রতি ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে পেঁয়াজের যে বাজার দর তাতে এ বছর আমার উৎপাদন খরচই উঠবে না। সরকার তো পেঁয়াজ চাষীদের কোন আর্থিক সহায়তাও করছে না।

  বালিয়াকন্দি উপজেলার জামালপুর ইউনিয়নের পেঁয়াজ চাষী হায়দার আলী বলেন, এ বছর শুরু থেকেই মুড়িকাটা পেঁয়াজের দাম কম। প্রতি মণ ১১০০ টাকা থেকে ১২০০ টাকা করে পাচ্ছি। তারপর আবার পাইকারী বাজারে পেঁয়াজ বেঁচতে গেলে ধলতার জন্য মণ প্রতি ৪ কেজি করে বাদ যাওয়ায় আরও বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছি। অর্থাৎ এক মণ পেঁয়াজ বিক্রি করলে ৩৬ কেজির দাম পাচ্ছি। পাইকারী বাজারের এই পদ্ধতি বাদ দেওয়া উচিত।

  আরেক পেঁয়াজ চাষী ইদ্রিস মিয়া বলেন, সরকার আমাদের সহজ শর্তে কৃষি ঋণ প্রদান করলে এবং পেঁয়াজ আমদানী বন্ধ করলে আমরা সাধারণ চাষীরা পেঁয়াজের ভালো দাম পাবো। অন্ততঃ উৎপাদন খরচটা তো ওঠাতে পারবো।

  রাজবাড়ী বাজারে পাইকারী পেঁয়াজ ব্যবসায়ী (আড়তদার) মোস্তাক ট্রেডার্সের সত্ত্বাধিকারী মোস্তাক আহমেদ বলেন, মাত্র মুড়িকাটা পেঁয়াজ বাজারে উঠেছে।  পেঁয়াজের বাজার কেমন হবে এখনই কিছু বলা যাচ্ছে না। আর কিছু দিন গেলে বোঝা যাবে। বর্তমানে পাইকারী বাজারে ১১০০ টাকা থেকে ১২০০ টাকা মণ দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। আমদানী করা পেঁয়াজ আসলে মাঠ পর্যায়ের কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে। 

  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম শহীদ নূর আকবর বলেন, প্রতি বছর এ জেলায় ৫ হাজার হেক্টরের উপরে মুড়িকাটা পেঁয়াজের চাষ হয়। এর বেশীর ভাগই উৎপাদন হয় গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলাতে। এ বছর জেলায় ৫ হাজার ২১৫ হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজের চাষ হয়। কিন্তু ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে ১৩৬২ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়। খোঁজ নিয়ে জেনেছি, বর্তমানে পেঁয়াজের বাজার দর ৩২ টাকা থেকে ৩৪ টাকা কেজি। দাম একটু কম হলেও কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে না। চাষীরা যেন লাভবান হন, সে জন্য সবসময় তাদেরকে কৃষি বিষয়ক পরামর্শ দেওয়া হয়ে থাকে। এছাড়া লাভজনক উৎপাদনের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাসহ মাঠ পর্যায়ে যারা কাজ করেন তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য বলা হয়ে থাকে তাদেরকে।

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ