ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
সাঁকোর গ্রাম টোংরাইল !
  • মাহবুব হোসেন পিয়াল
  • ২০২০-০৭-০৪ ১৪:৩০:৫১

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার রুপাপাত ইউনিয়নের একটি গ্রাম টোংরাইল। সবুজ শ্যামল এই গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে সুদীর্ঘ একটি খাল। দীর্ঘ পথ পাড়ি দেয়া এই খাল গ্রামটিকে একটি ভিন্নধর্মী স্বতন্ত্র ভাব দিয়েছে। যার উপরে গড়ে উঠেছে অসংখ্য বাঁশের সাঁকো। 
  একই উপজেলার পার্শ্ববর্তী শেখর ইউনিয়নের তেলজুড়ি গ্রামে কুমার নদ হতে এই খালের উৎপত্তি। এরপর মুরা গ্রামের ভিতর দিয়ে এসে টোংরাইল গ্রাম হয়ে কদমি রুপাপাতের পর কালিনগর গ্রামে পৌঁছে ১৫ কিলোমিটার পাড়ি দিয়ে মধুমতি নদীর সাথে মিশেছে। দুই পাশে কৃষি জমি ও ঘর-বাড়ী ছাপিয়ে খালটি বয়ে গেছে এঁকেবেঁকে। সারা বছরই কমবেশী পানি থাকে আর ভরা বর্ষায় পানি উপচে পড়ে খালটিতে। 
  বোয়ালমারী উপজেলা সদর হতে প্রায় ১২কিলোমিটার দূরত্বের প্রত্যন্ত এই টোংরাইল গ্রামের জনবসতি খুব বেশী নয়। গ্রামের জনসংখ্যা সব মিলিয়ে চার হাজারের মতো। ভোটার সংখ্যা ৬ শতাধিক। মাত্র শ’ তিনেক পরিবারের বসতি রয়েছে। যাদের অর্ধেকই বসবাস করে খালের এ পাড়ে। গ্রামটির বেশীরভাগ অধিবাসীই কৃষক। খাল পাড় ঘেঁষে একসময়ের পায়ে পায়ে গড়ে ওঠা মেঠো পথটির অর্ধেক অংশ পিচ ঢালা পাকা সড়ক হয়েছে। আগে নৌকাই ছিল গ্রামবাসীর চলাচলের একমাত্র বাহন। এখন প্রতিদিনের চলাচলের জন্য তারা ব্যবহার করেন এই বাঁশের সাঁকো। খালের ওপাড়ে থাকা পরিবারগুলো নিজেদের প্রয়োজনে নিজের খরচেই তৈরী করে নিয়েছেন এসব সাঁকো। সবমিলিয়ে এই সাঁকোর সংখ্যা প্রায় ৬০টির মতো। কোনটিতে ২টি বাঁশ, আবার কোনটি ৪/৫টি বাঁশ পাতা হেঁটে যাওয়ার জন্য। গ্রামটিতে প্রথম গেলে মনে হয়, পুরো গ্রামটিই যেন বাঁশের সাঁকোর গ্রাম। 
  ওই গ্রামের বাসিন্দা ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজের ব্যবস্থাপনা বিভাগের অনার্স পড়ুয়া শিক্ষার্থী সুমন রায়(২৪) বলেন, গ্রামে কৃষিজীবী মানুষ বেশী হলেও প্রত্যেক ঘরেই স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রী রয়েছে। তবে গ্রামে একটিমাত্র সরকারী প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন বিদ্যালয় নেই। প্রাইমারী পাসের পর শিক্ষার্থীদের পাশের গ্রাম বনমালিপুর জনতা উচ্চ বিদ্যালয়ে ভর্তি হতে হয়।
  স্বপন দাস(৪১) নামে গ্রামের একজন ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, খালের ওপাড়েও চলাচলের রাস্তা রয়েছে। তবে সেতু না থাকায় যানবাহন ওপাড়ে যেতে পারেনা। তবে ক্ষেতের ফসল নিয়ে এই বাঁশের সাঁকো পাড়ি দিতে তাদের অনেক ভোগান্তি হয়। এখানে একটি স্থায়ী সেতু নির্মাণ হলে ভাল হতো।
  স্থানীয় ইউপি সদস্য রবিন বিশ^াস বলেন, গ্রামের অসুস্থ মানুষকে হাসপাতালে নিতে অনেক কষ্ট হয়। এলাকায় কোন হাসপাতাল বা ক্লিনিক নেই। পাশের সুতালিয়া গ্রামে একটি পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। তবে সেখানে কোন ডাক্তার থাকে না বলে এখন আর কেউ সেখানে যায় না। এলাকার রাস্তা-ঘাটের উন্নয়ন এবং স্কুল ও হাসপাতাল নির্মাণ করা জরুরী। 
  বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ বলেন, টোংরাইল গ্রামের খালটি প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখছে। এ জন্য উপজেলা প্রশাসন খালটির অস্তিত্ব ও স্বকীয়তা বজায় রাখতে তৎপর। খাল পাড়ে অবৈধ স্থাপনা নির্মাণ বা পানি দূষণের ব্যাপারে প্রশাসনের দৃষ্টি রয়েছে। 

 

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ