ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী গৌতম বিশ্বাসের ফিটনেস বিহীন ট্রলি সমাচার !
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৭-২০ ১৫:২৭:১৩
রাজবাড়ী রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী(এ.ই.এন) গৌতম বিশ্বাস কর্তৃক ব্যক্তিগত টাকায় অবৈধভাবে তৈরী করা ফিটনেস বিহীন ট্রলি -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী(এ.ই.এন) গৌতম বিশ্বাস কর্তৃক ব্যক্তিগত টাকায় অবৈধভাবে তৈরী করা ফিটনেস বিহীন ট্রলির চাকা খুলে প্রথম দিনেই দূর্ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন রেলওয়ের হেড ট্রলিম্যান হারুন খান। 
  জানা গেছে, দূর্ঘটনাকৃত অবৈধ ট্রলিটি রাজবাড়ী রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী(এ.ই.এন) গৌতম বিশ্বাস নিজের সুবিধার্থে কোন প্রকার টেন্ডার ছাড়াই বাইরের একটি গ্যারেজ থেকে অবৈধভাবে তৈরী করেছেন।
  রেলওয়ের একটি সূত্র জানায়, রেলওয়ের বিধান অনুযায়ী বিভাগীয় অফিসার ছাড়া ইঞ্জিন চালিত ট্রলি ব্যবহার করতে পারবেন না অন্য কোন অফিসার। সে কারণে রেল প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে রাজবাড়ীতে ছিল না কোন ইঞ্জিন চালিত ট্রলি। স্থানীয়ভাবে রেলের কাজ পরিদর্শন ও দেখভালের একমাত্র ভরসা ছিল ম্যানুয়াল(অযান্ত্রিক) পুষ ট্রলি। সেটিই ব্যবহার করে আসছিলেন পূর্বের সহকারী নির্বাহী প্রকৌশলী(এ.ই.এন)সহ অন্যান্যরা কর্মকর্তরা। কিন্তু চলতি বছরের ২৪শে মার্চ সহকারী নির্বাহী প্রকৌশলী(এ.ই.এন) পদে রাজবাড়ীতে যোগদানের গৌতম বিশ্বাস নিজের সুবিধার্থে ও ভ্রমণ বিলাসের জন্য বিধি-বিধান উপেক্ষা করে ইঞ্জিন চালিত ট্রলি তৈরীর উদ্যোগ নেন তিনি। 
  ইঞ্জিন চালিত ট্রলি তৈরী বেআইনী জেনেও কোন প্রকার টেন্ডার ছাড়াই সম্প্রতি রাজবাড়ী জেলা সদরের গোয়ালন্দ মোড়ে আকমল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে ট্রলিটি তৈরী করতে দেন এ.ই.এন গৌতম বিশ্বাস ও সিনিয়র সাব-এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার (পিডাব্লুউ) জিহাদ হোসেন।
  ট্রলিটি তৈরী সম্পন্ন হলে গত ১৫ই জুলাই গভীর রাতে সেটি গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীতে আনা হয়। রাতেই রাজবাড়ী রেলস্টেশন থেকে বেলগাছী পর্যন্ত ট্রলিটির ট্রায়াল দেয়া হয়। গত ১৬ই জুলাই বেলা ১১টার দিকে ওই ট্রলিতে রাজবাড়ী থেকে মধুখালীর উদ্দেশ্যে কাজ পরিদর্শনের জন্য রওনা হোন সহকারী নির্বাহী প্রকৌশলী গৌতম বিশ্বাস। তার সাথে ছিলেন সিনিয়র সাব-এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার জিহাদ হোসেন, কুষ্টিয়া রেলওয়ের উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী(কার্য) হাফিজুল ইসলাম, রাজবাড়ী রেলওয়ের ভারপ্রাপ্ত হেড খালাসী পরিমল অধিকারীসহ আরো কয়েকজন। পথে বহরপুর রেলগেট পাড় হওয়ার পর ট্রলিটির একটি চাকা খুলে দুর্ঘটনার শিকার হয়। এতে হেড ট্রলিম্যান হারুন খান ট্রলি থেকে পড়ে গিয়ে মারাত্মকভাবে আহত হন। এ ঘটনায় এ.ই.এন গৌতম বিশ্বাসসহ ট্রলিতে থাকা সিনিয়র সাব-এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার জিহাদ হোসেন, রাজবাড়ী শহরের ভবানীপুরের পোলিং ব্যাংক আক্কাস হোসেনসহ অন্যরা আঘাতপ্রাপ্ত হয়ে আহত বিষয়টি বিভাগীয় শাস্তি এড়াতে তারা বিষয়টি গোপন রাখেন এবং হাসপাতালে ভর্তি হননি। শুধুমাত্র হেড ট্রলিম্যান হারুন খান (৫৬)কে রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি করা হয়।
  রাজবাড়ী রেলওয়ের সিনিয়র সাব-এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার জিহাদ হোসেন বলেন, ওইদিন দুপুরের দিকে ৯জনের একটি টিম মধুখালীর রেললাইনের মেরামত কাজ পরিদর্শনের জন্য বিশেষ ট্রলিতে রাজবাড়ী থেকে রওয়ানা হই। পথিমধ্যে বহরপুর রেলগেইট অতিক্রম করলে আমাদের বহনকৃত ট্রলির চাকা খুলে গেলে এই দুর্ঘটনা ঘটে। 
  নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী জানান, সম্পূর্ণ বেআইনীভাবে এ.ই.এন গৌতম বিশ্বাস ট্রলিটি তৈরী করেছেন। যা দন্ডীয় অপরাধ। বাইরের ওয়ার্কশপ থেকে শ্যালো মেশিন দিয়ে তৈরী এই ট্রলি থেকে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারতো।
  আকমল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের মালিক আকমল হোসেন জানান, গত কয়েকদিন আগে রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী গৌতম বিশ্বাস ও সিনিয়র সাব-এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার জিহাদ হোসেন এসে ট্রলিটি তৈরী করতে দেন। ৬০ হাজার টাকার বিনিময়ে শ্যালো মেশিন দিয়ে তিনি ট্রলিটি তৈরী করে দেন। গত ১৫ই জুলাই রাতে তারা এসে ট্রলিটি নিয়ে যান।
  এ বিষয়ে রাজবাড়ী রেলওয়ের এ.ই.এন গৌতম বিশ্বাস বলেন, রাজশাহী বিভাগীয় পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আল ফাত্তাহ মাসুদুরের মৌখিক নির্দেশে তিনি ২২হাজার টাকা দিয়ে ট্রলিটি তৈরী করেছেন এবং ট্রলির মূল্যও তারা কয়েকজন ব্যক্তিগতভাবে পরিশোধ করেছেন। 
টেন্ডার ছাড়া ব্যক্তিগত অর্থে কেন ট্রলি তৈরী করলেন এবং এই ট্রলি রেল লাইনের উপরে চলার উপযোগী কি না এবং কারা বা কোন কর্মকর্তা ট্রলিটি রেল লাইনের উপর চলাচলের ফিটনেস দিয়েছে এমন প্রশ্নের ব্যাপারে তিনি কোন সদুত্তোর দিতে পারেন নি।
  তবে দূর্ঘটনার বিষয়ে তিনি বলেন, রেলে লাইনের উপর শিশুরা পাথর রেখে দেয়ায় এ দূর্ঘটনা ঘটেছে।

গোয়ালন্দের উজানচর ইউনিয়নের গৃহ নির্মাণ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ
রাজবাড়ীর সাবেক সাব-রেজিস্ট্রার গোলাম মাহবুবসহ ৮জনের বিরুদ্ধে দুদকের মামলা
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে অচলাবস্থা॥অনিয়ম এখন নিয়মে পরিণত
সর্বশেষ সংবাদ