ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ঃ নৌপথে ড্রেজিং কাজের নিরাপত্তা নিশ্চিতকরণে ডিসি-এসপি’কে পত্র
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-১০ ১৩:৩৯:১৬

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভারী সরঞ্জামাদি দ্রুত ও নিরাপদে নৌপথে পরিবহণের সুবিধার্থে ২০২১-২০২২ অর্থ বছরে ৪র্থ মেইটেন্যান্স ড্রেজিং-এর মাধ্যমে নৌপথে নাব্যতা বজায় রাখার জন্য ড্রেজিং(নদী খনন) কাজ শুরু হয়েছে।

  জানা গেছে, পাবনা জেলার ঈশ^রদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভারী সরঞ্জামাদি নৌপথে পরিবহণের সুবিধার্থে মোংলা হতে পাকশী পর্যন্ত এলাকায় চলমান ড্রেজিং প্রকল্পের কার্যক্রম পরিচালনার জন্য সরকার বাংলাদেশ নৌবাহিনীকে মনোনীত করে। উক্ত ড্রেজিং কার্যক্রম সম্পন্ন করার জন্য বাংলাদেশ নৌবাহিনী ৫টি প্রতিষ্ঠান যথা ঃ ইধৎধশধ ঊহমরহববৎং খঃফ, ঝযধহফড়হম ডধঃবৎ ঈড়ংবৎাধহপু ঈড়হংঃৎঁপঃরড়হ এৎড়ঁঢ় ঈড় খঃফ, ডবংঃবৎহ ঊহমরহববৎরহম খঃফ, ওইঈ চড়বিৎ খঃফ এবং ইঅঊ ঈড়হংড়ৎঃরঁস -কে সহগোগী প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ করে। উক্ত প্রতিষ্ঠানগুলি বর্তমানে মানিকগঞ্জের পাটুরিয়া হতে পাকশী পর্যন্ত নৌপথে সম্মিলিতভাবে ড্রেজিং কার্যক্রম পরিচালনা করছে। এর আগে চলতি ২০২১-২০২২ অর্থবছরে ৪র্থ মেইটেন্যান্স ড্রেজিং-এর মাধ্যমে উক্ত নৌপথে নাব্যতা বজায় রাখার লক্ষ্যে প্রি-ড্রেজিং সার্ভে সম্পন্ন হয়। 
  ড্রেজিং এবং সংশ্লিষ্ট কাজের জন্য প্রায় ২০টি ড্রেজারসহ অন্যান্য নৌযানে আনুমানিক ৪৪জন চীনা নাগরিক ও ৩০০ জন বাংলাদেশী নিয়োজিত রয়েছে। 
  সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৯ সালের ৬ই ডিসেম্বর গভীর রাতে ২০ জনের সশস্ত্র একদল ডাকাত পদ্মা নদীর রাজবাড়ী জেলার পাংশা থানার শাহবাজপুর এলাকায় অবস্থানরত "ঝযধহফড়হম ডধঃবৎ ঈড়ংবৎাধহপু ঈড়হংঃৎঁপঃরড়হ এৎড়ঁঢ় ঈড়. খঃফ" এর হাউজ বোটে হানা দিয়ে ড্রেজার হাউজ বোটে থাকা সকলকে বেঁধে ফেলে। এ সময় ডাকাতদের বাঁধা প্রদানকারী ২জন চীনা নাগরিকসহ মোট ৬জনকে তারা পিটিয়ে মারাত্মকভাবে আহত করে। ডাকাত দল হাউজ বোটে রক্ষিত মালামাল ভাংচুর করাসহ ৫লক্ষ লুট করে নিয়ে যায়। একইভাবে ২০২০ সালের ১৬ই ফেব্রুয়ারী রাত ৩টার দিকে ১৫ জনের একদল সশস্ত্র ডাকাত পাবনা জেলার সদর থানার ভাদুরডাঙ্গী এলাকায় ড্রেজিংরত "ইঅঊ ঈড়হংড়ৎঃরঁস" ৪টি ড্রেজারে নিয়োজিত জনবলের ওপর আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্র নিয়ে হামলা করে। ডাকাতরা ড্রেজারে রক্ষিত মালামাল ভাংচুর করে এবং মূল্যবান দ্রব্যাদিসহ নগদ টাকা লুট করে নিয়ে যায়। 
  বর্তমানে চলমান নদী খনন কাজ যাতে কোন রূপ বাধা-বিপত্তিছাড়া বিরামহীন ভাবে করা যায় সে জন্য নদী খননে নিয়োজিত ড্রেজারে ডাকাত দলের অতর্কিত হামলা, লুটপাট এবং কর্মরত লোকদের মারপিটের পুনরাবৃত্তি ঠেকাতে এবং ড্রেজিং প্রকল্পে নিয়োজিত দেশী-বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য বাংলাদেশ নৌ বাহিনীর সদর দপ্তর অতি সম্প্রতি রাজবাড়ী, পাবনা, কুষ্টিয়া, ফরিদপুর ও মানিকগঞ্জসহ সংশ্লিষ্ট জেলার ডিসি-এসপি, ইউএনও এবং ওসিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পত্র প্রদান করেছে।
  একটি সূত্র জানায়, নৌপথে নিরাপত্তা জনিতকারণে ড্রেজিং কাজ ব্যাহত হওয়ার কারণে নাব্যতা বজায় রাখা না গেলে রাশিয়া হতে আনা মূল্যবান সরঞ্জামাদি বহনকারী জাহাজ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌছাতে না পারলে বিদ্যুৎ কেন্দ্রের কাজ যথাসময়ে সম্পন্ন অনিশ্চিত হয়ে পড়বে।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ