ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাষ্ট্রপতির কাছে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-১৫ ১৪:৩৮:৫৮

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ গতকাল ১৫ই মার্চ বিকেলে ঢাকায় নিযুক্ত নতুন মার্কিন যুক্তরাষ্ট্রের আবাসিক রাষ্ট্রদূত পিটার ডি. হাস এর কাছ থেকে পরিচয়পত্র গ্রহণ করেছেন।
  রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতি বঙ্গভবনে নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান।
  রাষ্ট্রপতি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং এই চমৎকার সম্পর্কের গন্ডি পেরিয়ে এটি এখন কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি ব্যবসা ও বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত হয়েছে। 
  রোহিঙ্গা ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের ও তাদের জনগণের সমর্থন ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি হামিদ আশা প্রকাশ করেন যে- ভবিষ্যতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে।
  এছাড়া রোহিঙ্গা শরণার্থীরা যাতে নিজ দেশের সসম্মানে ফিরে যেতে পারে সেজন্য মিয়ানমার সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত রাখার আহ্বান জানান আবদুল হামিদ।
  তিনি কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশকে ভেকসিন প্রদানসহ বিভিন্ন ধরনের সহযোগিতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আন্তরিক ধন্যবাদ জানান।
  বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের সুষ্ঠু পরিবেশ বিদ্যমান থাকায় রাষ্ট্রপতি বাংলাদেশে আরো বিনিয়োগের  আহ্বান জানান।
  মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক আরও সুদৃঢ় করতে রাষ্ট্রপতি হামিদ বাংলাদেশে দায়িত্ব পালনে রাষ্ট্রদূতদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
  এর আগে রাষ্ট্রদূত বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকশ অশ্বারোহী দল তাকে গার্ড অব অনার প্রদান করে। 
  সেনাবাহিনীর ব্যান্ডের দ্বারা সংশ্লিষ্ট দেশের জাতীয় সঙ্গীতও বাজানো হয় এবং রাষ্ট্রদূত গার্ড অব অনার পরিদর্শন করেন।
  রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।
  এদিকে ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানায়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপনকালে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে পেরে রাষ্ট্রদূত হাস সম্মানিত বোধ করছেন। মানবাধিকার, পারস্পরিক বাণিজ্য, সুশাসন, শ্রম অধিকার ও জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনের অঙ্গীকার বিষয়ে অংশীদারিত্বের মাধ্যমে নতুন রাষ্ট্রদূত দুই  দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করার প্রতীক্ষায় আছেন। 
  বিবৃতিতে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে আমার দায়িত্ব শুরু করতে পেরে আমি আনন্দিত। রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে আমি আমার পরিচয়পত্র পেশ করতে পেরে সম্মানিত বোধ করছি। আমাকে অত্যন্ত আন্তরিকভাবে স্বাগত জানানোর জন্য আমি বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানাই!
  রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সহযোগী। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বহুবিস্তৃত ও গতিশীল। অর্থনৈতিক বিষয়াদি, উন্নয়ন, নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন বিষয়ে আমাদের সহযোগিতা শক্তিশালী অংশীদারিত্ব ও ভবিষ্যৎ সম্ভাবনার ব্যাপ্তিকে তুলে ধরে।
  নতুন রাষ্ট্রদূত বিবৃতিতে উল্লেখ করেন, সরকারী কাজের বাইরে আমাদের দুই দেশের বন্ধনের মধ্য দিয়েও যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নিবিড়ভাবে সম্পৃক্ত। একসঙ্গে আমরা ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে আরও উন্মুক্ত, আরও নিরাপদ ও আরও সমৃদ্ধ করে গড়ে তোলার পাশাপাশি উভয় দেশের জনগণের জন্যই বৃহত্তর সমৃদ্ধি অর্জন করেছি। 
  উল্লেখ্য, গত ১লা মার্চ ঢাকায় আসেন নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বিদায়ী রাষ্ট্রদূত আর্ল মিলারের স্থলাভিষিক্ত হলেন।

 

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ