ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
চলতি বছর ১০ লাখ মুসলিমকে পবিত্র হজ্বের অনুমতি দিয়েছে সৌদি আরব
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৪-০৯ ১৪:৩৮:০৬

 সৌদি আরব চলতি বছর ১০ লাখ মুসলিমকে পবিত্র হজ্ব করতে দেবে। এই ১০ লাখ মুসলিম দেশটির ভেতরের ও বাইরের। 
  করোনার কারণে আগের বছর স্বল্প সংখক মুসলিম হজে¦র অনুমতি পেয়েছিলো। সে তুলনায় এবারের সংখ্যা অনেক বেশি।
  সৌদি আরবের হজ্ব মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা দেশী ও বিদেশী মিলিয়ে ১০ লাখ মুসলিমকে হজ্ব করার অনুমোদন দিয়েছে। 
  তবে  এ জন্য মানতে হবে দু’টি শর্ত। হজ্বযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং পূর্ণ ডোজ টিকা নেয়া থাকা লাগবে। আর সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে। স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় নিয়ে বর্ধিত হজ্বযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী দেশগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে।
  মন্ত্রণালয় বলেছে, প্রত্যেক হজ্বযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হজ্বপালনের সময় তাঁদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষায় নেয়া সব ধরনের পূর্বসতর্কতামূলক পদক্ষেপ মেনে চলতে হবে।
  করোনা মহামারির কারণে গত বছর সীমিতসংখ্যক মুসলিম পবিত্র হজ্ব পালন করতে পেরেছেন। সরকারী তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ্ব পালন করেছেন। মহামারির আগের বছরগুলোতে হজ্ব করা লোকের সংখ্যা প্রায় ২৫ লাখ ছিল।
  মন্ত্রণালয় বলছে, সৌদি আরব সর্বোচ্চ সংখ্যক হজ্বযাত্রীকে হজ্ব পালন এবং মসজিদে নববী পরিদর্শনের সুযোগ দিতে আগ্রহী। তবে একই সঙ্গে তাঁদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা দেওয়াও সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।
  উল্লেখ্য, চলতি বছর জুলাইয়ে হজ্ব অনুষ্ঠিত হবে।

 

সরকার হজ্ব যাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর ঃ ধর্মমন্ত্রী
ঈদের দিনে করণীয়-বর্জনীয়
ঈদের নামাজ আদায় করবেন যেভাবে
সর্বশেষ সংবাদ