ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
নজরুল সাহিত্যে প্রেম ও নারীর অধিকার
  • সালাম তাসির
  • ২০২২-০৫-২৪ ১৫:৫৩:২৩

জীবনবোধের সুপ্ত বাসনাগুলো বিকশিত হয় মানব প্রেমে। প্রেম ঐশ্বরিক চেতনার প্রস্ফুটিত ফুল। মনের গভীরে যে ঋদ্ধতার জলরাশি তা মহাসাগর পাড়ি দিয়ে পর্বত চূড়ায় প্রশান্তির আবেশ ছড়ায়। এই বিস্তীর্ণ জলরাশি যখন দুঃখের দরিয়ায় আছড়ে পড়ে ঠিক তখনই বিদ্রোহী চেতনার অবতার হয়ে পৃথিবীতে আসেন কাজী নজরুল ইসলাম। দুঃখ দৈন্যতার মাঝে মানব প্রেমই তাকে সৃষ্টিতে চির মাহান করে রেখেছে। তিনি সাম্যবাদী চেতনায় মানব ধর্মকে সবার ঊর্ধ্বে তুলে ধরেছেন। তিনি দ্রোহ এবং প্রেম দিয়েই নারী-পুরুষের মধ্যে সমতা বিধান করার প্রচেষ্টা চালিয়েছেন। 
তিনি তার ‘নারী’ কবিতায় লিখেছেন-
সাম্যের গান গাই--
আমার চোক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই ! বিশ্বের যা-কিছু মহান সৃষ্টি  চির-কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
বিশ্বে যা-কিছু এল পাপ তাপ বেদনা অশ্রু বারি
অর্ধেক তার আনিয়াছে নর, অর্ধেক তার নারী !
  কাজী নজরুল ইসলাম আধুনিক বাংলা সাহিত্যে সর্বজন গ্রাহ্য কবিদের মধ্যে অন্যতম। তিনি সর্বজনীন সাম্যবাদের মহান প্রবর্তক। নারী-পুরুষের বৈষম্য ও উঁচু-নীচুর পার্থক্য ভুলে সমতার নীতি গ্রহণের জন্য তিনি মানুষকে এক কাতারে নিয়ে আসার আপোষহীন সংগ্রাম করেছেন। তিনি সবসময় নারীত্বের মহিমাকে শ্রদ্ধা ও সম্মান দেখিয়েছেন। পৃথিবীর সকল মহৎ কর্মে পুরুষের পাশাপাশি নারীর ভূমিকাকে তিনি সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত করেছেন। ধর্মীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে নারীকে সভ্যতার আলো দেখিয়েছেন। তিনি বার বার বোঝাতে চেয়েছেন নারী শুধু সহধর্মিনী সহকর্মীও। কাজী নজরুল ইসলাম তার ‘বিজয়নী’ কবিতায় যেভাবে নারীকে উপস্থাপন করেছেন তাতে মনে হয় পুরুষের তিনি নারীকেই এগিয়ে রেখেছেন। দিয়েছেন সর্বোচ্চ সম্মানীয় আসন।
তিনি বলেছেন---
হে মোর রাণী তোমার কাছে হার মানি আজ শেষে আমার বিজয় কেতন লুটায় তোমার চরণতলে এসে।
  কাজী নজরুল তার জীবন দর্শনে নারীকে মা, ভগিনী রূপে দেখেছেন। আবার কখনো কখনো অসহায় রমণীগণকে ভাগ্যাহত বলেছেন অবলীলায়। যে নারীকে তিনি সম্মানের আসনে অধিষ্ঠিত করেছেন আবার তাকে অবজ্ঞা ধিক্কারও দিয়েছেন হয়তো প্রেমে প্রত্যাখ্যাত হয়ে অথবা ভালোবাসা না পাওয়ার বেদনায় তিনি লিখেছেন---
এরা দেবী, এরা লোভী, এরা চাহে সর্বজন-প্রীতি! ইহাদের তরে নহে প্রেমিকের পূর্ণ পূজা, পূজারীর পূর্ণ সমর্পণ, 
পূজা হেরি ইহাদের ভীরু বুকে তাই জাগে এত সত্য-ভীতি।
নারী নাহি হতে চয় শুধু একা কারো,
এরা দেবী, এরা লোভী, যত পূজা পায় এরা চায় তত আরো !
ইহাদের অতি লোভী মন
একজনে তৃপ্ত নয়, এক পেয়ে সুখী নয়,
যাচে বহুজন।
যে পূজা পূজিনি আমি ¯্রষ্টা ভগবানে,
যারে দিনু সেই পূজা সে-ই আজি প্রতারণা হানে।
  যেখানে প্রাপ্তি সেখানেই অপ্রাপ্তির দুঃখবোধ। ভালোবাসার বৃক্ষে ফুলের সৌন্দর্য শোভা পেলেও তার সাথে কাঁটা জড়িয়ে থাকে সংগোপনে। তাই নজরুল  ভালোবাসা প্রাপ্তিতে যেমন সুখ অনুভব করেছেন তেমনি অপ্রাপ্তির দুঃখবোধ তাকে ব্যথিত করেছে সমভাবে। পক্ষান্তরে তিনি পুরুষের উদ্দেশ্যে লিখেছেন---
পুরুষ হৃদয়হীন,
  মানুষ করিতে নারী দিল তারে আধেক হৃদয় ঋণ।
  ভালোবাসা হলো মন্দিরে প্রজ্জ্বলিত আলোক শিখার মতো, যা পবিত্র হৃদয়কে আলোকিত করে, মনের পশুত্বকে পুড়িয়ে নিঃশেষ করে দেয়। একজন মৃত শিল্পী যেমন নরম মাটিতে হৃদয়ের উষ্ণতা মিশিয়ে প্রতিমা তৈরি করে ঠিক তেমনি প্রেমের কবি নজরুল মমতাময়ী নারীর কমল হৃদয়কে ভালোবাসার উষ্ণতা দিয়ে নির্মাণ করেন হৃদয় রাজ্যের অধীশ্বর। 
  নারী-পুরুষের মধ্যে সাম্যতার বীজ রোপণ করে সাহিত্যের সকল শাখায় তিনি ফুল ফুটিয়েছেন। তার সাহিত্য কর্মে নিমগ্ন হয়ে (চিন্তার দৃশ্যকল্প) উপস্থাপন করলে মনে হয় পুরুষ পুষ্প বৃক্ষ আর নারী সে বৃক্ষে প্রস্ফুটিত ফুল। তাই  তার ভাবনার সাথে আমার ভাবনা মিলিয়ে বলতে ইচ্ছা করে, পুরুষ মানেই আধেক জীবন পৃথিবীতে এসে, নারী তাকে পূর্ণতা দেয় অধিক ভালবেসে।
  মানবতার কবি নজরুল। মানব দর্শনে ঋদ্ধ হওয়া মনকে তিনি আকাশ উচ্চতায় নিয়ে গেছেন। যদি বলি তার হৃদয়ের উত্তর গোলার্ধে হিমালয় দক্ষিণ গোলার্ধে মহাসাগর অতঃপর মানব প্রেমে তিনি হয়েছেন পৃথিবীসম। মননে অসাম্প্রদায়িক চেতনা তাকে মানব ধর্মের পথ প্রদর্শক করে তুলেছে। দ্রোহের কবি বলেই তিনি সে অনলে পুড়িয়েছেন নারীর প্রতি পুরুষের বিদ্বেষী মনোভাবকে। সমাজ সংসার তথা রাষ্ট্রে নারীর ভূমিকা পুরুষের সমান দাবী করে তিনি বলেন, আমার চোখে পুরুষ-রমণী কোনে েেভদাভেদ নাই। পৃথিবীতে পুরুষ যত বড় বিজয় অর্জন করুক না কেন তার মূলে অবশ্যই মা, বোন, স্ত্রীর সাহসী ভূমিকা রয়েছে। তাই তিনি লিখেছেন-নর দিল ক্ষুধা, নারী দিল সুধা, সুধায় ক্ষুধায় মিলে জন্ম লভিছে মহা-মানবের মহা শিশু তিলে তিলে। নজরুল কাব্যে মানবতা ছিল একটি অভিযান। এই অভিযানে শুধু তার বিদ্রোহী কবিতার মধ্য দিয়ে তিনি মানব প্রেমে নিজেকে সংগঠিত করেন নীতিবোধের মূল্যমানে। ১৯২২ সালের জানুয়ারী মাসে সাপ্তাহিক ‘বিজলী’ পত্রিকায় প্রকাশিত উপনিবেশিকতা আর স্বৈরতন্ত্রের বিরুদ্ধে লেখা তার বিদ্রোহী কবিতা।
বল বীর
বল মহাবিশ্বের মহাকাশ ফাড়ি
চন্দ্র সূর্য গ্রহ তারা ছাড়ি
দ্যুলোক ভূলোক গোলক ভেদিয়া
খোদার আসন আরশ ছেদিয়া 
উঠিয়াছি চির-বিস্ময় আমি বিশ্ব-বিধাত্রী।
  নজরুল ছিলেন বাঙালী রেনেসাঁর ধর্ম নিরপেক্ষ মানবতাবাদের পূজারী। তাই তাকে বিশ্ব মানবতার কবি হিসেবে আখ্যায়িত করা হয়। তিনি বলেছেন----
গাহি সাম্যের গান
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান। এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই।
  বিশ্বভ্রাতৃত্ববোধ জাগ্রত করা এবং মানব গোষ্ঠীর মহামিলনের তূর্য বাদক হিসেবেই থাকতে চেয়েছেন তিনি। কাজী নজরুল ইসলাম তার কবি মানস বিদ্রোহের অগ্নি বলয়ের মতো আবার প্রেমও ছিল বহু নান্দনিকতায় ভরপুর। তিনি প্রেমের কবি সাম্যের কবি এবং বিশ্ব মানবতার কবি। তিনি মননশীল চিন্তা ও চেতনার নান্দনিক উপকরণ দিয়ে নারী এবং প্রেমের সমন্বয় ঘটিয়ে এক অভিন্ন কাব্য গৃহ তৈরি করে রেখেছেন। শুধু নারী প্রেমই নয় বিশ্বপ্রেমে অনিঃশেষ আকুতি কবির প্রেম ও বিদ্রোহের সঞ্চালক শক্তি।
  প্রত্যেক মানুষের মধ্যেই চাওয়া-পাওয়ার স্বভাব বোধ অন্তরে জাগ্রত হয়। চাওয়া পাওয়ার সার্থকতা স্বভাবত দেয়া-নেয়ার মধ্যে দিয়ে পরিপূর্ণতা লাভ করে। কবির অন্তর মানসে প্রেমের বিপুল ভান্ডার ছিল বলেই তিনি কখনো খন্ডিত মানুষ ছিলেন না। তিনি ছিলেন পরিপূর্ণ এক প্রাণবন্ত পুরুষ। তার প্রেম ছিল জাতি-ধর্ম-বর্ণ ধনী-গরীব সহঅবস্থানের এক সেতুবন্ধন।
  বাতায়ন পাশে গুবাক তরুর সারি কবিতায় রোমান্টিক কবি রঙ তুলিতে এঁকেছেন সৌন্দর্যময় প্রেমিকার দেহ, অবয়ব ও অন্তর সত্তার প্রতীক। নজরুল সাহিত্যে প্রেম যে রোমান্টিক বৃত্তি নিয়ে আবির্ভূত হয় তা প্রবলভাবে লক্ষণীয় কবিতা, গান, গল্প, উপন্যাসে। যার ফলে অন্য সব রোমান্টিক কবিদের মতো তিনিও জীবন জগতের সৃষ্টি রহস্যের প্রতি বিস্ময়ের দৃষ্টিতে বারবার বেদনায় কাতর হয়েছেন। আবার বিস্ময়ে অভিভূত হয়েছেন। নারী মুক্তি ও স্বাধীনতা সম্পর্কে তাঁর কবিতা ও গান সমাজের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। নজরুল সাহিত্যে নারীর নানামাত্রিক প্রকাশ রয়েছে। তাই জ্ঞানদীপ্ত নারী প্রসঙ্গে সাম্যের কবি বলেছেন-
কোন কালে একা হয়নিকো জয়ী পুরুষের তরবারি
প্রেরণা দিয়াছে, শক্তি দিয়াছে বিজয় লক্ষ্মী নারী। 
তিনি নারী কবিতায় বলেন--
কোন রণে কত খুন দিল নর, লেখা আছে ইতিহাসে
কত নারী দিল সিঁথির সিঁদুর, লেখা নাই তার পাশে !
  পুরুষর আত্মত্যাগ, রক্তের সঙ্গে যে নারীর সিঁথির সিঁদুর মিশে আছে তা কখনো কেউ ভেবে দেখে না। যুদ্ধে পুরুষের প্রাণহানি হলেই মা, বোন হন জনম দুঃখী, স্ত্রী হন বিধবা। এই ক্ষতির পরিমাণ কারো কম নয় কিন্তু যুদ্ধে শহীদ হওয়া বীরের স্মৃতিস্তম্ভের পাশে জনম দুঃখীদের কথা লেখা হয় না। নজরুল বিস্ময়ের চোখে লক্ষ্য করেন হিন্দু সমাজ ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নারীকে দেবীর আসন দিলেও সাংসারিক জীবনে তাদের নেই আত্মনিয়ন্ত্রণের অধিকার। নারীর প্রতি দৃষ্টিভঙ্গির এই অসামঞ্জস্য নজরুল মেনে নিতে পারেননি। তিনি মনে করেন ইসলামেও নারীর সমান অধিকারের কথা ঘোষিত হয়েছে, অথচ মোল্লা-পুরুতের দল নানাভাবে নারীদের বিকশিত হতে দেয়নি। নারীর প্রেম প্রেম ও প্রেরণার স্বীকৃতি নিয়েই পুরুষ যুগে যুগে সফল হয়েছে বিভিন্ন ক্ষেত্রে, কিন্তু কখনোই তা স্বীকার করতে চায়নি।
তাই নজরুল পুরুষের উদ্দেশ্যে বলেন ---
রাজা করিতেছে রাজ্য-শাসন, রাজারে শাসিছে রাণী 
রাণীর দরদে ধুইয়া গিয়াছে রাজ্যের যত গ্লানি !
   নজরুলের জীবনের সমস্ত চাওয়া পাওয়ার সার্থকতা প্রেম দেয়া ও প্রেম নেয়ার মধ্যে। কবির অন্তর মানসে প্রেম ছিল বলেই তিনি কখনো খন্ডিত মানুষ ছিলেন না, ছিলেন পরিপূর্ণ এক প্রাণবন্ত পুরুষ। 
   আমরা নির্দ্বিধায় বলতে পারি ‘প্রেম’ নজরুলকে দিয়েছে মননে মানবতার সৃষ্টিতত্ত্ব, দারিদ্রতা দিয়েছে অধিকার প্রতিষ্ঠার হাতিয়ার, দ্রোহের অনলে পুড়ে পুড়ে তিনি হয়েছেন বিদ্রোহী। প্রেমকে সবার ঊর্ধ্বে স্থান দিয়ে তিনি প্রেমিকাকে করেছেন অন্তরের অধিশ্বর। নারীর অধিকার প্রতিষ্ঠায় তিনি আমৃত্যু সংগ্রাম করেছেন। তিনি সব ধর্মকে এক বিন্দুতে এনে মানব ধর্মের জয়গান গেয়েছেন। প্রেমে জয়-পরাজয় মেনেই তিনি নারীর অধিকার প্রতিষ্ঠায় প্রেমকে সব ধর্মের ঊর্ধ্বে তুলে ধরেছেন।
   নজরুলের এই সমন্বিত মনোভাবের উদ্দেশ্য ছিল একটাই-নারী পুরুষের মননে, চিন্তায় ও অনুভূতিতে সম অধিকারের বীজ রোপণ করা। এতে মানুষের হুদয়ে শ্রেষ্ঠত্বের ফসল মাথা উঁচু করে দাঁড়াবে। বাঙালী সমাজে নারী জাতির অবমাননা আদিকাল থেকেই। বাঙালী নবজাগরণের একটি উল্লেখযোগ্য অধ্যায় ছিল নিষ্পেষিত ও লাঞ্চিত নারী জাতির মুক্তি। রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রমুখ সতীদাহ প্রথা নিবারণ, হিন্দু বিধবা বিবাহ প্রচলনে সফল হলেও তাতে নারী জাতির পূর্ণ মুক্তি আসেনি। তাই সাম্যের কবি নজরুল নারী জাতির মর্যাদাকে পাহাড় উচ্চতায় তুলে ধরে লেখক সত্ত্বার পূর্ণ বিকাশ ঘটালেন। যথার্থ মানবতাবাদী দার্শনিক হিসেবে নজরুল নারীর অধিকার ও নারীর মর্যাদা প্রতিষ্ঠায় সোচ্চার ছিলেন।
   নজরুল দর্শনের মূলে রয়েছে মানুষ ও মানবতা। তার মতে মনুষ্যত্বের মধ্যে ধর্ম বিলীন হয়ে থাকে। তার দর্শন তত্ত্বের মূল বিষয় ছিল ধর্মই মনুষ্যত্ব, মনুষ্যত্বই ধর্ম। আমরা জানি নজরুলের এ চেষ্টা বৃথা যায়নি। তার রক্ত-লেখায় ভারতের তেত্রিশ কোটি মানুষ মুক্ত হয়েছে, নিরসন হয়েছে নারী-পুরুষের ভেদাভেদ। তবে এখনো উঁচুতলার মানুষের সাথে নীচু তলার মানুষের বিভেদ কমেনি। আজও পৃথিবীতে দুর্বলের উপর সবলের জুলুম নির্যাতন অব্যাহত রয়েছে। মনুষ্যত্ব আর মানবিক মূল্যবোধের হাহাকার সর্বত্র।
   কাজী নজরুল বাঙালী মানস চিন্তায় বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। তাই তিনি বাঙালী সংস্কৃতি ও বাঙালী নবজাগরণের অন্যতম প্রধান নির্মাতা হিসেবে আবির্ভূত হন। নজরুল সাহিত্যে প্রেম শুধু নারীর প্রতি ভালোবাসা নয়, মানবপ্রেমই তাকে মহান করে তুলেছে। তার লেখনীর প্রায় অর্ধেকটা জুড়েই ছিল নারীর অধিকার প্রতিষ্ঠায় অসির ঝঙ্কার তুলে ঐক্যতান সৃষ্টি করা। 
লেখক পরিচিতিঃ কবি, প্রাবন্ধিক, গীতিকার ও নাট্যকার।
তথ্যসূত্র ঃ * নজরুল কাব্য প্রবন্ধে সাম্যবাদ ও সুফি রহস্য--মোস্তাক আহমাদ
* নজরুল সঙ্গীতে নান্দনিকতা--মোহাম্মদ আবুল খায়ের
* কাজী নজরুল ইসলাম এবং জীবনানন্দ দাশের কবিতায় রঙের ব্যবহার বৈচিত্র্য-কাজী মোজাম্মেল হোসেন।

 

এবার নীরবেই শেষ হবে বিষাদ সিন্ধুর রচয়িতার জন্ম বার্ষিকী
তিন গ্রন্থকারের ৫টি বইয়ের মোড়ক উন্মোচনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী
রাজবাড়ীতে “তবুও জীবন অগাধ” কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব আজ
সর্বশেষ সংবাদ