ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর জব্বারের বিরুদ্ধে ত্রাণ বিতরণে দুর্নীতি-স্বেচ্ছাচারিতার অভিযোগ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৫-১১ ১৭:০৪:৪৫
রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফকীর আব্দুল জব্বার -মাতৃকণ্ঠ।

বিভিন্ন সভা ও সেমিনারে ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে জোড়ালো বক্তব্য দিয়ে নিজেকে স্বচ্ছ জনপ্রতিনিধি ও আলোকিত মানুষ হিসেবে জাহির করলেও করোনা মৌসুমে বেরিয়ে এসেছে তার থলের বিড়াল। আর সেই জনপ্রতিনিধি হলেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফকীর আব্দুল জব্বার।
  করোনা ভাইরাস পরিস্থিতিতে রাজবাড়ী জেলা পরিষদ কর্তৃক ত্রাণ বিতরণে চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের অস্বচ্ছতা, দুর্নীতি-অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারসহ স্বেচ্ছাচারীতার অভিযোগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর গতকাল ১১ই মে ই-মেইলে ও ডাকযোগে অভিযোগ করেছেন রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচিত ১৬জন সদস্য। অভিযোগের অনুলিপি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে।   
  অভিযোগকারীরা হলেন ঃ রাজবাড়ী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ ও ৯নং ওয়ার্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হান্নান, ১৩নং ওয়ার্ডের সদস্য আহম্মদ হোসেন, ৮নং ওয়ার্ডের সদস্য আব্দুস সাত্তার খান, ১১নং ওয়ার্ডের সদস্য মোঃ খায়রুল ইসলাম, ৪নং সংরক্ষিত আসনের সদস্য বেগম নুরুন্নাহার, ১৪নং ওয়ার্ডের সদস্য মোঃ শাজাহান আলী, ১২নং ওয়ার্ডের সদস্য উত্তম কুমার কুন্ডু, ১৫নং ওয়ার্ডের সদস্য মোঃ হাবিবুর রহমান, ৫নং সংরক্ষিত আসনের সদস্য ডলি রানী দেবদাস, ১০নং ওয়ার্ডের সদস্য মোঃ মিজানুর রহমান মজনু, ৩নং ওয়ার্ডের সদস্য মোঃ আলাউদ্দিন শেখ, ৫নং ওয়ার্ডের সদস্য মোঃ রাশেদুল হক অমি, ৪নং ওয়ার্ডের সদস্য মোঃ নাজমুল হাসান মিন্টু, ৬নং ওয়ার্ডের সদস্য নুর মোহাম্মদ ভূইয়া, ১নং ওয়ার্ডের সদস্য মোঃ নুরুজ্জামান মিয়া ও ৭নং ওয়ার্ডের সদস্য মীর্জা মোঃ ফরিদুজ্জামান।  

জেলা পরিষদ রাজবাড়ী
  পৃথক দুইটি অভিযোগে জেলা পরিষদের উল্লেখিত ১৬জন সদস্য উল্লেখ করেন, সাম্প্রতিক পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে পুরো দেশ যখন করোনার সংক্রমণ ও বিস্তার রোধে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে তখন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের রহস্যজনক নিষ্ক্রিয়তা জেলার নাগরিকদেরকে ভাবিয়ে তুলেছে। গত ১৬ই এপ্রিল করোনা পরিস্থিতি নিয়ে ঢাকা বিভাগের ৯টি জেলার জেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে কথা বলার সময় জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার প্রথমবারের মতো স্বীকার করেন করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার ২০ লক্ষ টাকা অনুদান দিয়েছে। অথচ এর আগে তিনি জেলা পরিষদের সদস্যদের কাছে বার বার বলে এসেছেন মন্ত্রণালয় থেকে কোন বরাদ্দ আসেনি। 
  করোনা পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জরুরীভাবে ২৭ লক্ষ টাকা বরাদ্দ দেওয়ার পরও দীর্ঘ সময় তিনি কোন পদক্ষেপ গ্রহণ করেননি। গত ২রা এপ্রিল স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ অধিশাখা থেকে ৪৬.৪২.০০০০.০০০.২২.০০০২-১৫(২)-৫৬১ নং স্মারকে উপ-সচিব ড. জুলিয়া মঈন স্বাক্ষরিত পত্রে করোনা ভাইরাস বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ ও মাইকিং করাসহ করোনা প্রতিরোধে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার/হ্যান্ড ওয়াশ বিতরণের উদ্যোগ গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু এ বিষয়ে অদ্যাবিধি কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। করোনা পরিস্থিতি মোকাবেলায় দীর্ঘ নিষ্ক্রিয়তার পর সম্প্রতি তিনি বরাদ্দকৃত অর্থ ব্যয়ের ক্ষেত্রে পিপিআর-২০০৮ (সর্বশেষ সংশোধনীসহ) অনুসরণ ও আর্থিক বিধি-বিধানের তোয়াক্কা না করে এবং স্থানীয় সরকার বিভাগের পত্র গোপন রেখে তিনি পরিষদের কোন সভা আহ্বান না করে, সদস্যদের অবহিত না করে এবং পরিষদের সভায় বিধি অনুযায়ী ক্রয় কমিটি না করে ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্য জেলা পরিষদের তহবিল থেকে ত্রাণ বিতরণের নামে নামমাত্র কিছু চাল-ডাল ক্রয় করে মজুদ রাখেন। 
  এছাড়াও তিনি স্থানীয় সরকার বিভাগের অতি জরুরী পত্রের নির্দেশনা অমান্য করে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় না করে অবৈধভাবে ত্রাণ কার্যক্রম পরিচালনা করায় জেলা পরিষদের সাধারণ ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সদস্যদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।
  প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ০৩/০৪/২০২০ইং তারিখে প্রেরিত পত্রে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে ত্রাণ বিতরণ কার্যক্রমে দ্বৈততা পরিহারের লক্ষ্যে জেলা ও উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় ও তাদের প্রস্তুতকৃত দুস্থ ও অসহায় উপকারভোগীর তালিকা অনুসরণ করতে হবে। কিন্তু রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার তার নিজ মালিকানাধীন(নিজেই নির্বাহী পরিচালক) এনজিও কেকেএস-এর স্বার্থ রক্ষার জন্য তাদের মাঠকর্মীদের মাধ্যমে প্রস্তুতকৃত তালিকা মোতাবেক যৎসামান্য ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। 
  এছাড়াও তিনি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান। সম্প্রতি রেড ক্রিসেন্ট থেকে যাদেরকে ত্রাণ দিয়েছেন তাদের কাছ থেকে জাতীয় পরিচয়পত্রের একাধিক ফটোকপি ও পৃথক ৩টি মাস্টাররোলে স্বাক্ষর করিয়ে নিয়েছেন। কারণ রেড ক্রিসেন্টের ত্রাণ দিয়ে জেলা পরিষদের হিসাব দেখিয়েছেন। এটা শুভংকরের ফাঁকি। 
  অভিযোগে উল্লেখ করা হয়, নির্বাচিত সদস্যদের কাছে জবাবদিহিতা এড়িয়ে যাওয়ার অসৎ উদ্দেশ্যে তিনি দীর্ঘদিন পরিষদের সভা আহ্বান করেন না। এ কারণে পরিষদের সদস্যগণ তাদের মতামত ব্যক্ত করার সুযোগ থেকে বঞ্চিত। এ ধরণের স্বেচ্ছাচারীতার কারণে জেলা পরিষদ তার অতীত ঐতিহ্য হারাতে বসেছে। 
  অভিযোগে আরো উল্লেখ করা হয়, বিগত ২০১৬-২০১৭ ও ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ অর্থ বছরে জেলা পরিষদের সাধারণ বরাদ্দ, বিশেষ বরাদ্দ এবং সংরক্ষিত খাতের বরাদ্দকৃত অর্থে জেলা পরিষদ চেয়ারম্যান কর্তৃক বহু ভুয়া প্রকল্প গ্রহণের মাধ্যমে সরকারী অর্থ বেহাত ও অপচয় করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে এনজিও কেকেএস-এর বিভিন্ন শাখার উন্নয়ন-বৃক্ষ রোপন, এনজিও কেকেএস-এর ছাঁদে ছাঁদ কৃষি, চেয়ারম্যান পুত্রের নাট্য সংগঠন রাজবাড়ী মঙ্গলনাট, ছোট ভাইয়ের স্কুল, নিজের নামে প্রতিষ্ঠিত কলেজ, বৃদ্ধা নিবাস, বিএনপির নেত্রী জাহানারা বেগম কলেজ ও বিএনপি নেত্রীর শ্বশুড় আহম্মদ আলী মৃধা কলেজসহ যে সকল প্রতিষ্ঠানে তার(চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের) সম্পৃক্ততা রয়েছে সেসব প্রতিষ্ঠানের উন্নয়নের নামে জেলা পরিষদের নিজস্ব তহবিল এবং সরকারী বরাদ্দের বিপুল পরিমান টাকা ব্যয় দেখানোর মাধ্যমে বেহাত ও অপচয় করা হয়েছে।
  উল্লেখিত অভিযোগের ভিত্তিতে রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবী জানান হয়েছে। 
  এ ছাড়াও বিগত ২৬/৯/২০১৮ খ্রিঃ তারিখে রেল ও সেতু মন্ত্রীর রাজবাড়ী জেলায় আগমন উপলক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের তার নিজের ছবি সম্বলিত রাজনৈতিক শুভেচ্ছার তোরণ(গেট) নির্মাণের জন্য ২৩ হাজার ৪০০ টাকা বিল ‘মায়া ডেকোরেটরকে এবং গত ৮/৩/২০১৯ তারিখে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রীর গোয়ালন্দ উপজেলায় আগমন উপলক্ষে মন্ত্রীর সফর সঙ্গীদের আপ্যায়ন বিল বাবদ ২২ হাজার ২৬৫ টাকা জেলা পরিষদ তহবিল থেকে রাজবাড়ী শহরের ‘ছালমা হোটেল এন্ড রেষ্টুরেন্ট ও বিরানী হাউজকে পরিশোধ দেখানো হয়েছে।
  অভিযোগের বিষয়ে রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার বলেন, করোনা পরিস্থিতিতে যেসব ত্রাণ সামগ্রী ক্রয় করা হয়েছে তার মধ্যে পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা এলাকার ১০জন সদস্য এসব গ্রহণ করেনি। রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা এলাকার ১০জন সদস্য বিতরণের জন্য ত্রাণ সামগ্রী গ্রহণ করেছেন।
  তিনি পাল্টা অভিযোগ করে বলেন, যে সকল সদস্য ত্রাণ সামগ্রী বিতরণের জন্য গ্রহণ করেছেন অনেককে ভয়-ভীতি দেখিয়ে আমার বিরুদ্ধে অভিযোগে স্বাক্ষর করানো হয়েছে।  
  ত্রাণ সামগ্রী কেনার জন্য সভা আহবান করা হয়নি এ অভিযোগের সত্যতা স্বীকার করে তিনি বলেন, জরুরী ভিত্তিতে ত্রাণ সামগ্রী বিতরণ করতে হবে বিধায় সভা করা হয়নি। পরিষদকে পাশ কাটিয়ে একক সিদ্ধান্তে ত্রাণ সামগ্রী ক্রয় ও বিতরণ করতে পারেন কি না এমন প্রশ্ন তিনি এড়িয়ে যান। এ ছাড়াও তার বিরুদ্ধে উত্থাপিত অন্যান্য অভিযোগ অসত্য বলে দাবী করেন।
  এদিকে অভিযোগের বিষয়ে রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর লিখিত অভিযোগের অনুলিপি পেয়েছি। তবে কর্তৃপক্ষের কোন নির্দেশনা ছাড়া এ বিষয়ে জেলা প্রশাসনের কোন করণীয় নেই। 

গোয়ালন্দের উজানচর ইউনিয়নের গৃহ নির্মাণ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ
রাজবাড়ীর সাবেক সাব-রেজিস্ট্রার গোলাম মাহবুবসহ ৮জনের বিরুদ্ধে দুদকের মামলা
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে অচলাবস্থা॥অনিয়ম এখন নিয়মে পরিণত
সর্বশেষ সংবাদ