ঢাকা বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২
মধুখালী-মাগুরা নির্মাণাধীন রেলপথ প্রকল্পের অগ্রগতি পরির্দশনে রেলমন্ত্রী
  • ফরিদপুর থেকে খালেদা ইয়াসমিন লিপি
  • ২০২২-০৮-০৩ ০১:২৮:১৭
রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন,এমপি গতকাল ২রা আগস্ট দুপুরে মধুখালী-মাগুরা নির্মাণাধীন রেলপথ প্রকল্প এলাকা পরির্দশন করেন। এ সময় মাগুরা-১ আসনের জাতীয় সংসদ সদস্য এডঃ মোঃ সাইফুজ্জামান শিখরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন -মাতৃকণ্ঠ।

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন,এমপি গতকাল ২রা আগস্ট দুপুর আড়ইটার দিকে মধুখালী-মাগুরা নির্মাণাধীন রেলপথ প্রকল্প এলাকা পরির্দশন করেছেন। 
  রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন মধুখালী উপজেলার কামারখালী গড়াই রেলসেতু এলাকায় নির্মাণাধীন পূর্বপাশ এলাকা পরিদর্শন করেন।
  এ সময় মাগুরা-১ আসনের জাতীয় সংসদ সদস্য এডঃ মোঃ সাইফুজ্জামান শিখর, প্রকল্প পরিচালক মোঃ আসাদুল হক, মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিকুর রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান মুহাম্মাদ মুরাদুজ্জামান মুরাদ, মীর আক্তার কনস্ট্রকশন লিমিটেডের সত্ত্বাধিকারী মীর নাসির হোসনসহ রেলওয়ের উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
  কামারখালী বাজার সংলগ্ন নির্মাণাধীন কামারখালী রেল স্টেশনের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন বলেন, মধুখালী টু মাগুরা ভায়া কামারখালী ব্রডগেজ রেললাইন প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে শেষ হচ্ছে না। প্রকল্পের সময় বাড়ানো হলেও প্রকল্প ব্যয় বাড়বে না। ২০১৮ সালে ৪ বছর মেয়াদী এ প্রকল্প গ্রহণ করা হয়। এটি শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের নভেম্বরে। তবে জমি অধিগ্রহজনিত জটিলতা, এলাকার বাস্তবতা এবং সর্বোপরি করোনার প্রদুর্ভাবের কারণে কাজ সময়মতো শুরু করা যায়নি। প্রকল্প শুরুর অনেক পরে ২০২১ সালের ২৩শে মে এ কাজ শুরু হয়েছে। সময়মতো কাজ শেষ করা না গেলে এ কাজের সময় বাড়ানো হবে, তবে এজন্য সরকার প্রকল্প ব্যয় বাড়াবে না।'
  তবে ঠিকাদারী প্রতিষ্ঠান প্রকল্প ব্যয় বাড়ানোর দাবি করেছেন বলে জানান তিনি।
  রেলপথ মন্ত্রী বলেন, ‘এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে দেশের অভ্যন্তরীণ ব্যয়ে। তাই বিশ্ববাজারে নির্মাণ সামগ্রীর দাম কতটা কি বেড়েছে তা সরকারের বিবেচনায় নেওয়ার সুযোগ নেই।’
  তিনি আরও বলেন, এ কাজের অংশ হিসেবে দুটি নতুন রেলস্টেশন নির্মাণ করা হচ্ছে। এর একটি মাগুরাতে এবং অপরটি ফরিদপুরের কামারখালীতে। মধুমতি নদীর ওপর রেল সেতু নির্মাণ কাজ এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে পাইলিংয়ের কাজ শুরু হয়েছে। পাইলিংয়ের বাকি কাজ বর্ষার পর শেষ হবে। এ প্রকল্পের অধীনে নতুন রেললাইন স্থাপনের পাশাপাশি পুরোনো রেল লাইন সংস্কার করা হচ্ছে।
  মধুখালী-মাগুরা রেলপথের নির্মাণ কাজ প্রায় ৩৭.৫২% ভাগ হয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

ফরিদপুরে বিপুল পরিমাণ পলিথিন শপিং ব্যাগ জব্দ॥গোডাউন মালিকের জরিমানা
বোয়ালমারীতে আসামীর হামলায় এসআই মামুন হাসপাতালে ভর্তি
ফরিদপুরের নগরকান্দায় পূজা উদযাপন পরিষদের সভায় হট্টগোল ও হাতাহাতি
সর্বশেষ সংবাদ