ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৮-১৫ ১৫:১২:১৩
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে গতকাল ১৫ই আগস্ট যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয় -মাতৃকণ্ঠ।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে গতকাল ১৫ই আগস্ট যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। 
  এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা কালো পোশাক পরিধান ও  কালো ব্যাজ ধারণ করে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 
  সকালে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করেন। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় পবিত্র কোরআনখানী অনুষ্ঠিত হয়। 
  স্থানীয় একটি মাদ্রাসার ১৫ জন হাফেজ কোরআনখানীতে অংশগ্রহণ করেন। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে স্মরণ সভার সূচনা হয়। এরপর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। আলোচনা পর্বে বক্তাগণ বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, জীবন ও কর্মের উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন এবং ১৯৭৫ সালের ১৫ই আগস্ট তাকে সপরিবারে নৃশংসভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়ে গভীর শোক প্রকাশ করেন।
  হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদতবরণকারী সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালী জাতির স্বপ্নদ্রষ্টা ও মহান স্বাধীনতার রূপকার। তার আপোষহীন নেতৃত্বে ভাষা আন্দোলন, সামরিক শাসন বিরোধী আন্দোলন, শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন, ৬৬’র ৬ দফা, ৬৯’র গণঅভ্যুত্থান এবং ৭০’র নির্বাচনসহ বাঙালীর মুক্তি ও অধিকার আদায়ের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে বাঙালীর মৌলিক অধিকার ও স্বাধীনতা প্রতিষ্ঠা করেন। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশের পুনর্গঠন এবং ক্ষুধা-দারিদ্রতা ও শোষণহীন সোনার বাংলা বিনির্মাণের কাজ শুরু করেন। বৈরী বৈশ্বিক পরিবেশেও বাংলাদেশ স্বল্প সময়ে ১১৬টি দেশের স্বীকৃতিসহ জাতিসংঘের সদস্যপদ লাভ করে। মুক্তিযুদ্ধে পরাজিত স্বাধীনতা বিরাধী মহলের ষড়যন্ত্রে কতিপয় বিপথগামী কুচক্রী বঙ্গবন্ধুকে হত্যা করে দেশের অগ্রগতিকে রুদ্ধ করে দেয়ার চেষ্টা করে। কিন্তু ষড়যন্ত্রকারীদের এ চক্রান্ত বাংলাদেশের অগ্রযাত্রাকে সাময়িকভাবে থামিয়ে দিলেও চিরতরে রুদ্ধ করে দিতে পারেনি। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার নেতৃত্বে রূপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছে। সম্প্রতি বাংলাদেশের উন্নয়নের অনন্য মাইলফলক পদ্মা সেতু ইতিমধ্যে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। এছাড়াও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, উড়াল সড়ক, মেট্রোরেল, কর্ণফুলী টানেলসহ বেশ কয়েকটি মেগা প্রকল্পের কাজ শীঘ্রই শেষ হবে। অর্থনৈতিক অগ্রগতিসহ দারিদ্র বিমোচন, টেকসই উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ, নারীর ক্ষমতায়ন, মানবসম্পদ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ যে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে তার স্বীকৃতি হিসেবে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। 
  আলোচনা পর্বের শেষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক ‘মুজিব আমার পিতা’ শিরোনামে একটি প্রামাণ্য ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। পরিশেষে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও ফাতেহা অনুষ্ঠিত হয়। 

উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
সর্বশেষ সংবাদ