ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচনে ১০ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত
  • সুশীল দাস
  • ২০২২-১০-১৭ ১৪:১৫:০৩

গতকাল ১৭ই অক্টোবর অনুষ্ঠিত রাজবাড়ী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, ৫টি সাধারণ ওয়ার্ড সদস্য পদে ১৮ জন ও ১টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য পদে ৭ জনসহ মোট ২৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে স্থানীয় সরকারের(উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের) নির্বাচিত প্রতিনধি ভোটারগণ ভোটাধিকার প্রয়োগ করেন।
  নির্বাচনে ভোটারদের মাঝে গ্রহণ যোগ্যতা না পাওয়ায় এবং বিদ্যমান নির্বাচনী আইন অনুযায়ী মোট প্রদত্ত(কাস্টিং) ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পেলে সংশ্লিষ্ট প্রার্থীর জামানতের অর্থ বাজেয়াপ্ত হয়। সেই হিসেবে প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় ১০ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে। তাদের মধ্যে ১জন চেয়ারম্যান প্রার্থী, ৫জন সাধারণ ওয়ার্ড সদস্য প্রার্থী এবং ৪জন সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য প্রার্থী।
  এদের মধ্যে চেয়ারম্যান পদে রাজবাড়ী-২ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম নাজির হোসেন নিলু চৌধুরীর পুত্র এবং কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলীউজ্জামান চৌধুরী টিটোর ভাই আমেরিকা প্রবাসী ইমামুজ্জামান চৌধুরী রিটো; ১নং সাধারণ ওয়ার্ডের(সদর উপজেলা) সদস্য প্রার্থী ও জেলা পরিষদের সাবেক সদস্য মোঃ রাশেদুল হক অমি, মোঃ লুৎফর রহমান বাচ্চু ও মোঃ আহসান হাবিব সজল; ৪ নং সাধারণ ওয়ার্ডের (বালিয়াকান্দি উপজেলা) সদস্য প্রার্থী মুহাম্মদ রোকনুজ্জামান; ৫নং সাধারণ ওয়ার্ডের(কালুখালী উপজেলা) সদস্য প্রার্থী মোঃ আজিজুল ইসলাম এবং ১নং সংরক্ষিত মহিলা ওয়ার্ডের (সদর ও গোয়ালন্দ উপজেলা) সদস্য প্রার্থী মুক্তি রাণী কর, মোছাঃ কোহিনূর বেগম, সৈয়েদা নাজমুন নাহার সেন্টি ও লুৎফুন নাহার।  
  জামানত বাজেয়াপ্ত হওয়া প্রার্থীদের মধ্যে চেয়ারম্যান প্রার্থী ইমামুজ্জামান চৌধুরী রিটো(আনারস) প্রতীকে পেয়েছেন ২৮ ভোট। কিন্তু ৫৯৫ ভোট কাস্টিং হওয়ায় জামানত ফেরত পেতে তার প্রয়োজন ছিল ন্যূনতম ৭৫ ভোট। ফলে তার জামানত রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হবে। ১নং সাধারণ ওয়ার্ড সদস্য পদে ভোট কাস্ট হয় ১৯৮টি। সেই হিসেবে প্রার্থীদের জামানত ফেরত পেতে প্রয়োজন ছিল ন্যূনতম ২৫ ভোট। কিন্তু মোঃ লুৎফর রহমান বাচ্চু ৮ ভোট, মোঃ রাশেদুল হক অমি ২ ভোট ও  মোঃ আহসান হাবিব সজল ২ ভোট পাওয়ায় তারা তাদের জামানতের অর্থ ফেরত পাবেন না। ৪ নং সাধারণ ওয়ার্ড সদস্য পদে ভোট কাস্ট হয় ৯৪টি। সেই হিসেবে প্রার্থীদের জামানত ফেরত পেতে প্রয়োজন ছিল ন্যূনতম ১২ ভোট। কিন্তু মুহাম্মদ রোকনুজ্জামান ১টি ভোটও পাননি। তিনিও জামানতের অর্থ ফেরত পাবেন না। ৫ নং সাধারণ ওয়ার্ড সদস্য পদে ভোট কাস্ট হয় ৯৪টি। সেই হিসেবে প্রার্থীদের জামানত ফেরত পেতে প্রয়োজন ছিল ন্যূনতম ১২ ভোট। কিন্তু মোঃ আজিজুল ইসলাম ভোট পেয়েছেন মাত্র ১টি। ফলে তিনিও তার জামানতের অর্থ হারিয়েছেন। 
  অপরদিকে, ১নং সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য পদে ভোট কাস্ট হয় ২৬৪টি। সেই হিসেবে প্রার্থীদের জামানত ফেরত পেতে প্রয়োজন ছিল ন্যূনতম ৩৩ ভোট। কিন্তু রাজবাড়ী পৌর যুব মহিলা লীগের নেত্রী মুক্তি রাণী কর ২ ভোট, কোহিনূর বেগম ১১ ভোট, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সৈয়েদা নাজমুন নাহার সেন্টি ১৪ ভোট ও লুৎফুন নাহার ১৮ ভোট পেয়ে জামানত হারান। 

 

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ