ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে শেখ রাসেল দিবস পালিত
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২২-১০-১৯ ১৪:৫১:৫২

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। 

  এ উপলক্ষ্যে গত ১৮ই অক্টোবর স্থানীয় সময় বিকালে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়। 

  কর্মসূচীর মধ্যে ছিল শেখ রাসেলের জীবনী নিয়ে আলোচনা সভা, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ, শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

  প্রথমে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের ডিফেন্স অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শাহেদুল ইসলাম এবং মিনিস্টার (প্রেস) এজেডএম সাজ্জাদ হোসেন। 

  আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত ইমরান শেখ রাসেলের অনন্য মানবিক গুণাবলী তুলে ধরে বলেন, মাত্র ১০ বছরের জীবনে শেখ রাসেল অত্যন্ত আন্তরিকতার সাথে মানুষকে সাহায্য করতেন। সাধারণ মানুষের জন্য তার হৃদয়ে ছিল অগাধ ভালোবাসা। রাষ্ট্রদূত ১৯৭৫ সালের ১৫ই আগস্টের হত্যাযজ্ঞে নির্মমভাবে নিহত জাতির পিতা এবং তার পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে নিজেদেরকে জাতির সুনাগরিক হিসেবে গড়ে তুলতে এবং একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করার আহ্বান জানান।

  চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে রাষ্ট্রদূত কর্তৃক পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। এর আগে শেখ রাসেলের জীবনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন ও কেক কাটা হয়। এছাড়াও শেখ রাসেলসহ ১৫ই আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

  অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের কনস্যুলার(পলিটিক্যাল-১) মোহাম্মদ মনিরুজ্জামান। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ