ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর জব্বারের বক্তব্য প্রেরণ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৫-১২ ১৮:৪১:২১
ফকীর আব্দুল জব্বার

করোনা ভাইরাস পরিস্থিতিতে রাজবাড়ী জেলা পরিষদ কর্তৃক ত্রাণ বিতরণে চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের অস্বচ্ছতা, দুর্নীতি-অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারসহ স্বেচ্ছাচারীতার অভিযোগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর গত ১১ই মে ই-মেইলে ও ডাকযোগে অভিযোগ করেন রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচিত ১৬জন সদস্য। 
  তাদের পৃথক ২টি অভিযোগে উদ্ধৃতি দিয়ে গতকাল ১২ই মে দৈনিক মাতৃকণ্ঠে “রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর জব্বারের বিরুদ্ধে ত্রাণ বিতরণে দুর্নীতি-স্বেচ্ছাচারিতার অভিযোগ” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। 
  এদিকে গতকাল ১২ই মে রাত ৯টা ৩৭মিনিটে জেলা পরিষদ চেয়ারম্যান চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার তার ব্যক্তিগত ই-মেইল থেকে দৈনিক মাতৃকণ্ঠের ই-মেইলে তার স্বাক্ষরিত আধাসরকারী পত্র নং-৪৬.৩০.৮২০০.০০১.০১.০৩৮.১৭-৪৭, তাং-১২/৫/২০২০ইং-এর মাধ্যমে তার(জেলা পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে) আনীত অভিযোগের বিষয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর লিখিত বক্তব্য প্রেরণ করেন।
  জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, রাজবাড়ী জেলা; ৫টি উপজেলা বিশিষ্ট নদী ভাঙ্গন কবলিত জেলা। এ জেলা পরিষদের রাজস্ব আয় খুবই সীমিত। সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে করোনা ভাইরাস জনিত মহামারীতে রাজবাড়ী জেলা পরিষদের রাজস্ব তহবিলের ত্রাণ খাতের অর্থ হতে ২০ লক্ষ টাকা ব্যয়ে জেলার হতদরিদ্রদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণের অনুমোদনের জন্য গত ০১/০৪/২০২০ তারিখে ৩৬ নং স্মারকে আপনার বরাবর আধাসরকারী পত্র প্রেরণ করি। স্থানীয় সরকার বিভাগের ০২/০৪/২০২০ তারিখের ৫৬১ নং স্মারকে করোনা ভাইরাস জনিত পরিস্থিতি মোকাবেলায় জেলা পরিষদের নিজস্ব তহবিলে অর্থ সংকুলান সাপেক্ষে ত্রাণ সহায়তা প্রদানসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য স্থানীয় সরকার বিভাগের পক্ষ হতে অনুরোধ জানানো হয়। রাজবাড়ী জেলা পরিষদের অধিকাংশ সদস্য প্রবীণ নাগরিক। তাঁরা জেলার দূরদূরান্তে অবস্থান করেন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষ্যে লকডাউন জনিত কারণে জেলা পরিষদের সভা আহবান করা সম্ভব হয়নি। বর্ণিত অর্থ দ্বারা ত্রাণ সামগ্রী বিতরণের জন্য আমি ব্যক্তিগতভাবে সদস্যদের সাথে মোবাইল ফোনে আলোচনা করি। এমনকি আমি স্বশরীরে উপস্থিত হয়ে অধিকাংশ সদস্যের সাথে কথা বলি। পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলার অন্তর্গত জেলা পরিষদের কয়েকজন সদস্য তাঁদের একাউন্টে নগদ অর্থ দেওয়ার জন্য অনুরোধ জানান। এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ (জেলা পরিষদ অধিশাখা); পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা এবং জেলা প্রশাসন রাজবাড়ী-এর সাথে আলোচনা ও সমন্বয় করা হয়। আর্থিক বিধি অনুযায়ী সদস্যদের একাউন্টে ত্রাণ সামগ্রী সংগ্রহের জন্য নগদ অর্থ দেওয়ার কোন সুযোগ নেই। ফলে তাঁদের একাউন্টে অর্থ জমা করা সম্ভব হয়নি। একাউন্টে টাকা না দেওয়ার কারণেই তাঁরা দুই-এক জন সদস্যের প্ররোচনায় আমার বিরুদ্ধে অসত্য, বানোয়াট ও বিভ্রান্তিকর তথ্যের সমন্বয়ে অভিযোগ দাখিল করেন।
  ২। স্থানীয় সরকার বিভাগের ২১/০৩/২০২০ তারিখের ৪৯৩ নং স্মারকের নির্দেশনা অনুযায়ী গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা পরিষদের পক্ষ হতে বিভিন্ন জায়গায় হ্যান্ড বিল বিতরণ ও মাইকিং করা হয়। আমার সাথে আলোচনা করে অভিযোগকারী প্যানেল চেয়ারম্যান-১ মোঃ আব্দুল হান্নান, বীর মুক্তিযোদ্ধা নিজেই জেলা পরিষদের পক্ষে তাঁর ওয়ার্ডের বিভিন্ন জায়গার মাইকিং করিয়েছেন। 
  ৩। স্থানীয় সরকার বিভাগের ০২/০৪/২০২০ তারিখের ৫৬১ নং স্মারকের নির্দেশনা অনুযায়ী ত্রাণসামগ্রী ক্রয় ও বিতরণের বিষয়ে রাজবাড়ী জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সাথে পত্রযোগে এবং মোবাইল ফোনে বারংবার যোগাযোগ করে সমন্বয় করা হয়। জেলা প্রশাসনের পরামর্শ এবং রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার জেলা পরিষদের ১০ জন সদস্য রাজবাড়ী সদর হতে জরুরী ভিত্তিতে ত্রাণ সামগ্রী খরিদের বিষয়ে একমত পোষণ করেন। ফলে বর্ণিত ১০ জন সদস্য ও চেয়ারম্যানের অংশসহ রাজস্ব তহবিলের ১০ লক্ষ টাকার ত্রাণসামগ্রী রাজবাড়ী সদর হতে জরুরী পরিস্থিতিতে সরাসরি ক্রয় প্রক্রিয়ায় পিপিআর-২০০৮ এর বিধি ৭৬ এর ১(ঞ) মোতাবেক সংগ্রহ করা হয়। ইতোমধ্যে বর্ণিত ৭জন সদস্যসহ চেয়ারম্যান জেলা পরিষদ হতে ত্রাণ সামগ্রী গ্রহণ করে তাঁদের ওয়ার্ডের হতদরিদ্রদের মাঝে বিতরণ করেছেন। বাকী ৩জন সদস্য ১৪/০৫/২০২০ তারিখ বৃহস্পতিবার ত্রাণ সামগ্রী গ্রহণ করবে মর্মে মোবাইল ফোনে জানান। বণ্টিত ত্রাণ সামগ্রীর হিসাব নিম্নরুপ:
ফকীর আব্দুল জব্বার ৩৬৫ প্যাকেট, নুরজাহান বেগম ১২৫ প্যাকেট, মিসেস সাহানা বেগম ১২৫ প্যাকেট, মোছাঃ কহিনুর বেগম ১২৫ প্যাকেট, মোঃ নুরুজ্জামান মিয়া ১২৫ প্যাকেট, মোঃ হাসান ইমাম চৌধুরী ১২৫ প্যাকেট, মোঃ আলাউদ্দিন সেখ ১৩৫ প্যাকেট, মোঃ নাজমুল হাসান ১৫০ প্যাকেট, মোঃ রাশেদুল হক ১৬০ প্যাকেট, নূর মোহাম্মাদ ভূইয়া ১৩৫ প্যাকেট, মীর্জা মোঃ ফরিদুজ্জামান ১৪০ প্যাকেট সর্বমোট-১৭১০ প্যাকেট।
  পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলার ১০ জন সদস্য ও চেয়ারম্যানের অংশসহ অবশিষ্ট ১০ লক্ষ টাকা অব্যয়িত অবস্থায় জেলা পরিষদের তহবিলে রয়েছে। এখানে ত্রাণ সামগ্রী সংগ্রহ ও বিতরণে কোন ধরণের অনিয়ম, দুর্নীতি বা স্বেচ্ছাচারিতার কোন অবকাশ নেই।
  ৪। এদিকে স্থানীয় সরকার বিভাগের গত ২৬/০৪/২০২০ তারিখের ৫৭৫ নং স্মারকে ২০১৯-২০২০ অর্থ বছরে এডিপি উন্নয়ন সহায়তা থোক বরাদ্দের ‘অপ্রত্যাশিত (প্রাকৃতিক দুর্যোগ, মহামারী ইত্যাদি)’ খাত হতে ২৭ লক্ষ টাকা বরাদ্দ পাওয়া গিয়েছে। প্রাপ্ত অর্থ জেলা পরিষদের তহবিলে জমা করার জন্য হিসাব রক্ষণ অফিসে বিল দাখিল করা হয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসকের সাথে আলোচনা হয়েছে। তিনি পবিত্র ঈদ-উল-ফিতর এর আগে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য পরামর্শ প্রদান করেন ও দুই-একটি ঈদ আইটেম ত্রাণ সামগ্রীর মধ্যে অন্তর্ভুক্ত করার জন্য মতামত দেন। 
গত ১৬/৪/২০২০ তারিখে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীকে রাজবাড়ী জেলা পরিষদের রাজস্ব তহবিলের ২০ লক্ষ টাকার বিষয়ে অবগত করা হয় আর এডিপি বরাদ্দ দেওয়া হয় ভিডিও কনফারেন্সের ১০দিন পর ২৬/০৪/২০২০ তারিখে। এখানে তথ্য গোপন ও অর্থ আত্মসাতের অভিযোগের কোন ভিত্তি নেই।
  ৫। বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের বিষয়ে আমার বক্তব্য এই যে, জেলা পরিষদের মাসিক সভায় সর্বসম্মত অনুমোদন নিয়ে এডিপি সাধারণ, বিশেষ ও সংরক্ষিত খাতের বরাদ্দকৃত অর্থ দ্বারা প্রকল্প গ্রহণ করা হয়। স্থানীয় সরকার বিভাগের চূড়ান্ত অনুমোদনের পর বিধি মোতাবেক প্রকল্প বাস্তবায়ন করা হয়। এখানে ভূয়া প্রকল্প গ্রহণ পূর্বক অর্থ আত্মসাতের কোন সুযোগই নেই। মাসিক সভায় বিস্তারিত যাচাই-বাছাই অন্তে প্রকল্প অনুমোদন দেওয়ার পর এবং প্রকল্পের কাজ বাস্তবায়নের পরে অভিযোগ দায়ের করা সম্পূর্ণ অযৌক্তিক ও ভিত্তিহীন।
  ৬। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সড়ক ও সেতু মন্ত্রী মোঃ ওবায়দুল কাদের সরকারী সফরে গত ২৬/০৯/২০১৮ তারিখে রাজবাড়ী জেলায় আগমন করেন। তাঁর আগমন উপলক্ষ্যে জেলা পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা তোরণ নির্মাণ করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার সরকারী সফরে গত ০৮/০৩/২০১৯ তারিখে গোয়ালন্দ উপজেলায় আগমন করেন। তৎকালীন রাজবাড়ী জেলা প্রশাসক মোঃ শওকত আলীর মৌখিক অনুরোধের প্রেক্ষিতে মাননীয় মন্ত্রী, মন্ত্রীর সফর সঙ্গী, রাজবাড়ী জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ ও অন্যান্য কর্মকর্তাগণকে আপ্যায়ন করানো হয়। জেলা পরিষদ আইন, ২০০০ এর প্রথম তফসিল, দ্বিতীয় অংশ, ঐচ্ছিক কার্যাবলী(খ) সংস্কৃতি খাতের ২২নং ক্রমিকে বিশিষ্ট অতিথিগণের অভ্যর্থনা দেওয়ার সুযোগ রয়েছে। এখানে কোন অনিয়ম করা হয়নি। দুইজন মাননীয় মন্ত্রীর সম্মান প্রদর্শনের বিষয়টিকে বিতর্কিত করার জন্য দায়েরকৃত অভিযোগ কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।
  ৭। রাজবাড়ী জেলা পরিষদের দুই-এক জন সদস্য তাদের স্বার্থ হাসিলের জন্য স্থানীয় রাজনৈতিক প্রভাব খাটিয়ে অন্যান্য সদস্যদের ভয়ভীতি দেখান। তাঁরা উপায়ান্ত না পেয়ে আনীত ভিত্তিহীন অভিযোগসমূহ না পড়ে সাদা পৃষ্ঠায় স্বাক্ষর করেন। অনেক সদস্য এ বিষয়টি আমাকে অবগত করেছেন।
  ৮। মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে বলেন “রাজবাড়ী জেলা রাজার জেলা, এখানে একজন ফকীর আছে, তিনি হলেন জব্বার ফকীর”। মাননীয় প্রধানমন্ত্রী আমার প্রতি স্নেহ প্রদর্শন করার কারণে গুটিকয়েক রাজনৈতিক নেতা বিদ্বেষ প্রসূত হয়ে আমার রাজনৈতিক ক্যারিয়ার নষ্ট ও ভাবমূর্তি ক্ষুণ্ন করার মানসে এবং ত্রাণের অর্থ সদস্যদের একাউন্টে না দেওয়ার কারণে তাঁরা আমার বিরুদ্ধে এ ধরণের মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ আনয়ন করেন। আমি এ অভিযোগের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। আমি সর্বদাই উর্ধতন কর্তৃপক্ষ, স্থানীয় প্রশাসন ও জেলা পরিষদের সদস্যদের সাথে সমন্বয় করে কাজ করি। 
  উল্লেখ্য, আমি ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সর্বদা প্রতিবাদ করে আসছি। জেলা পরিষদের বর্তমান ও বিগত প্রধান নির্বাহী কর্মকর্তাগণও স্বচ্ছতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে। ঘুষ দুর্নীতির বিরুদ্ধে সারা দেশে একটি কমিটির মাধ্যমে কাজ করে যাচ্ছি। জননেত্রী শেখ হাসিনা ঘুষ ও দুর্নীতি জিরো টলারেন্স ঘোষণা করেছেন। তাই ঘুষ দুর্নীতির বিরুদ্ধে লিফলেট বিতরণসহ সামাজিক আন্দোলন গড়ে তুলছি।
  প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিবাদ ঃ অপরদিকে গত ১১ই মে তারিখে কয়েকটি সংবাদ মাধ্যমে অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও স্বেচ্ছাচারীতার অভিযোগে প্রকাশিত সংবাদের প্রতিবাদ করেছেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার। 
  গতকাল ১২ই মে বিকাল ৫টা ১৪ মিনিটে ই-মেইলের মাধ্যমে দৈনিক মাতৃকণ্ঠে প্রেরিত প্রতিবাদলিপিতে জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার বলেন, ব্যক্তিগত সুনাম ও জেলা পরিষদের সুন্দর কার্যক্রম স্থবির করার লক্ষ্যে আমার বিরুদ্ধে এ ধরণের ভিত্তিহীন অভিযোগ উপস্থাপন করা করা হয়েছে। 
  সকলের জ্ঞাতার্থে জানাচ্ছি যে, করোনা ভাইরাস মোকাবেলায় অনুমোদিত তহবিল হতে ত্রাণ ক্রয়ের সিদ্ধান্ত উত্থাপিত হলে করোনা মোকাবেলায় সরকার কর্তৃক অনুমোদিত তহবিল সংক্রান্ত ২.৪.২০২০ ইং তারিখের ৫৬১ নং স্মারকের পত্রে জেলা পরিষদের ত্রাণ তহবিল হতে ২০ লক্ষ টাকা দরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণের জন্য অনুমোদন পায়। জেলা পরিষদের সদস্যবৃন্দের মধ্যে কেউ কেউ উক্ত অনুমোদিত তহবিল হতে নগদ অর্থ বিতরণের জন্যে অর্থ দাবী করেছিলেন। কিন্তু সরকারী বিধি মতে নগদ অর্থ দেওয়ার সুযোগ নেই। তাই নগদ অর্থ না দিয়ে সরকারী নির্দেশনা অনুযায়ী জরুরী ভিত্তিতে গরীব দুঃখী মানুষের প্রাণ বাঁচানোর জন্য সরকারী বিধিমতে ত্রাণ সামগ্রী ক্রয় করে জনগণের মাঝে বিতরণ করা হয়েছে। যারা সচিব বরাবর করা অভিযোগে স্বাক্ষর করেছেন তাদের মধ্যে ১জন বাদে কেউ উক্ত বিষয়ে স্বাক্ষর করতে চায় নাই। ইতিপূর্বে জেলা পরিষদের সদস্যদের মধ্যে অনেকেই ক্রয়কৃত ত্রাণ সংগ্রহ করে জনগণের মাঝে বিতরণ করেছেন। বর্তমানে করোনা পরিস্থিতি মোকাবেলায় দেশের মানুষ দিশেহারা। নিজ গৃহে মানুষ আবদ্ধ এবং কর্মসংস্থান বন্ধ। তাই ক্ষুধার্ত মানুষের মধ্যে জরুরী ভিত্তিতে ত্রাণ বিতরণ করা হয়েছে। এক্ষেত্রে লকডাউনের মতো বিশেষ পরিস্থিতিতে জেলা পরিষদের সভা আহ্বান করা সম্ভব হয়নি। যেহেতু বর্তমানে লকডাউন শিথিল হয়েছে তাই সম্মানীত জেলা পরিষদের সদস্যবৃন্দের সকলের অবগতির জন্য ইতিমধ্যে আগামী ১৭ই মে বেলা ১২টায় জেলা পরিষদের জরুরী সভা আহ্বান করার নোটিশ প্রদান করা হয়েছে। ত্রাণ বিতরণের সার্বিক বিষয়টি সরকারী নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসকের সমন্বয়ে এবং তার পরামর্শে ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। গত ১৬ই এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাথে ভিডিও কনফারেন্সে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আমি অনুমোদিত ২০ লক্ষ টাকার অনুদান সম্পর্কে তাকে অবগত করি। আর যে ২৭ লক্ষ টাকা বরাদ্দের বিষয়ে অভিযোগ করা হয়েছে সেটি কনফারেন্সের ১০ দিন পরে অর্থাৎ ২৬শে এপ্রিল তারিখে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ অধিশাখা থেকে ৫৭৫ নং স্মারকে বরাদ্দের প্রসঙ্গে উল্লেখ করেছে। উপরোক্ত অভিযোগটি নিয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব মোঃ হেলাল উদ্দিনকে অবগত করা হয়েছে। যেহেতু জননেত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন, সেই নির্দেশনা মাথায় রেখে আমি জনগণের জন্য কাজ করে যাচ্ছি। যত দিন বেঁচে আছি ইনশাল্লাহ্ দুর্নীতিসহ কোন প্রকার অনিয়মের কাছে মাথা নত করি নাই, করবো না। জেলা পরিষদের কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য দলমত নির্বিশেষে সকলের সহযোগিতা কামনা করছি। রাজবাড়ী জেলাবাসীকে আমি অত্যন্ত ভালবাসি, তাদের কল্যাণে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা অনুসারে কাজ করে যাচ্ছি এবং কাজ করো যাবো। 

পূর্বে প্রকাশিত নিউজ ঃ

রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর জব্বারের বিরুদ্ধে ত্রাণ বিতরণে দুর্নীতি-স্বেচ্ছাচারিতার অভিযোগ

 

পাংশা উপজেলার কসবামাজাইল ইউনিয়নে আ’লীগের চেয়ারম্যান প্রার্থী সুফল মাহমুদ
করোনা রোগীর সেবায় ১৫টি অক্সিজেন সিলিন্ডার ও  প্রতিবন্ধীদের হুইল চেয়ার দিলেন এমপি রুমা চৌধুরী
রাজবাড়ীতে করোনা রোগীর চিকিৎসায় হাসপাতালের জনবল সংকট সমাধান করলেন কাজী ইরাদত আলী
সর্বশেষ সংবাদ