ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
উদ্বোধনের অপেক্ষায় রয়েছে গোয়ালন্দ উপজেলায় নবনির্মিত ১০টি বীর নিবাস
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১০-২৬ ১৪:১৪:২১

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় উদ্বোধনের অপেক্ষায় রয়েছে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসনের জন্য নবনির্মিত ১০টি ‘বীর নিবাস’। 
  এর মধ্যে ২টি গোয়ালন্দ পৌরসভায়, ৭টি ছোট ভাকলা ইউনিয়নে এবং ১টি উজানচর ইউনিয়নে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ঠিকাদারের মাধ্যমে ১৪ লক্ষ ১০ হাজার ৩৮২ টাকা ব্যয়ে প্রতিটি বীর নিবাস নির্মিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেনের তত্ত্বাবধানে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ আশরাফুর রহমান, উপজেলা প্রকৌশলী মোঃ বজলুর রহমান খান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাঈদ মন্ডল এবং সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধাদের সহায়তায় বাড়ীগুলোর নির্মাণ কাজ সমাপ্ত করা হয়েছে।
  উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমান অর্থবছরে আবাসন নির্মাণ কর্মসূচীর আওতায় সারা দেশে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের বাড়ী করে দেওয়ার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তের আলোকে গোয়ালন্দ উপজেলায় প্রথম পর্যায়ে ১০ জন অসচ্ছল মুক্তিযোদ্ধা পরিবারের জন্য দরপত্রের মাধ্যমে ঠিকাদার  কর্তৃক বীর নিবাস নির্মাণ কাজ শুরু হয়। নক্সা অনুযায়ী প্রতিটি বাসগৃহে বারান্দাসহ ৭৩২ বর্গফুট জমির উপর ৩টি বেডরুম, ড্রইং রুম, রান্নাঘর ও ২টি বাথ-টয়লেট আছে। ১০ ইঞ্চি ইটের গাঁথুনিতে ছাদসহ প্রতিটি ঘরে ২টি করে মোট ৮টি থাই গ্লাসের জানালা ও একটি করে কাঠের দরজা রয়েছে। সেই সাথে সাব-মার্সিবল পাম্প দ্বারা পানি সাপ্লাইয়ের ব্যবস্থা রয়েছে। 
  সরেজমিনে গিয়ে দেখা যায়, সিডিউল অনুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়াসিফ কনস্ট্রাকশন বাড়ী ১০টি নির্মাণের কাজ সম্পন্ন করেছে। সুবিধাভোগী মুক্তিযোদ্ধা পরিবার উপস্থিত থেকে কাজের গুণগত মান বুঝে নিয়েছে। সম্প্রতি মনিটরিং কমিটি পরিদর্শনে গিয়ে কাজের গুণগত মানে সন্তুষ্টি প্রকাশ করেছে।
  উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আঃ সামাদ মোল্লা এবং সুবিধাভোগী ১০ মুক্তিযোদ্ধা পরিবার জানান, তারা সিডিউল অনুযায়ী কাজ বুঝে নিয়েছেন। তারা স্বপ্নের বীর নিবাস পেয়ে আবেগঘন কণ্ঠে মাননীয় প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
  এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা ১০টি পরিবারের জন্য প্রথম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের দৃষ্টিনন্দন বীর নিবাসের কাজ সমাপ্ত হয়েছে। মুক্তিযোদ্ধারা যেন সম্মানের সাথে মানসম্পন্ন বাড়ীতে বসবাস করতে পারেন সেই লক্ষ্যে সরকারী উদ্যোগ এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে আরও ৪টি বীর নিবাসের কাজ চলমান রয়েছে।

গোয়ালন্দের জমিদার ব্রিজ কবরস্থানে মাটি কাজ শুরু
গোয়ালন্দ উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোস্তাফা মুন্সীর গণসংযোগ
পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
সর্বশেষ সংবাদ