ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপন
  • যুক্তরাষ্ট্র প্রতিনিধি
  • ২০২২-১২-১৭ ১৫:৩৭:০৩

যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাসে গত ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন করা হয়।

  সকালে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে প্রথমে দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। 

  শ্রদ্ধা নিবেদন শেষে বিজয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠের পর জাতির অব্যাহত শান্তি, অগ্রগতি ও উন্নয়নের পাশাপাশি মুক্তিযুদ্ধের সকল শহীদ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

  সন্ধ্যায় দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারী আফরিন আক্তার আলোচনায় অংশগ্রহণ করেন।

  রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান তার বক্তব্যে মহান বিজয় দিবস উপলক্ষ্যে দেশবাসী ও প্রবাসী বাংলাদেশীদের শুভেচ্ছা এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০ লাখ শহীদ, মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত ২ লাখ নারীর সর্বোচ্চ আত্মত্যাগের কথা স্মরণ করে বলেন, ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে বাঙালী জাতি ২৩ বছরের রাজনৈতিক সংগ্রাম ও ৯ মাসব্যাপী মুক্তিযুদ্ধের পর চূড়ান্ত বিজয় অর্জন করে। তিনি জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।

  আফরিন আক্তার বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে একটি সত্যিকার গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার হিসেবে দেখে এবং আশা করে আগামী ৫০ বছরে দু’দেশের মধ্যে আরও শক্তিশালী সম্পর্ক গড়ে উঠবে। গত ৫০ বছরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের ক্ষেত্রে, বিশেষ করে দু’দেশের জনগণ, সরকার ও অর্থনীতির মধ্যে অসাধারণ অগ্রগতি অর্জিত হয়েছে। তিনি কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্বের কথা উল্লেখ করেন এবং বিপুল সংখ্যক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মসূচী শেষ হয়। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, ঊর্ধ্বতন কুটনৈতিক, যুক্তরাষ্ট্র সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ