ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
সরকারী ব্যবস্থাপনায় হজ¦ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০২-০১ ১৪:৩২:৪৭

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, সরকারী ব্যবস্থাপনায় হজ¦ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।
  তিনি গতকাল ১লা ফেব্রুয়ারী দুপুরে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ¦ ব্যবস্থাপনা সংক্রান্ত  নির্বাহী কমিটির এক সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। 
  ধর্ম প্রতিমন্ত্রী বলেন,  পবিত্র হজ¦-২০২৩ উপলক্ষে প্যাকেজ নির্ধারণ সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় হজ¦ প্যাকেজের অন্তর্ভূক্ত বিভিন্ন খাতের ব্যয় পর্যালোচনা করা হয় এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সে অনুযায়ী সরকারী ব্যবস্থাপনায় হজ¦ প্যাকেজের মূল্য ৬ লক্ষ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়। মিনার তাঁবুর সি ক্যাটাগরির মূল্য অনুসারে সরকারী প্যাকেজ নির্ধারণ করা হয়েছে।
  তিনি জানান, মিনার তাঁবুর অবস্থান সংক্রান্ত ক্যাটাগরি গ্রহণের ভিত্তিতে বেসরকারী এজেন্সিসমূহ সরকারি প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে স্ব-স্ব হজ¦ প্যাকেজ ঘোষণা করবে। তাঁবুর অবস্থান ব্যতীত অন্যান্য সুযোগ-সুবিধা সরকারী ব্যবস্থাপনার প্যাকেজের ন্যায় নিশ্চিত করতে হবে।
  ফরিদুল হক খান আরও  জানান, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের আগামী ২৭শে জুন সৌদি আরবে পবিত্র হজ¦ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে গত ৯ই জানুয়ারী সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজ¦ চুক্তি ২০২৩ স্বাক্ষরিত হয়েছে। 
  তিনি জানান, হজ চুক্তি অনুযায়ী এ বছর হজ¦ যাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারিত হয়েছে। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন পবিত্র হজ¦ব্রত পালন করতে পারবেন। 
  প্রতিমন্ত্রী আরো জানান, এ বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে যাওয়া শতভাগ হজ¦যাত্রীর প্রি-এরাইভাল ইমিগ্রেশন “মক্কা রোড চুক্তি” অনুযায়ী উক্ত বিমান বন্দরেই অনুষ্ঠিত হবে।
  সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলীসহ ধর্ম সচিব কাজী এনামুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোঃ মোকাম্মেল হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, নৌ পরিবহন সচিব মোঃ মোস্তফা কামাল,  রেলপথ সচিব ড. মো. হুমায়ুন কবির, ধর্ম বিষয়ক অতিরিক্ত সচিব(হজ¦) মোঃ মতিউল ইসলাম, বেসরকারী বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান, বিমান বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম, পরিচালক হজ¦ ঢাকা মোঃ সাইফুল ইসলাম, কাউন্সিলর হজ মোঃ জহিরুল ইসলাম ও সহ “হজ সংক্রান্ত  নির্বাহী কমিটি”র সদস্যরা।

‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত
সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’
শ্রীলংকার ফিটসএয়ারের ঢাকা কলম্বো সরাসরি ফ্লাইট চালু
সর্বশেষ সংবাদ