ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
কালুখালীতে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচী উদ্বুদ্ধকরণ কর্মশালা
  • ফজলুল হক
  • ২০২৩-০২-০২ ১৫:২৪:৪৫

 রাজবাড়ী জেলার কালুখালী উপজেলায় মাধ্যমিক শিক্ষার্থীদের মধ্যে পড়ার অভ্যাস এবং পড়ার দক্ষতা জোরদার করার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও লাইব্রেরীর দায়িত্ব পালনকারী শিক্ষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
  গতকাল ২রা ফেব্রুয়ারী কালুখালী সরকারী কলেজের হল রুমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অন্তর্ভুক্ত পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর আওতায় এ উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এ কর্মশালা সহযোগী হিসেবে বাস্তবায়ন করছে বিশ^ সাহিত্য কেন্দ্র।
  কর্মশালায় উপজেলা মাধ্যমিক পর্যায়ের ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং একজন করে সংগঠক অংশ গ্রহণ করেন। 
  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম নাসিম আখতারের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলিউজ্জমান চৌধুরী টিটো ও বিশেষ অতিথি হিসেবে কালুখালী সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হাসান বক্তব্য রাখেন।
  উদ্বুদ্ধকরণ কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর কর্মপরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন বিশ্বসাহিত্য কেন্দ্রের টিম ম্যানেজার আবু বক্কার লিটন এবং বার্ষিক কর্ম-পরিকল্পনা উপস্থাপন করেন অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার সালমা ইয়ারব। 
  তারা বলেন, উদ্বুদ্ধকরণ কর্মশালার অন্যতম উদ্দেশ্য মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে তাদের মন এবং বয়স উপযোগী বই পড়ায় আগ্রহী করে তোলা। পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করা। কর্মসূচী পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মূল্যায়ন, বইপড়া শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরী টেকসই ও কার্যকর করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয় একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজকের এই কর্মশালা। 
  উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আলিউজ্জমান চৌধুরী টিটো বলেন, শিক্ষার প্রসারে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উদ্যোগ প্রসঙ্গে অলোকপাত করে বলেন, “সরকার বছরের শুরুতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ এবং পাঠ্যক্রম বহির্ভূত বই পড়ার ব্যাপারে যে উদ্যোগ গ্রহণ করেছে এ বিষয় দু’টি ব্যাপক প্রশংসনীয়।” তিনি উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের লাইব্রেরী উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
  কালুখালী সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হাসান বলেন, আমি শুধু একটা কথাই বলবো, পাঠাভ্যাস তৈরি করতে আমাদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। আর এই বিষয়ে বিশেষ ভূমিকা রাখবে এই কর্মসূচী।
  কর্মশালায় সভাপতির বক্তব্যে এস এম নাসিম আখতার বলেন, “শিক্ষার মান উন্নয়নে আমরা যে সমস্ত প্রোগ্রাম করি তার মধ্যে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচী সর্বোত্তম। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান যাতে এই কর্মসূচীটি আন্তরিকভাবে নেয় সে বিষয়ে তিনি সকলকে অনুরোধ করেন। তিনি ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করবেন এ মর্মে প্রতিশ্রুতি দেন। 
  স্বাগত বক্তব্যে সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়ন্ত কুমার দাস প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট বই বাছাইপূর্বক ছাত্রছাত্রীদের নিয়ে প্রতি মাসে একটি পাঠচক্র বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি দেশের শিক্ষা খাতে কোভিড-১৯ মহামারীর প্রভাবে যে অভাবনীয় ক্ষতি হয়েছে তা বিস্তারিত আলোকপাত করেন এবং এই ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান। 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ