ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
গোয়ালন্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার জমিসহ ঘর পেলেন তৃতীয় লিঙ্গের ৭ জন
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৪-০৩ ১৬:৩৩:২৪

 সমাজে মানুষ হিসেবে কোনো মর্যাদা ছিল না তৃতীয় লিঙ্গের(হিজড়াদের)। রাস্তাঘাটে তুচ্ছ-তাচ্ছিল্যের পাশাপাশি নানা কটুবাক্য ছুড়ে দিত লোকজন। মানুষের কাছে চেয়ে-চিন্তে জীবিকা নির্বাহ করা সমাজের অবহেলিত এ জনগোষ্ঠীর এভাবেই দিন কেটেছে।
  সম্প্রতি তৃতীয় লিঙ্গের এসব মানুষের মর্যাদা ফিরেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে আশ্রয়ও মিলেছে তাদের। সরকারের তরফে নেওয়া পুনর্বাসনের নানা পদক্ষেপে এখন বদলে গেছে তাদের জীবনযাত্রা।
  এরই ধারাবাহিকতায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় ৭জন তৃতীয় লিঙ্গের মানুষের মাঝে নবনির্মিত প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ৭টি ঘর হস্তান্তর করা হয়েছে।
  গত ২রা এপ্রিল দুপুরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন এসব মানুষের হাতে এ ঘরের চাবী তুলে দেন। প্রধানমন্ত্রীর উপহারের বাড়ী পেয়ে উচ্ছ্বসিত তৃতীয় লিঙ্গের এ মানুষেরা।
  চাবী হস্তান্তরকালে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আবু সাইদ মন্ডল, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ নিজাম উদ্দিন আহমেদ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ শহিদুল ইসলাম, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান মন্ডল, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম সালু, দৌলতদিয়া সংরক্ষিত মহিলা সদস্য চম্পা আক্তার, তৃতীয় লিঙ্গের সভানেত্রী দলনেতা মাহিয়া মাহিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
  উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাইদ মন্ডল জানান, তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য নির্মাণ করা প্রায় ৪০০ বর্গফুটের প্রতিটি ঘরে রয়েছে দুটি কক্ষ, একটি বারান্দা, একটি টয়লেট ও একটি রান্নাঘর। দৌলতদিয়া ইউনিয়নের সোহরাব মন্ডলের পাড়া এলাকায় ২০ শতাংশ জায়গায় উপর নির্মাণ করা হয়েছে এ ৭টি ঘর। এ ৭টি ঘর তৃতীয় লিঙ্গের উপজেলা সভানেত্রী মিলন (মাহিয়া মাহি), রোকেয়া আক্তার ,অন্তরা খাতুন, রনি চৌধুরী, নিলিমা, রোকেয়া ও আকাশ মন্ডলের মাঝে হস্তান্তর করা হয়েছে। ঘর পেয়ে আনন্দে আত্মহারা হয়ে উঠেছেন তারা।
  ঘর পাওয়ার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, আমরা যেখানে নিজের পরিবারের কাছে ঘৃণিত সেখানে আমাদের পাশে সরকার দাঁড়াবে এটি কল্পনাতেও ভাবিনি। আমাদের নিজস্ব বাড়ী হয়েছে, জমি হয়েছে। ঘর পাবার আগে  আমাদের জীবন ছিলো কিন্তু কোন আনন্দ ছিলো না। মা-বাবা, ভাই-বোন থেকেও নাই। সংসার নাই, স্বপ্ন নাই, বন্ধু-বান্ধবও নাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দয়ায় আমরা ঠিকানা পেয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের অনেক শান্তি দিলেন।
  তৃতীয় লিঙ্গের উপজেলার দলনেত্রী মাহিয়া মাহি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যেকটা মানুষকে এগিয়ে নিতে অবদান রেখে চলেছেন। আমাদের জন্য বাড়ী তৈরি করে দিয়েছেন যা সরকারের একটা মহতী উদ্যোগ। কারণ, হতভাগ্য তৃতীয় লিঙ্গের মানুষগুলো বাড়ী থেকেই বিতাড়িত হন। পরিবারগুলো তাদের তাড়িয়ে দিতে পারলেই যেন বেঁচে যায়।
  তিনি আরও বলেন, আমরা এতদিন ১৮/২০ জন মানুষ অসহায়ের মতো বিভিন্ন জায়গায় ভাড়া বাড়ীতে বসবাস করতাম। নানা লোকে নানা কথা বলত। ঘর ভাড়া দিতে চাইতো না। সামাজিকভাবে কেউ মেনে নিতে চাইতো না। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সেই দূর্বিষহ জীবন হতে মুক্তি দিয়েছেন। সামাজিক পরিবেশে নিজেদের ঘরে বসবাসের সুযোগ করে দিয়েছেন। এর আগে আমরা ভোটার হয়েছি। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীরভাবে কৃতজ্ঞ। আমরা সমাজের সবার সাথে অন্যান্যদের মতো মিলেমিশে থাকতে চাই। এর জন্য সকলের সহযোগিতা কামনা করি।
  উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন ও মুজিব শতবর্ষ উপলক্ষে ৭ টি ঘর এখানকার ২০ শতাংশ খাস জমিতে অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণ করে দেয়া হয়েছে। আশা করছি ৭ টি ঘরে ওদের দলের ১৮/২০ জনের মতো যারা আছে সবাই মিলেমিশে থাকতে পারবে। সমাজের লোকজনও তাদেরকে মানুষ হিসেবে আন্তরিকতার সাথে গ্রহণ করবেন। তৃতীয় লিঙ্গের সবাই এখন থেকে আরো সম্মানের সাথে জীবন যাপন করতে পারবেন। আমরা তাদের যেকোন প্রয়োজনে সার্বক্ষনিক পাশে থাকবো। তিনি আরও বলেন, তৃতীয় লিঙ্গের মানুষেরা পরিবার ও সমাজ থেকে ছিটকে গিয়ে ছিন্নমূল হয়ে পড়েন। তাদের দু’মুঠো আহারের ব্যবস্থা হলেও থাকার জায়গা কেউ দেন না। এ বিষয়টি সরকার বিবেচনায় নিয়ে তাদের কষ্ট লাঘবের উদ্যোগ নিয়েছে। তারা যেন কষ্টে না থাকেন সরকার সে ব্যাপারে সচেষ্ট। তাই তারা সরকারীভাবে নির্মিত বাড়ি পেয়েছেন। যা পুরো বিশে^ প্রশংসনীয়।

 

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ