ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দির বহরপুরের ইলিশকোল গ্রামের ৬ শতাংশ জমি নিয়ে আদালতে প্রিয়েমশন মামলা
  • তনু সিকদার সবুজ
  • ২০২০-০৯-০৬ ১৪:৩০:৫২
বালিয়াকান্দি উপজেলার ইলিশকোল গ্রামের ৬ শতাংশ জমি নিয়ে আদালতে প্রিয়েমশন মামলা দায়ের হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের ইলিশকোল গ্রামের ৬ শতাংশ জমি নিয়ে আদালতে প্রিয়েমশন মামলা দায়ের হয়েছে। মামলার প্রেক্ষিতে স্থানীয় ইউপি চেয়ারম্যান ওই জমিতে স্থাপনা নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছেন। 
  মামলা ও অন্যান্য সূত্রে প্রকাশ, ইলিশকোল গ্রামের মৃত আঃ রহমান মল্লিকের ছেলে হায়দার আলীর সাথে আঃ রহমান মল্লিকের অন্যান্য ওয়ারিশদের মনোমালিন্য চলে আসছে। এর জেরে হায়দার আলীর ভাই আতর আলী, বোন জামি বেগম, ভাবী ছালেহা বেগম, ভাতিজা আরিফ মল্লিক, ভাতিজী আকলিমা খাতুন, রিক্তা আক্তার, শান্তনা খাতুন এবং আরেক ভাতিজা মৃত আঃ রব মল্লিকের ছেলে কাওছার মল্লিক তাদের ওয়ারেশী ৬ শতাংশ জমি গোপনে ১০/১২/২০১৯ ইং তারিখে বালিয়াকান্দি সাব-রেজিস্ট্রি অফিসে সম্পাদিত ৫১৯২ নং কবলা দলিল মূলে ইলিশকোল কলেজপাড়া গ্রামের রেজাউল করিমের কাছে বিক্রি করে দেন। পরবর্তীতে রেজাউল করিম ওই জমি দখলে নিয়ে পাকা স্থাপনা নির্মাণের কাজ শুরু করলে হায়দার আলী বিষয়টি সম্পর্কে জানতে পারেন। নিজের সম্পত্তি সংলগ্ন পৈত্রিক সম্পত্তি হওয়ায় হায়দার আলী প্রজাস্বত্ত্ব আইনের (ঝঅ অহফ ঞ অপঃ) এর ৯৬ ধারার বিধান মোতাবেক প্রিয়েমশন বা অগ্রক্রয় মূলে জমিটি পাওয়ার অধিকারী হওয়ায় এ ব্যাপারে গত ১লা সেপ্টেম্বর রাজবাড়ীর যুগ্ম-জেলা জজ ২য় আদালতে একটি প্রিয়েমশন মামলা দায়ের করেন। মামলায় জমিটির ক্রেতা রেজাউল করিম, বিক্রেতা আতর আলী, জামি বেগম, ছালেহা বেগম, আরিফ মল্লিক, আকলিমা খাতুন, রিক্তা খাতুন, শান্তনা খাতুন, কাওছার মল্লিক এবং শরীক আরব আলী, নওশের আলী, জামাল মল্লিক ও সহিদুল ইসলাম মল্লিককে বিবাদী করা হয়। এছাড়াও জমিটির দলিলে উল্লেখিত বিক্রয় মূল্য ৬ লক্ষ টাকার পাশাপাশি নিয়ম অনুযায়ী ওই মূল্যের ২৫% ক্ষতিপূরণ হিসেবে ১ লক্ষ ৫০ হাজার টাকা এবং দলিল সম্পাদনের তারিখ হতে মোকদ্দমা রুজু পর্যন্ত ৮% হারে ৩৫ হাজার ১১৩ টাকাসহ মোট ৭ লক্ষ ৮৫ হাজার ১১৩ টাকা সরকারী চালানযোগে মামলার সাথে জমা দিয়ে প্রজাস্বত্ত্ব আইনের (ঝঅ অহফ ঞ অপঃ) এর ৯৬ ধারার বিধান মোতাবেক প্রিয়েমশনের আদেশ দিয়ে দখল প্রদানের আদেশ প্রার্থনা করা হয়। 
  এদিকে মামলার পর গত ৫ই সেপ্টেম্বর দুপুরে বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম ৬নং ওয়ার্ডের স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলামকে দিয়ে স্থাপনা নির্মাণের কাজ বন্ধ করে দেন। 
  জমির ক্রেতা রেজাউল করিম বলেন, আমি বাজার দরে ১১ মাস আগে রেজিস্ট্রিকৃত কবলা দলিলমূলে জমিটি কিনেছি। সেখানে পাকা স্থাপনা নির্মাণ কাজ শুরু করার পর আদালতে প্রিয়েমশন মামলার পাশাপাশি ইউপি চেয়ারম্যান কাজ বন্ধ করে দিয়েছেন। আমি আমার ক্রয়কৃত সম্পত্তি নির্বিঘ্নে ভোগ-দখল করতে চাই।      
  এ ব্যাপারে মামলার বাদী হায়দার আলী বলেন, জমিটি আমার সম্পত্তি সংলগ্ন পৈত্রিক সম্পত্তি হওয়ায় আমি প্রজাস্বত্ত্ব আইনের বিধান মোতাবেক প্রিয়েমশন বা অগ্রক্রয় মূলে জমিটি পাওয়ার অধিকারী। কিন্তু মনোমালিন্য থাকায় আমার কাছে জমিটি বিক্রি করা হয়নি। এ জন্য আমি আইন অনুযায়ী জমিটি পেতে যাবতীয় খরচ জমা দিয়ে মামলাটি দায়ের করেছি। আশা করছি, আদালতে আমি ন্যায় বিচার পাবো। 
  বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম বলেন, জমিটি নিয়ে আদালতে প্রিয়েমশন মামলা হওয়ায় আমি স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছি। আদালতের আদেশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে এবং উভয় পক্ষকেই আদালতের চূড়ান্ত আদেশ মেনে নিতে হবে। 

পাংশা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম
বিদেশে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গোয়ালন্দ ঘাট থানায় ভূক্তভোগীদের অভিযোগ
সর্বশেষ সংবাদ