ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বালিয়াকান্দিতে পেয়ারার বাগান করে সফল সরকারী চাকুরীজীবি মাহাবুব
  • শিহাবুর রহমান
  • ২০২৩-০৪-৩০ ১৬:৩০:০১

রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে ৩০ বিঘা জমিতে বারোমাসি থাই ফাইভ(৫) জাতের পেয়ারার বাগান করে ব্যাপক সফলতা পেয়েছে মাহাবুব হোসেন নামে এক সরকারী চাকুরীজীবি। তার বাগানের পেয়ারা খেতে অনেক সুস্বাদু ও দেখতে আকর্ষণীয়। তাই তার বাগানের পেয়ারার চাহিদা দিন দিন ছড়িয়ে পড়ছে রাজবাড়ীসহ আশেপাশের জেলাগুলোতে। প্রতিদিন এ বাগান থেকে ১৫ থেকে ২০ মন পেয়ারা সংগ্রহ করা হয়। আর এ পেয়ারা বিক্রি করে প্রতিমাসে ৭ থেকে ৮ লক্ষ টাকা আয় করেন তিনি। পেয়ারা চাষ অধিক লাভজনক হওয়ায় বাগানের পরিধি আরো প্রসারিত করার পাশাপাশি সরকারী চাকুরী ছেড়ে দেওয়ারও চিন্তা করছেন মাহাবুব। তার সফলতা দেখে অনেক বেকার যুবক উৎসাহিত হচ্ছেন। 
  মাহাবুব হোসেন জানান, শুধু নিজে নয়, অন্য দশজনকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার উদ্দেশ্যে ২০২০ সালে বালিয়াকান্দি উপজেলার খোর্দ্দ মেগচামী গ্রামে ৩০ বিঘা জমি লীজ নিয়ে থাই ফাইভ জাতের পেয়ারার বাগান শুরু করেন। সাথে বল সুন্দরী বড়ই, মাল্টা ও কিছু লেবুর চাষও করেন। শুধু মাত্র জৈব সার ব্যবহারের কারণে চারা গাছ রোপনের ৫ থেকে ৬ মাসের মধ্যেই তার পেয়ারা গাছে ফলন ধরতে শুরু করে। এর দুই বছর যেতে না যেতেই তার বাগানে ১০জন মানুষের কর্মস্থান সৃষ্টি হয়েছে। বাগান পরিচর্যা থেকে শুরু করে ফল পেড়ে বাজারে বিক্রি পর্যন্ত করছেন তারা। প্রতিদিন এ বাগান থেকে ১৫ থেকে ২০মন পেয়ারা সংগ্রহ করা হয়। যা বিক্রি করে গড়ে প্রতিমাসে ৭ থেকে ৮লক্ষ টাকা আয় হয়। তার বাগানে কাজ করে আগের চেয়ে ভাল আছেন শ্রমিকরাও।
তিনি আরো জানান, কৃষিখাত বর্তমানে শিল্প ইন্ডাস্ট্রির মতো। এখানে যদি কেউ তার শ্রম ও মেধাকে ব্যয় করে তাহলে সে চাকুরীর চেয়ে অনেক ভাল থাকবে এবং অন্যদের কর্মস্থানের ব্যবস্থাও করতে পারবে। তাই চাকুরীর পিছনে না ছুটে এমন বাগান করার পরামর্শ দেন তিনি। 
  স্থানীয় বেকার যুবক জনি মন্ডল জানান, তিনি পড়াশোনা শেষ করে কোন চাকুরী না পেয়ে বেকার হয়ে হতাশায় ভুগছেন। কিন্তু মাহাবুব হোসেনের সফলতা দেখে তিনি নিজেও এমন বাগান করার চিন্তা করছেন।
  বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, পেয়ারা চাষ একটি লাভজনক ব্যবসা। মাহাবুব শুধু বারোমাসি পেয়ারাই উৎপাদন করছেন না, সে অর্গানিকভাবে বিষমুক্ত ফল উৎপাদন করছেন। পেয়ারার বাগান করে মাহাবুব হোসেন সফল হয়েছেন। তার দেখা দেখি অন্যান্য কৃষক বা বেকারদের এমন বাগান করার আহ্বান জানান তিনি।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ