ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
দৌলতদিয়ায় পদ্মা নদীতে ধরা পড়লো বিপন্ন প্রজাতির ক্যাটফিস জাতীয় বিপন্ন ‘ঢাই’ মাছ
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২০-০৯-০৭ ১৪:৪৭:৫৭

মাছে-ভাতে বাঙালীর পাত থেকে হারিয়ে যাচ্ছে দেশী প্রজাতির সুস্বাদু সব মাছ। অন্ততঃ ৫৪ প্রজাতির দেশী মাছ এখন বিলুপ্তির পথে। ক্যাটফিস জাতীয় ‘ঢাই’ মাছ সে ধরনেরই একটি বিপন্ন প্রজাতির মাছ। কোথাও কোথাও এর শিলং নামেও পরিচিতি আছে। দেখতে আকর্ষণীয় ও পুষ্টিগুণে অনন্য এ মাছের আবাস পদ্মা, মেঘনা, যমুনাসহ বিভিন্ন স্রোতস্বিনী নদীতে। 
  দীর্ঘদিন পর রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে এক জেলের জালে ধরা পড়েছে সাড়ে ৫ কেজি ওজনের একটি ঢাই মাছ। গতকাল ৭ই সেপ্টেম্বর ভোর রাতে দৌলতদিয়া-পাটুরিয়ার মাঝামাঝিতে জেলে সুদেব হালদারের জালে মাছটি ধরা পড়ে। সকাল ৬টার দিকে দৌলতদিয়া ঘাটের কেসমতের আড়তে মাছটি নিলামে তোলা হয়। এ সময় উৎসুক অনেক মানুষ মাছটি দেখতে সেখানে ভীড় জমায়। শাজাহান শেখ নামে ঘাটের একজন মৎস্য ব্যবসায়ী ১৬শত টাকা কেজি দরে ৮ হাজার ৮শত টাকায় মাছটি কিনে নেন। মাছ ব্যবসায়ী শাজাহান শেখ বলেন, তিনি মাছটি ১৮শত টাকা কেজি দরে ৯হাজার ৯শত টাকায় বিক্রি করবেন।
  রূপালী রঙের আঁশবিহীন এই ‘ঢাই’ মাছ একসময় দেশের নদ-নদীগুলোতে প্রচুর পরিমাণে মিলতো। কিন্তু নদী দূষণের কারণে মাছটি হারিয়ে যাচ্ছে। বাজারে এখন এ মাছের দেখা মেলা ভার।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ