ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
পারিবারিক আদালতে মামলার রায় কার্যকর না হওয়ায় হতাশায় ভুগছেন দরিদ্র মনিরা
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৫-০৭ ১৫:৪৫:১৭

স্বামীর বিরুদ্ধে পারিবারিক আদালতে মামলার করে দীর্ঘ দিনেও রায় কার্যকর না হওয়ায় হতাশায় ভুগছেন রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর ইউপির তারাপুর গ্রামের মনিরা খাতুন (৪০) নামে এক হতদরিদ্র নারী।

  জানা যায়, গঙ্গানন্দদিয়া গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মিজানুর রহমানের সাথে ২০১৪ সালে পাংশা উপজেলার বাহাদুরপুর ইউপির তারাপুর গ্রামের ওমেদ আলীর কন্যা মনিরা খাতুনের ইসলামী শরিয়তের বিধান মতে বিবাহ হয়। তাদের সংসারে ছামিউল ইসলাম নামের ৭ বছরের পুত্র সন্তান রয়েছে। পারিবারিক কলহের কারণে ২০২১ সালে স্বামী মিজানুর রহমানের বিরুদ্ধে পারিবারিক আদালতে মামলা দায়ের করেন মনিরা খাতুন। মামলা নং ০৬/২১। এ মামলা দায়ের করার পর থেকে মনিরা খাতুন পাংশা উপজেলার বাহাদুরপুর ইউপির তারাপুর গ্রামের পৈত্রিক বাড়ীতে পুত্র সন্তানসহ বসবাস করছেন।

২০২২ সালে ১৬ই নভেম্বর মনিরা খাতুনের পারিবারিক আদালতে দায়েরকৃত মামলার রায় হয়। রায়ে উল্লেখ করা হয় মোকদ্দমাটি একতরফা সূত্রে বিবাদী পক্ষের বিরুদ্ধে বিনা খরচে তিন লক্ষ চুয়াত্তর হাজার ছয়শত টাকা এককালীন হিসেবে বিবাদী মিজানুর রহমানের কাছ থেকে প্রাপ্ত হবেন। উক্ত টাকা ৬০দিনের মধ্যে বাদীপক্ষকে প্রদানের জন্য বিবাদীকে নির্দেশ প্রদান করা হয়। অন্যথায় বাদীপক্ষ আদালতের মাধ্যমে উক্ত টাকা আদায় করতে পারবেন। নাবালক পুত্র সন্তান সাবালকত্ব অর্জন পর্যন্ত মাসিক দুই হাজার টাকা ও বাদী মনিরা খাতুন বিবাহ বলবত থাকাকালীন মাসিক তিন হাজার টাকা হারে নিয়মিত খোরপোষ হিসেবে বিবাদীর কাছ থেকে পাবেন। উক্ত টাকা প্রতি বছর জানুয়ারী মাসে ১০% হারে বৃদ্ধি পাবে। কিন্তু মামলার রায় হলেও সেটি কার্যকর না হওয়ায় হতাশায় ভুগছেন মনিরা খাতুন।

গতকাল ৭ই মে বিকালে মনিরা খাতুন জানায়, মামলার রায় কার্যকরের জন্য দ্বারে দ্বারে ঘুরছেন তিনি। তার স্বামী মিজানুর রহমান অন্যত্র বিয়ে করে ঘর সংসার করলেও মনিরা খাতুন কোন সুরাহা পাচ্ছেন না।

মনিরা খাতুন আরো জানায়, সিআর ২২/২০২০ নং মামলার আপোষ মীমাংসার জন্য তিনি রাজবাড়ী জেলা লিগ্যাল এইড অফিসারের কার্যালয়ে আবেদন করেন। কিন্তু প্রতিপক্ষ মিজানুর রহমানের চতুরতা ও অসহযোগিতার কারণে উভয়পক্ষের মধ্যে আপোষ মীমাংসা করা সম্ভব হয়নি।

 এছাড়া মনিরা খাতুন পারিবারিক কলহ সংক্রান্ত বিষয়ে হাবাসপুর ইউনিয়ন পরিষদে ২০১৯ সালে এবং সর্বশেষ ২০২৩ সালে অভিযোগ দায়ের করলেও বিবাদী পক্ষ মিজানুর রহমান আপোষ মীমাংসার বিষয়ে কোন সাড়া দেননি বলে জানা গেছে। ফলে পুত্র সন্তান নিয়ে হতাশার সাথে মানবেতর জীবন যাপন করছেন মনিরা খাতুন।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ