ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে জেনারেটর থাকলেও তেল না থাকায় গরমে দুর্ভোগের শিকার রোগীরা
  • মিঠুন গোস্বামী
  • ২০২৩-০৫-১৭ ১৮:২৬:৫১

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা। প্রায় আড়াই লাখ মানুষের ৫০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে ৫০ কেভি উচ্চ ক্ষমতাসম্পন্ন জেনারেটর থাকলেও তেলের জন্য তা বন্ধ রয়েছে। ফলে দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকলে রোগীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপেক্সের ভিতরে প্রচন্ড গরম উপেক্ষা করে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের প্রচুর ভীড়, তারপর আবার নেই বিদ্যুৎ। 
বিভিন্ন সমস্যা নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া রোগীদের সাথে কথা বলে জানা যায় গত ১৬ই মে সন্ধ্যায় কালবৈশাখী ঝড় শুরু হলে বিদ্যুৎ চলে যায়। দীর্ঘ ১৮ ঘন্টা বিদ্যুৎ না থাকায় ঘুটঘুটে অন্ধকারে রাত যাপন করতে হয়েছে। একজনের চেহারা আরেক জনের দেখার উপায় ছিলো না। গরমে পুরোই হাঁসপাস অবস্থা। 
অন্যদিকে, প্রতিনিয়ত ঘণ্টার পর ঘন্টা অব্যাহত লোডশেডিংয়ে গরমে ভর্তি হওয়া রোগীদের চরম কষ্ট শিকার হয়। চিকিৎসা নিতে আসা রোগীরা ভ্যাপসা গরমে আরও বেশি অসুস্থ হয়ে পড়ছেন জানান রোগীর স্বজনরা। দিনের বেলায় কষ্টে করে দিন পার করলেও রাতে মোমবাতি অথবা মোবাইলের আলোয় অন্ধকার নিবারণ করতে হয় তাদের। 
শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে ভর্তি হওয়া ধীরেন্দ্রনাথ বসু বলেন, সারা রাত অন্ধকারে থাকতে হয়েছে। আমার শ্বাসকষ্ট বিদ্যুৎ না থাকায় গ্যাসও নিতে পারি নাই। সকালের খাবার ১২ টার পরে দিয়েছে। এতো পরে কেন সকালের খাবার দেওয়া হলো জানতে চাইলে বলে বিদ্যুৎ না থাকায় খাবার তৈরি দেরি হয়েছে।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাসির উদ্দীনের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন, আমাদের হসপিটালে উচ্চ ক্ষমতাসম্পন্ন জেনারেটর রয়েছে। যার প্রতি ঘন্টায় ১১ লিটার তেল লাগে। ফলে দীর্ঘ সময় জেনারেটর চালানো হয় না। গুরুত্বপূর্ণ সময় শুধু জেনারেটর চালানো হয়। আমরা রোগীদের সময় মতো খাবার সরবরাহ করে থাকি। সকালের খাবার বেলা ১২টায় দেওয়া হয়েছে এমন কোনো অভিযোগ আমার কাছে আসে নাই। আপনার মাধ্যমে আমি জানতে পারলাম।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ