ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
দুটি কিডনি বিকল॥অর্থের অভাবে উন্নত চিকিৎসা করাতে পারছেনা কৃষক বাচ্চু
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৩-০৫-২৬ ১৫:৩৭:৫১

দুটি কিডনিই নষ্ট, লিভার অনেকটা ফুলে গেছে। এমন পরিস্থিতিতেও অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছেন না রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা গ্রামের কাশেম আলীর শেখের অসহায় কৃষক বাচ্চু শেখ(৩৮)। তাই বাঁচার আকুতি নিয়ে সমাজের বিত্তশালীদের কাছে সাহায্যের হাত বাড়িয়েছেন তিনি। বাচ্চু শেখ ঢাকা কিডনী ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক ডাঃ মোঃ সাকিব উজ্জামান আরেফিনের অধীনে চিকিৎসাধীন ছিল।

  চিকিৎসক জানিয়েছে, তার দুটি কিডনি নষ্ট হয়েছে। উন্নত চিকিৎসার জন্য তাকে দ্রুত ডায়ালাইসিসসহ কিডনি প্রতিস্থাপন ট্রান্সপ্ল্যান্ট করার পরামর্শ দিয়েছেন। তবেই বাঁচতে পারে বাচ্চু। এ জন্য প্রয়োজন ১২ থেকে ১৫ লক্ষ টাকা। যা অসহায় পরিবারটির পক্ষে যোগাড় করা কোনভাবেই সম্ভব না।

  তার পরিবারের সদস্যরা জানায়, ২০২১ সালের জুলাই মাসে ফরিদপুর থেকে টেষ্ট করানোর পর বাচ্চু শেখের দুটি কিডনি নষ্ট ধরা পড়ে। এরপর থেকে মাঠে যতটুকু জমি ছিলো তা বিক্রি করে তার চিকিৎসার খরচ বহন করা হয়। এখন শেষ সম্বল হিসেবে তার বসতবাড়ীর ৪-৫ শতাংশ জায়গা রয়েছে। তার দুটি মেয়ে রয়েছে।

  বড় মেয়েটি স্থানীয় একটি স্কুলে দ্বিতীয় শ্রেণীতে পড়াশোনা করে এবং ছোট মেয়েটির বয়স ৪ বছর। অসুস্থতার কারণে গত ২ বছর যাবত তিনি কোন কাজ করতে পারেন না।

  বাচ্চু শেখের স্ত্রী মোছাঃ ইতি আক্তার বলেন, ঘরে এমন কিছু নেই যেটা বিক্রি করে তার চিকিৎসা করব। মাঠে যা ছিলো তা বিক্রি করে চিকিৎসা করিয়েছি। এখন বাড়ী টুকুর ৪-৫ শতাংশ জমি আছে। প্রতিদিন ৩০০ টাকার ওষুধ ক্রয় করতে হয়। ছেলে-মেয়েদের ৩ বেলা খাবারই দিতে পারছি না, ওষুধ কিনব কোথা থেকে। আর চিকিৎসাই বা করাবো কিভাবে?

  বাচ্চু সম্পর্কে তার প্রতিবেশীরা জানান, সে একজন ভালো লোক। বছর দুয়েক আগে টেষ্টে তার দুটি কিডনি নষ্ট হয়েছে ধরা পড়ে। সে অত্যন্ত বিনয়ী, ভালো ছেলে। হঠাৎ করে তার এমন রোগ ধরা পড়ল, যা সত্যিই দুঃখজনক। তার মাঠে যতটুকু জমি ছিলো সেটা বিক্রি করে সর্বত্র চিকিৎসা করিয়েছে। এখন আর তার সামর্থ্য নাই চিকিৎসা করার। তিনি বাচ্চু শেখের চিকিৎসার্থে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার অনুরোধ করেন।

  এ ব্যাপারে ছোট ভাকলা ইউপি চেয়ারম্যান মোঃ আমজাদ হোসেন বলেন, বাচ্চু ছেলেটি অনেক ভালো মনের মানুষ। আমি অল্প কয়েকদিন আগে শুনেছি তার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। অসহায় পরিবারটির পক্ষে চিকিৎসা ব্যয় বহন করা সম্ভব নয়। আমি তার জন্য সাহায্যের চেষ্টা করব। পাশাপাশি তিনি বিত্তবানসহ সকলকে বাচ্চু শেখের পাশে দাঁড়ানোর আহ্বান করেন।

  কৃষক বাচ্চু শেখের চিকিৎসার জন্য সাহায্য পাঠানোর জন্য তার স্ত্রী’র মোবাইল নম্বর ০১৭৫৩১৪৩৮৩৯ ও বাচ্চুর ছোট ভাইয়ের মোবাইল নম্বর ০১৭৩৮১৩১৩০৫।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ