ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
পাংশা উপজেলায় দু’দিন ব্যাপী সাহিত্য মেলা শুরু ২৭ জুলাই
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৭-২৬ ০৪:৫৩:৩৪

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় চত্বর এবং উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আগামী ২৭-২৮শে জুলাই দু’দিন ব্যাপী “উপজেলা সাহিত্য মেলা ২০২৩” অনুষ্ঠিত হবে।
  এ লক্ষ্যে গতকাল ২৫শে জুলাই সন্ধ্যায় ও এর আগে ২৩শে জুলাই রাত ৮টায় পৃথক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। এয়াকুব আলী চৌধুরী স্মতি পাঠাগারে এ প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।
  পাংশা উপজেলা নির্বাহী অফিসার ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সভাপতি মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর সভাপতিত্বে প্রস্তুতি সভায় রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা পৌরসভার সাবেক মেয়র ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক আব্দুল আল মাসুদ বিশ্বাসসহ পাঠাগারের সদস্যবৃন্দ ও স্থানীয় লেখক কবি সাহিত্যিকগণ উপস্থিত ছিলেন।
  উপজেলা সাহিত্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।
  বিশেষ অতিথি হিসেবে সংরক্ষিত মহিলা আসন-৪০ এর সংসদ সদস্য এডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইয়ামিন আলী ও হাবাসপুর বাণী পাঠাগারের সভাপতি, প্রবন্ধকার ও কবি বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার উপস্থিত থাকবেন।
  সভাপতিত্ব করবেন পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী।
  “পাংশা উপজেলার সাহিত্য সংস্কৃতি” বিষয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠানে প্রাবন্ধিক হিসেবে প্রবন্ধ উপস্থাপনা করবেন পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন। প্রবন্ধের উপর আলোচনা করবেন পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইয়ামিন আলী, ড. কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি বিকাশ চন্দ্র বসু এবং হাবাসপুর কেরাজ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, সাহিত্যিক ও কবি মোসলেম উদ্দিন মনির।
 লেখক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে কবিতা, ছড়া, কথা সাহিত্য, নাটক, প্রবন্ধ, গবেষণা প্রভৃতি রচনার কলা-কৌশল এবং পদ্ধতিগত দিকের উপর আলোচনা করবেন বাংলা একাডেমীর উপপরিচালক মোঃ আকবর হোসেন। দু’দিন ব্যাপী সাহিত্য মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
  পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী জানান, আগামী ২৭শে জুলাই সকাল ৯টায় উপজেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে উপজেলা সাহিত্য মেলা-২০২৩ এর অংশ হিসেবে বাংলা একাডেমী, ঢাকা কর্তৃক স্থানীয় কবি, লেখক ও সাহিত্যিকদের ফরম পূরণের মাধ্যমে নিবন্ধন ও পরবর্তীতে তালিকাভুক্ত করা হবে। উক্ত নিবন্ধন কার্যক্রমে অংশগ্রহণ করতে এক কপি পাসপোর্ট সইজের  ছবিসহ মেলা প্রাঙ্গনে সকাল ১০ ঘটিকার মধ্যে উপস্থিত হতে হবে।
  উল্লেখ্য, বাংলা একাডেমির সমন্বয়ে উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের সহযোগিতায় এ সাহিত্য মেলার আয়োজন করা হয়েছে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ