ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
শিক্ষা ও স্বাস্থ্যসহ মৌলিক অধিকার থেকে বঞ্চিত গোয়ালন্দের দুর্গম চরাঞ্চলের মানুষ
  • আবুল হোসেন
  • ২০২৩-১০-০৬ ১৪:৩৩:১৪

 স্বাস্থ্য ও শিক্ষাসহ অনেক মৌলিক অধিকার থেকে বঞ্চিত রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের রাখাল গাছি, বেতকা, কুশাহাটা, বনভাবল, জয়পুর, দেওলি এবং চর পালন্দের দুর্গম চরাঞ্চলের মানুষ। মূল ভূখ- থেকেও বিচ্ছিনও তারা।
 খোঁজ নিয়ে জানা গেছে, এসব অঞ্চলের হাজার হাজার মানুষের জীবন-জীবিকা নির্ভর করে মাছ শিকার ও কৃষি কাজ করে। অব্যাহত নদী ভাঙন ও প্রকৃতির সাথে যুদ্ধ করে বেঁচে রয়েছে এসব মানুষ। এসব চরাঞ্চলে নেই কোন স্বাস্থ্য কেন্দ্র। ফলে প্রাথমিক চিকিৎসা সেবাও জোটে না তাদের। এসব এলাকার শিশুরা শিক্ষা থেকেও বঞ্চিত। মাধ্যমিক স্কুল না থাকায় প্রাথমিক শিক্ষাতেই আটকে যায় এসব শিশুরা। স্থানীয়দের দাবী চরে একটি কমিউনিটি ক্লিনিক ও একটি মাধ্যমিক স্কুল প্রতিষ্ঠার।
 গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নে প্রায় ১০ হাজার মানুষ এই চরে বসবাস করে। পাশাপাশি পার্শ্ববর্তী পাবনা জেলার বেড়া উপজেলার ঢালার চরের কয়েকটি গ্রাম রয়েছে। নদীপথে ট্রলার ছাড়া এখানে যেতে আর কোনো বিকল্প ব্যবস্থা না থাকায় প্রসূতি মায়েরা শঙ্কিত থাকেন তাদের জীবনের নিরাপত্তা নিয়ে। এই দুর্গম চরের মানুষ বিশেষ করে বয়োবৃদ্ধ ও গর্ভবতী নারীরা রয়েছেন সর্বোচ্চ স্বাস্থ্যঝুঁকিতে। এসব চরাঞ্চলে রোগীরা বাস করেন মৃত্যু ভয় নিয়ে। অনেক গর্ভবতী মহিলা হাসপাতালে নেওয়ার পথেই বিনা চিকিৎসায় মারা যায়। চরাঞ্চল থেকে মূল ভূখ-ে যাওয়ার বাহন নৌকা। রোগী নিয়ে রাজবাড়ী অথবা পাবনা জেলায় যাওয়ার পথে নৌকায় সন্তান প্রসব হয়ে যাওয়ার নজিরও রয়েছে। যথা সময়ে নৌকা বা ট্রলার না পাওয়ায় বেশ কয়েকজন প্রসূতি মায়ের মৃত্যুর ঘটনাও ঘটেছে।
 অপরদিকে, মাধ্যমিক শিক্ষার ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই মেয়েদেরকে বাল্য বিয়েতে বসতে হয়। ছেলে শিক্ষার্থী জড়িয়ে পড়েন বাবার পেশায়।
 বেতকা গ্রামের মোছাঃ মাজেদা বেগম বলেন, আমরা চরাঞ্চলের মানুষ বিপদের মধ্যে আছি। নৌকা ছাড়া আমাদের যাতায়াতের জন্য অন্য কোন ব্যবস্থা নাই।
 কমেলা বেগম বলেন, আমরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। বিশেষ করে গর্ভবতী মহিলারা থাকে ঝুঁকি নিয়ে। অনেক গর্ভবতী মহিলা হাসপাতালে নেওয়ার পথেই বাচ্চা প্রসাব করে। এখানে যাতায়াত ও চিকিৎসা সেবা না থাকায় অনেক রোগী পথেই মারা যায়।  
 বেতকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার বলেন, আমাদের পড়াশোনা ৫ম শ্রেণি পর্যন্ত শেষ। হাই স্কুল না থাকায় আমাদের আর পড়াশোনা করার সুযোগ নাই। আমরা এখানে একটি হাইস্কুল প্রতিষ্ঠার দাবী জানাই।
 গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফারসিম তারান্নুম হক বলেন, আমরা চেষ্টা করছি সীমিত সামর্থ্যের মধ্যেই চরাঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে। ওখানে প্রতি মাসেই আমাদের ইপিআই কর্মীরা যায়। প্রতি ছয় হাজার মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক হয়। ওখানে স্যাটেলাইট ক্লিনিক স্থাপনের জন্য প্রক্রিয়াধীন আছে। স্যাটেলাইট ক্লিনিক স্থাপনের জন্য জমি নিয়ে কথা চলছে। জমির কাগজ পত্র জমা দিলে উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।  
 গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, ওখানে সরকারের নিরাপত্তা কর্মসূচী রয়েছে, তাদেরকে বিভিন্ন ভাতা দেওয়া হয়। মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্প রয়েছে। আমরা প্রায়ই যাওয়া আসা করি। প্রাথমিক শিক্ষা শেষে ওখানে মাধ্যমিক স্কুল প্রয়োজন। সেটা আমরাও উপলব্ধি করি। সরকারী বা এমপিওভূক্ত কোন শিক্ষা প্রতিষ্ঠান করার যদি সুযোগ থাকে সেটা আমরা চেষ্টা করবো। পাশাপাশি ওখানে ব্যক্তি পর্যায়ে যদি কেউ শিক্ষা প্রতিষ্ঠান করার জন্য এগিয়ে আসে তাদেরকে আমরা উৎসাহ দিবো।

 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ