ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও আমি
  • বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুল মালেক
  • ২০২৩-১২-১৫ ১৬:৩২:৪১

বাঙালীর জাতীয় ইতিহাসের এক উল্লেখযোগ্য ও অনন্য ঘটনা একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। যে যুদ্ধের মাধ্যমে একটা সুপ্রশিক্ষণপ্রাপ্ত মহাপরাক্রমশালী পাকিস্তানী হানাদার বাহিনীর প্রায় ৯৪ হাজার সৈন্য মুক্তিযোদ্ধাদের কাছে পরাভুত হয়ে আত্মসমর্পণ করে। পৃথিবীর মানচিত্রে বাঙালী জাতির নিজস্ব স্বাধীন সার্বভৌম আবাসভূমি ‘বাংলাদেশ’ রাষ্ট্রের অভ্যূদয় ঘটে। মুক্তিযুদ্ধের মাধ্যমে কোন জাতির স্বাধীনতা অর্জন পৃথিবীর ইাতহাসে একটা বিরল ঘটনা। বলা যায় এটাই আমাদের জাতীয় ইতিহাসের সর্ব বৃহৎ অর্জন। আমাদের স্বাধীনতার জন্য আর কোন দিন মুক্তিযুদ্ধ হবে না, দেশের আর কোন সন্তান মুক্তিযোদ্ধা হওয়ার গৌরব অর্জন করবে না, একটি রাষ্ট্রের জন্ম ইতিহাসের শ্রেষ্ঠত্বের দাবীদার আর কোন বঙ্গসন্তানের ভাগ্যে জুটবে না। তাই সঙ্গত কারনেই একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধারা আমৃত্যু শ্রেষ্ঠত্বের অহংকার করবে। গোটা জাতি সে কারনে  মুক্তিযোদ্ধাদেরকে জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে আখ্যায়িত করেছে।

 যার অনুপ্রেরণা, আকাঙ্খা, আহ্বান, সাহস আমাদেরকে বিশেষ করে আমাকে প্রতিটি মুহুর্তে স্বাধীনতার আকাংখায় শত্রুর ব্যুহ ভেদ করতে অনুপ্রেরণা যুগিয়েছিল, যিনি শত প্রলোভন উপেক্ষা করে, জেল-জুলুম, নির্যাতন-অত্যাচার, এমনকি ফাঁসির দড়ি গলায় নিয়েও বাঙ্গালীর স্বাধীনতার আকাঙ্খায় অবিচল ছিলেন। স্বাধীনতার সেই সিংহ পুরুষ, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি দেশের আমরা সকল মুক্তিযোদ্ধারা তাই বিনম্র শ্রদ্ধায় কৃতজ্ঞতা প্রকাশ করি।

 ছাত্রজীবন থেকেই আমি প্রগতিশীল ছাত্র সংগঠনের সাথে সম্পৃক্ত থাকার কারণে ৬০’ এর দশকের বিভিন্ন গণতান্ত্রিক ও ছাত্র আন্দোলনের প্রত্যক্ষদর্শী হিসাবে ৬৬’র ৬দফা আন্দোলন, ছাত্র সমাজের ১১দফা আন্দোলন, ৬৮’তে আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে গ্রেফতার, ফলে ৬৯-এর গণঅভ্যূত্থান, ৭০-এর নির্বাচনে বিপুল বিজয় এবং সর্বোপরি রেসকোর্সে বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭ই মার্চের ভাষন (যা আজ বিশ^ ঐতিহ্যের অন্যতম দলিল হিসাবে চিহ্নিত) আমাকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করে। বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে ১৯৭১ সালের ২৫শে মার্চ বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন এবং স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধের আহ্বান জানান। এ আহ্বানে সাড়া দিয়ে আমি-আমরা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসর জামায়াতে ইসলামী এবং তাদের সহযোগী রাজাকার আল-বদর, আল-শামস্ বাহিনীর অত্যাচারে দেশে টিকতে না পেরে এপ্রিল-৭১ মাসের ৪ তারিখে গভীর রাতে মায়ের হাত থেকে ছিটকে যেয়ে গ্রামের বাড়ি থেকে অজানার উদ্দেশ্যে বের হয়ে যাই। সাথে আমার চাচাতো ভাই আরজু ও পথে খালাতো ভাই বাবলুকে পাই। আমি আমার পিতা-মাতার ছয় সন্তানের মধ্যে দ্বিতীয় সন্তান, প্রথম সন্তান আমার একমাত্র বোন। বাড়ী থেকে বের হওয়ার সময় আব্বা আমাকে খরচ হিসাবে পয়সা-আনা মিলিয়ে ষোল আনা দিয়েছিলেন। বাড়ি হতে বের হওয়ার সময় মায়ের চিৎকার ও কান্না আমাকে কিছুটা দুর্বল করলেওচলার পথে অগনিত শরনার্থীর জনস্রোতে তা এক পর্যায়ে ম্লান হয়। জনস্রোতে মিশে এক পর্যায়ে সিদ্ধান্ত নিয়ে ভারতের উদ্দেশ্যে রওয়ানা হই। পথিমধ্যে ক্ষুধার যন্ত্রনায় ছয় আনা খরচ করে আমরা তিনজন কিছু খেয়ে নিয়েছিলাম। সাথে ছিল দশ আনা। 

 শিকারপুর বর্ডার পাড় হয়ে শরনার্থী জনস্রোতে মিশে ভারতীয় সীমানায় প্রবেশ করি। চলার পথে দেখতে পাই রাস্তা থেকে একটু দুরে আগাছা জঙ্গলের পাশে একটা লোক ৩/৪ বছরের একটা বাচ্চা নিয়ে অসহায়ের মতো দাঁড়িয়ে আছে এবং জঙ্গলের মধ্যে একটা মহিলার কান্নার আওয়াজ আসছে। আমি কাছে গিয়ে লোকটাকে দাঁড়িয়ে থাকার কারন জিজ্ঞাসা করলে আমাকে জানায় যে, তার পরিবার জঙ্গলের মধ্যে সন্তান জন্ম দিচ্ছে। আমি আসলে তাকে কোন সাহায্য করতে না পারলেও দৌড়ে গিয়ে শরনার্থী জনস্রোত লাইন হতে এক বয়স্ক মহিলাকে বিষয়টি বলি এবং তাকে ঐ মহিলার পাশে যেয়ে একটু সাহায্য করতে অনুরোধ করি। বয়স্ক মহিলা আমার সাথে অগ্রসর হয়ে ঐ মহিলার পাশে যায়, আমি তখন ঐ দাঁড়িয়ে থাকা লোকটার হাতে আমার কাছে থাকা দশ আনা হতে আট আনা দিয়ে আবার জনস্রোতে মিশে রওয়ানা হই। আর মনে মনে বলি স্বাধীনতার জন্য আমার মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেছে। শিকারপুরে একটা স্কুলে বিশ্রাম নিতে যেয়ে দেখি সেখানে বাংলাদেশ থেকে অনেক যুবক ও কয়েকজন তৎকালিন ইপিআর এর সদস্য স্থান নিয়ে অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছে। আমরাও আপাততঃ ঐ অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নেই ও ইপিআর এর সদস্যদের দেয়া সামরিক প্রশিক্ষণ নেয়া শুরু করি। ইতোমধ্যে কুষ্টিয়ার ভেড়ামারার তৎকালীন প্রাদেশিক পরিষদের একজন এমপি (এ মুহুর্তে নাম ঠিক মনে করতে পারছি না) পরিবার পরিজনসহ এই ক্যাম্পে এসে আশ্রয় নেয়। এ ভাবে কিছুদিন চলার পর মে মাসের দ্বিতীয় সপ্তাহে ভারতের কলকাতা থেকে প্রবাসী বাংলাদেশ সরকারের ২জন প্রতিনিধি আমাদের ক্যাম্পে আসে এবং গেরিলা রণকৌশলে প্রশিক্ষণ প্রদানের জন্য আমাদের এই ক্যাম্প হতে প্রায় ১৫/১৬ জন যুবককে কলকাতায় নিয়ে যায়। প্রাথমিকভাবে সপ্তাহখানেক ধরে আমাদেরকে যশোর রোডের (পেট্রাপোল থেকে দমদম এয়ারপোর্ট পর্যন্ত এ রাস্তার নাম যশোর রোড)  দু’পাশে স্থাপিত তাঁবুতে বাংলাদেশ থেকে আসা শরনার্থীদের দেখভালের দায়িত্ব দেয়া হয়, পরে পশিচমবঙ্গের বীরভূম জেলার চাকুলিয়ায় ভারতীয় সেনাবাহিনীর তত্বাবধানে গেরিলা রণকৌশলে প্রশিক্ষণ প্রদানের জন্য নিয়ে যাওয়া হয়। যশোর রোডে শরনার্থীদের দেখভালে একদিন একটা তাঁবুতে দেখতে পাই কয়েকজন শরনার্থী পুরুষ-মহিলা অসহায়ের মতো তাঁবুর বাইরে কিংকর্তব্যবিমুর অবস্থায় বসে আছে এবং তাঁবুর মধ্যে একটা দুগ্ধপোষ্য শিশুসহ কয়েকটা বাচ্চা কান্নাকাটি করছে। তাঁবুর ভিতরে যেয়ে দেখি একজন মা ইন্তেকাল করেছে এবং দুগ্ধপোষ্য শিশুটি মৃত মায়ের দুধ খাচ্ছে এবং দুধ না পেয়ে বাচ্চাটি চিৎকার করে কান্নাকাটি করছে। জানি না ঐ শিশুটি পরে বেঁচে আছে কিনা? প্রতিনিয়ত মুক্তিযুদ্ধকালিন এসমস্ত চিত্র আমাকে শত্রুর ব্যুহ ভেদ করতে অনবরত অনুপ্রেরণা যুগিয়েছে।

 ইতোমধ্যে প্রবাসী বাংলাদেশ সরকার কর্তৃক সমগ্র মুক্তিযুদ্ধকে ১১টি সেক্টরে ভাগ করে প্রতিটি সেক্টরে সেক্টর কমান্ডার নিয়োগ প্রদান করে। ভারতীয় সেনাবাহিনীর তত্ত্বাবধানে চাকুলিয়ায় গেরিলা রণকৌশলে প্রশিক্ষণ সমাপ্ত করে আমাদেরকে বিভিন্ন গ্রুপে বিভক্ত করে দেয়া হয়। আমরা ৮নং সেক্টরের (বৃহত্তর যশোর-ফরিদপুর-কুষ্টিয়া অঞ্চল নিয়ে গঠিত ৮নং সেক্টর) সেক্টর কমান্ডার মেজর মঞ্জুর(পরবর্তীকালে মেজর জেনারেল)আওতায় নিয়োগপ্রাপ্ত হই। সেপ্টেম্বর মাসে আমরা এক্সপ্লোসিভ, ডেটোনেটর, গ্রেনেড, এসএমসি শর্টগান, এসএলআর অস্ত্র-গোলাবারুদ ইত্যাদি যে যা পারি তা নিয়ে যশোর জেলার চৌগাছা হয়ে বাংলাদেশে প্রবেশ করি। রাতের আঁধারে দেশের মধ্যে প্রবেশ করে আমরা অনেক ক্ষেত্রে হতভম্ব হয়ে যাই। কারণ দেশের মানুষ আমাদের নিরাপদ পথ দেখিয়ে, রাতের আঁধারে রাস্তায় দাঁড়িয়ে আমাদের হাতে বিভিন্ন খাবার তুলে দিয়ে যেভাবে সহযোগিতা করেছে তা আজও আমরা কিছুতেই ভূলতে পারিনি। সমগ্র মুক্তিযুদ্ধকালিন সময়ে দেশের মানুষ আমাদের মুক্তিযোদ্ধাদেরকে থাকা-খাওয়া-চিকিৎসায় এবং বিভিন্ন অপারেশনে যেভাবে সহযোগিতা করেছে তাতে আমরা মুক্তিযোদ্ধারা সত্যিই তাদের কাছে ঋণী হয়ে আছি। 

 মাগুরার মহম্মদপুর এবং ফরিদপুরের বোয়ালমারী থানা অপারেশন করার প্রস্তুতিতে উভয় থানার কর্তাব্যক্তিরা অস্ত্র-গোলাবারুদসহ আমাদের সাথে যোগ দিয়ে সমগ্র মুক্তিযুদ্ধকালীন সময়ে আমাদেরকে সহযোগিতা করেছে। এখানে একটা কথা উল্লেখ্য যে, মুক্তিযুদ্ধের ঐ বছরে দেশে প্রবল বন্যা হয়, যাতে একস্থান থেকে অন্য স্থানে যেতে নৌকা ছাড়া আমাদের যাতায়াতের 

 বিকল্প পথ খুব কমই ছিল। সেপ্টেম্বর মাসের একেবারে শেষদিকে ঝিনাইদহ’র গাড়াগঞ্জ স্থানে একটি ব্রীজ আমরা  ডেটোনেটর-এক্সপ্লোসিভ ফিট করে ভেঙ্গে দিয়ে যশোর ক্যান্টনমেন্ট হতে পাকিস্তানী হানাদার বাহিনীর চলাচলে বিঘ্ন ঘটিয়ে দেই। এই অপারেশনের মাধ্যমে যশোর অঞ্চলের পাকিস্তানী হানাদার বাহিনীর মনোবল অনেকটা দুর্বল হয়ে পড়ে। এরপর আমরা মুক্তিবাহিনীরা চলে যাই কুষ্টিয়া-রাজবাড়ী অঞ্চলে। কুষ্টিয়ার কুমারখালী-খোকশা থানা আমাদের নিয়ন্ত্রণে নিয়ে আমরা পূর্বেই পাওয়া তথ্য অনুযায়ী পদ্মা নদীর মধ্যে পাবনা জেলার সুজানগর থানার অধীন সাতবাড়িয়ার কাছাকাছি চরে হানাদার বাহিনীর দোসর আলবদর-রাজাকারদের আস্তানায় অপারেশন পরিচালনা করি। এই অপারেশনে শত্রু পক্ষের বেশ কয়েকজন আমাদের আঘাতে গুলিবিদ্ধ হয়ে মারা যায়। আমরা সেখান থেকে বেশ কিছু অস্ত্র ও গোলা-বারুদ উদ্ধার করি। অতঃপর আমরা রাজবাড়ি মহকুমার (বর্তমানে জেলা) পাংশা ও বালিয়াকান্দি থানার নিয়ন্ত্রন নেয়ার প্রচেষ্টা নেই। এ প্রচেষ্টার অংশ হিসাবে আমরা আরো কয়েকটি মুক্তিযোদ্ধা গ্রুপের সাথে যোগাযোগ স্থাপন করি। প্রথমেই আমরা রাজবাড়ী-কুষ্টিয়ার মধ্যে রেল যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য মাছপাড়া রেল স্টেশনের সন্নিকটে একটি রেল ব্রীজে অপারেশন চালিয়ে ডেটোনেটর-এক্সপ্লোসিভ ফিট করে ভেঙ্গে দেই। এর ফলে হানাদার বাহিনীর মনোবল আরো ভেঙ্গে পড়ে। অতঃপর আমি সঙ্গী আরো ২জন মুক্তিযোদ্ধাকে নিয়ে কালুখালী-ভাটিয়াপাড়া রেল রুটের রামদিয়া স্টেশনের কাছাকাছি রেল ব্রীজ অপারেশনের জন্য এক গভীর রাতে রওয়ানা হই। অপারেশন স্থানের কাছাকাছি যেতে ভোরের আলো জেগে উঠায় স্থানীয় এক দিনমজুরের বাড়িতে তার একমাত্র ছাপড়া ঘরের একপাশে অবস্থিত গরু-ছাগলের জন্য খাদ্য হিসাবে রক্ষিত ভূসীর মাচায় দিন কাটিয়ে পরের রাতে অপারেশন পরিচালনা করি। ঐ দিন মজুর ও তার পরিবার নিজেরা না খেয়ে সেদিন আমাদের জন্য জাঊ রান্না করে খাইয়েছিল। তারা খেয়েছে কিনা জিজ্ঞাসা করলে ঐ দিনমজুর ও তার পরিবার বলেছিল ‘বাবারে আমরা তো রোজই খাই, আজ না হয় তোমরা খাও তবু আমাদের দ্যাশটা স্বাধীন করে দাও’। আমি মনে করি তাদের কাছে আমরা গোটা জাতি ঋণী।

 ইতোমধ্যে ১লা ডিসেম্বর ১৯৭১ ভারত-বাংলাদেশ যৌথ কমান্ড গঠিত হয় এবং যুদ্ধে পরাজয় অবশ্যাম্ভাবী ভেবে ৩রা ডিসেম্বর ১৯৭১ পাকিস্তান জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করে এবং তাতে সোভিয়েট ইউনিয়ন(বর্তমানে রাশিয়া) ও ভারত আপত্তি জানায়। পরের দিন দিল্লীতে ভারতীয় পার্লামেন্টে বাংলাদেশের প্রবাসী সরকারকে স্বীকৃতি প্রদানে সর্বসম্মত প্রস্তাব গৃহিত হয়। সেদিন ভারতীয় পার্লামেন্টে দাঁড়িয়ে বিপুল হর্ষদ্ধনির মধ্যে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী ঘোষণা করেন, ‘অত্যন্ত সতর্কতার সঙ্গে বিচার-বিবেচনা করে ভারত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা তড়িঘড়ি বা আবেগপ্রবণ হয়ে এ সিদ্ধান্ত গ্রহণ করিনি। স্বতঃস্ফূর্ত গণবিদ্রোহ এবং গণমানুষের সর্বাত্মক প্রতিরোধ সংগ্রাম দেখে আমাদের বিলক্ষণ মনে হয়েছে, বাংলাদেশের মানুষকে আর কখনোই নিয়ন্ত্রন নিতে পারবে না পাকিস্তান। প্রবল প্রতিকুলতার মধ্যে বাংলাদেশের মানুষের বীরত্বপূর্ণ সংগ্রাম স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে এক বীরত্বপূর্ণ নতুন অধ্যায়ের সুচনা করেছে। বাংলাদেশের জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামে আমাদের সহানুভতি থাকা উচিত এবং এটিই স্বাভাবিক। কিস্তু স্বীকৃতির ব্যাপারে আমরা মোটেও তড়িঘড়ি করিনি’। শ্রীমতি গান্ধীর বক্তব্য শেষ হতে না হতেই জনপ্রতিনিধিরা ‘জয়বাংলা’, ‘জয় বাংলাদেশ’ বলে হর্ষধ্বনি দিয়ে ওঠেন। ৬ই ডিসেম্বর ১৯৭১ ভারত বাংলাদেশের প্রবাসী সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান করে।

 এখানে উল্লেখ্য যে, ৬ই ডিসেম্বর, একই দিন হিমালয় রাষ্ট্র ভুটানও বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।তবে ভারতের স্বীকৃতির বিষয়টি ছিল সমুহ তাৎপর্যপূর্ণ। যে ভারত এক কোটি শরনার্থীকে আশ্রয় দিয়েছে, যে ভারত মুক্তিবাহিনীকে প্রশিক্ষণ দিয়েছে, অস্ত্র-গোলাবারুদ জুগিয়ে বাঙালীর মুক্তিযুদ্ধকে বেগবান করেছে, এমনকি পাকিস্তান, চীন ও যুক্তরাষ্ট্রের প্রবল প্রতিরোধের মুখেও বাংলাদেশের পাশ থেকে সরে দাঁড়ায়নি, সেই ভারতের স্বীকৃতির বিষয়টি ছিল ইতিহাসের বড় আশীর্বাদ। প্রতিনিয়ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র হতে আমরা রেডিওর মাধ্যমে এ সংবাদগুলো পেতে থাকি। অবশেষে ১৬ই ডিসেম্বর ১৯৭১ ভারত-বাংলাদেশ যৌথ কমান্ডের কাছে পাকিস্তানী হানাদার বাহিনী ঐতিহাসিক সোহরাওয়াদ্দী উদ্যানে (তৎকালিন রেসকোর্স ময়দান) আত্মসমর্পন করে। আমরা মুক্তিযোদ্ধারা বিজয় অর্জন করি এবং পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে স্বাধীন দেশের জন্ম হয়।

 কিন্তু তখনও আমাদের রাজবাড়ী মহকুমা সদর দখলদারদের নিয়ন্ত্রনে থেকে যায়। আমি আমাদের বাহিনীসহ ২২শে ডিসেম্বর আমরা রাজবাড়ীতে অভিযান চালিয়ে শত্রুমুক্ত করি এবং ২রাত ৩দিন রাজবাড়ি সদর আমাদের বাহিনীর পাহারায় রেখে অবশেষে স্থানীয় প্রশাসনের কাছে দায়িত্ব বুঝে দেই। এভাবেই আমাদের মুক্তিযুদ্ধ শেষ হয়। কিন্তু কোথায় যেন একটা অপূর্ণতা থেকে যায়, আর মুক্তিযুদ্ধের বিজয়ের এই পূর্ণতা আসে সেদিন যেদিন অর্থাৎ ১০ই জানুয়ারী ১৯৭২ পাকিস্তানী শাসক গোষ্টির কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের মাটিতে ফিরে আসলেন। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে অতঃপর আমি এবং অন্যান্য মুক্তিযোদ্ধা বন্ধুরা স্থানীয় প্রশাসনের কাছে রাজবাড়ীতে সকল অস্ত্র-গোলাবারুদ জমা প্রদান করে পরবর্তী স্বাভাবিক ও অর্থনৈতিক জীবন সংগ্রামে অবতীর্ন হই। ১৯৭২ সালে শিক্ষিত মুক্তিযোদ্ধাদের মধ্য থেকে বাংলাদেশ সরকার প্রশাসনে কর্মকর্তা নিয়োগের জন্য পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে বিশেষ সুপিরিয়র সার্ভিস পরীক্ষার ব্যবস্থা করে। সঙ্গত কারণে আমি এ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হই এবং ১৯৭৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করি।

 আমার লেখার এ পর্যায়ে আমি অত্যন্ত বেদনাভরে স্মরণ করছি সেইসব অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাকে, যাঁরা নিজেদের প্রানের বিনিময়ে আমাদের এই লাল-সবুজের পতাকা দিয়েছেন। স্মরণ করছি ৩০ লাখ শহীদকে, ২ লক্ষ সম্ভ্রমহারা মা-বোনকে, যাঁরা পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসরদের প্রতিহিংসার শিকার হয়েছেন।

 লেখক ঃ বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুল মালেক মিয়া, অবসরপ্রাপ্ত সচিব, বাংলাদেশ সরকার, উপদেষ্টা, ন্যাশনাল এফ এফ ফাউন্ডেশন, সাধারণ সম্পাদক, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ, সরকার মনোনীত সদস্য, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ জাতীয় কমিটি, স্থায়ী ঠিকানা- যশাই ইউপির সমসপুর(মিয়াবাড়ি), পাংশা, জেলা-রাজবাড়ী।

 
“রাজবাড়ীর ক্ষীর চমচম” শত বছরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন
জেলা প্রশাসনের উগ্যোগে রাজবাড়ীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
পবিত্র শবে বরাতের রাত বা ভাগ্য রজনী
সর্বশেষ সংবাদ