ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ী জেলার ২টি আসনে আচরণবিধি বাস্তবায়নে তৎপর রিটার্নিং অফিসার ও নির্বাচন অনুসন্ধান কমিটি
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১২-১৯ ১৪:১৮:৫২

আগামী ৭ই জানুয়ারী অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ উপলক্ষে রাজবাড়ী জেলার ২টি সংসদীয় আসনে প্রার্থীদের আচরণবিধি বাস্তবায়নে তৎপর রিটার্নিং অফিসার এবং নির্বাচন অনুসন্ধান কমিটি।

 জানা গেছে, গত ১৮ই ডিসেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দের তারিখ ছিলো। ওইদিন রাজবাড়ী-২ আসনের বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের পক্ষে রিটার্নিং অফিসারের নিকট থেকে প্রতীক নেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ। জিল্লুল হাকিমের পক্ষে প্রতীক নিতে তারা তাদের সরকারী গাড়ি ব্যবহার করে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের কার্যালয়ে আসেন। 

 এ বিষয়টি রিটার্নিং অফিসারের নজরে আসলে রিটার্নিং অফিসার ওই দিন(১৮ই ডিসেম্বর) নির্বাচন কাজে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের যানবাহন ব্যবহার করায় পৃথক পত্র দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদের সতর্ক করেন।

 সরকারী গাড়ি নিয়ে প্রতীক বরাদ্দের অনুষ্ঠানে আসায় নির্বাচন আচরণবিধি লঙ্ঘন হয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ বলেন, আমি জেলা পরিষদের চেয়ারম্যানের বাইরে একজন রাজনৈতিক কর্মী। যে কারণে প্রতীক বরাদ্দের অনুষ্ঠানে সরকারী গাড়ি নিয়ে এসেছি। তবে আমার সরকারী গাড়ির বাইরে নিজের ব্যক্তিগত গাড়ি রয়েছে। প্রার্থীর পক্ষে নির্বাচন প্রচার প্রচারণার কাজে সরকারী গাড়ি ব্যবহার করবো না, আমার ব্যক্তিগত গাড়ি ব্যবহার করবো।

 এর আগে, গত ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম তার বক্তব্যে ৯০ শতাংশ ভোটার ভোট কেন্দ্রে হাজির করতে হবে এবং ৯০ শতাংশ লোককে দিয়ে নৌকা মার্কায় ভোট দিতে হবে উল্লেখ করায় গত ১৭ই ডিসেম্বর রাজবাড়ী-২ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক মোঃ শহিনুর রহমান নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করার অপরাধে কারণ দর্শানোর নোটিশ দেন। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে তাঁকে লিখিত ব্যাখ্যা দিতে বলেন। মোঃ জিল্লুল হাকিম সশরীরে আদালতে হাজির হয়ে কারণ দর্শানোর নোটিশের ব্যাখ্যা দেন।

 এ বিষয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্থানীয় মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ সোহাগ হোসেন বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের আচরণ বিধি সঠিক ভাবে বাস্তবায়নের জন্য রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক এবং নির্বাচন অনুসন্ধান কমিটি তৎপর রয়েছে।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!