ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেলেন সাংবাদিক খাসোগির স্ত্রী হানান এলাতার
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২৩-১২-২২ ১৪:০৬:২৭

 যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ২০১৮ সালে হত্যার শিকার সাংবাদিক জামাল খাসোগির স্ত্রী হানান এলাতার।

 সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিরাপত্তাহীনতার কথা জানিয়ে ২০২০ সালের আগস্টে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করেছিলেন জামাল খাসোগির স্ত্রী হানান এলাতার। তার নথিপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, গত ২৮শে নভেম্বর তাকে অনির্দিষ্টকালের জন্য আশ্রয় দিয়েছে মার্কিন সরকার।

 হানান এলাতার বিবিসিকে বলেছেন, তারা জামালের জীবন কেড়ে নিয়েছে এবং আমার জীবনকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত আমরা জিতেছি।

 যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদনের সময় হানান এলাতার লিখেছেন, জন্মস্থান মিসর কিংবা ২৫ বছর ধরে বসবাস করে আসা আরব আমিরাতে ফিরে গেলে তার জীবন হুমকির মুখে পড়তে পারে। 

 এমিরেটসে ফ্লাইট অ্যাটেনডেন্ট হিসেবে চাকরী করতেন এলাতার। চাকরি ছেড়ে গত তিন বছর ধরে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে বসবাস করছেন তিনি। ২০২১ সাল থেকে তিনি সেখানে কাজের অনুমতি পেয়েছেন বলে জানান তার আইনজীবী র‌্যান্ডা ফাহমি।

 রাজনৈতিক আশ্রয় পাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এলাতার বলেন, ‘সব প্রক্রিয়া শেষ করতে দীর্ঘ সময় লাগলেও আমি যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞ। কারণ আমি আতঙ্কের জীবন থেকে রেহাই পেয়েছি।’

 মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টে কলামিস্ট হিসেবে কাজ করতেন জামাল খাসোগি। ২০১৮ সালের অক্টোবরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করে লাশ তার গুম করে ফেলা হয়। মার্কিন গোয়েন্দাদের অভিযোগ, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে দেশটির গোয়েন্দারা খাশোগিকে হত্যার পর তার লাশ গুম করেছে। 

 সৌদি নাগরিক খাসোগি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। ২০১৮ সালের ২রা অক্টোবর কিছু কাগজ সংগ্রহ করতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করেছিলেন তিনি। সেখানেই খুন হন খাসোগি। তাঁর মরদেহ টুকরা করে গুম করা হয়।

 যুক্তরাষ্ট্রে থেকে ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন খাসোগি। তিনি সৌদি রাজপরিবার ও যুবরাজ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন। শুরুতে খাসোগি হত্যার কথা অস্বীকার করে সৌদি আরব। পরে সৌদি সরকার স্বীকার করে, কিছু উচ্ছৃঙ্খল কর্মকর্তা ওই হত্যাকান্ড ঘটিয়েছেন।

 খাসোগি হত্যার দায়ে সৌদির একটি আদালত দেশটির ৫জন নাগরিককে মৃত্যুদন্ড দেন। পরে তাঁদের সাজা কমিয়ে ২০ বছরের কারাদন্ড করা হয়। তবে যুবরাজ বিন সালমান এ হত্যায় তাঁর সম্পৃক্ততার কথা শুরু থেকেই অস্বীকার করে আসছেন।

 
শ্রীলংকার ফিটসএয়ারের ঢাকা কলম্বো সরাসরি ফ্লাইট চালু
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরায়েলে মার্কিন কুটনীতিকদের জন্য ভ্রমণ সতর্কতা
সর্বশেষ সংবাদ