ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
রেলের শহর রাজবাড়ীর ঐতিহ্য ফেরাতে নতুন রেলপথ মন্ত্রীর কাছে যত চাওয়া
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০১-১৩ ১৩:৫৬:৪৯

রেলের শহর হিসেবে পরিচিত রাজবাড়ী জেলা। ঢাকাসহ বর্তমান বাংলাদেশের পূর্ব অংশে সহজে যাতায়াতের অবধারিত একটি স্থান হওয়ায় বাংলার দ্বারপথ বা ‘দ্য গেটওয়ে অব বেঙ্গল’ নামে অভিহিত করা হয় রাজবাড়ী জেলাকে।

 ব্রিটিশ আমল থেকেই রাজবাড়ী জেলার ওপর দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। এ জেলার ওপর দিয়ে বর্তমানে মোট ৬টি ট্রেন বিভিন্ন গন্তব্যে চলাচল করছে।

 রাজবাড়ী জেলা রেলের শহর হিসেবে পরিচিত হলেও এ জেলায় রেলের অবকাঠামোগত তেমন কোন উন্নয়ন হয়নি। পুরোনো জরাজীর্ণ স্টেশন, এনালগ সিগনালসহ পুরোনো পদ্ধতিতে চলে আসছে ট্রেন। জেলার বেশির ভাগ পুরোনো স্টেশন বন্ধ, অনেক স্টেশনে নেই স্টেশন মাস্টার।  জেলার মধ্যে রেলের ৫৫৫ একর জমি ও ৩৪৬টি কোয়াটার রয়েছে বেদখলে। জেলার একমাত্র লোকশেড দীর্ঘ ২৪ বছর ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে। তাই এই জেলার রেলের অবকাঠামোগত উন্নয়ন সহ রেলের সার্বিক উন্নয়ন চান জেলার সর্বস্তরের মানুষ।

 সম্প্রতি রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমকে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। গত ১১ই জানুয়ারী তিনি মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। জিল্লুল হাকিম রেলপথ মন্ত্রী হওয়ার খবরে রাজবাড়ী জেলার সর্বসাধারণ মানুষের মাঝে আনন্দের বন্যা বইছে। জিল্লুল হাকিমকে মন্ত্রী হিসেবে পেয়ে তারা উচ্ছ্বসিত। জিল্লুল হাকিম রেলপথ মন্ত্রী হওয়াতে জেলার মানুষের একটাই চাওয়া তার হাত ধরেই জেলার রেলের আধুনিকায়ন হোক, রেল ফিরে পাক তার পুরনো ঐতিহ্য।

 অনেকেই এ জেলার রেলের উন্নয়নের জন্য রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিমের কাছে তাদের কিছু চাওয়া পাওয়ার কথা জানিয়েছেন। জেলাবাসীর দাবি ফরিদপুর ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হলে রাজবাড়ীর উপর দিয়ে চলাচল করা ট্রেনের সংখ্যা কমে যাবে। তাই ঈশ্বরদী বা পোড়াদহ থেকে রাজবাড়ী হয়ে ঢাকা গামী দুটি (সকালে, সন্ধ্যা) আন্তঃনগর ট্রেনের ব্যাবস্থা করতে হবে, রাজবাড়ী টু খুলনা আন্তঃনগর ট্রেন, রাজবাড়ী টু বেনাপোল আন্তঃনগর ট্রেন, রাজবাড়ী-পোড়াদহ-সান্তাহার-পার্বতীপুর-সৈয়দপুর রুটে আন্তঃনগর ট্রেন, বন্ধ হয়ে যাওয়া শিলিগুড়ি ট্রেন পুনরায় চালু, পোড়াদহ টু ঢাকা কমিউটার ট্রেনের দাবি রয়েছে।

 এছাড়াও দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে থাকা লোকশেড চালুকরণ, রাজবাড়ী লোকোশেডে রেলওয়ে মেরামত কারখানা স্থাপন, রাজবাড়ীতে রেলওয়ে আঞ্চলিক/বিভাগীয় সদর দপ্তর স্থাপন, রাজবাড়ী কেন্দ্রীক লোকাল ট্রেনের সংখ্যা এবং মান বৃদ্ধি, রাজবাড়ী স্টেশনসহ জেলার সকল স্টেশন আধুনিকায়নসহ রাজবাড়ীতে রেলের বেদখল-বেহাত হওয়া জমি উদ্ধার করার দাবি জানান তারা।

 জেলাবাসী মনে করে বেদখল হওয়া জমি উদ্ধার, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা লোকোশেড সচল, রেলওয়ে অবকাঠামো নির্মাণ, প্রস্তাবিত লোকো ক্যারেজ দ্রুত বাস্তবায়ন করলে রেলের বিভাগীয় শহর হবে রাজবাড়ী জেলা। তৈরি হবে রেল কেন্দ্রীক নতুন নতুন কর্মসংস্থান। এর মাধ্যমে দূর হবে জেলার বেকারত্ব।

 রাজবাড়ী রেলওয়ে সূত্র থেকে জানা গেছে, ১৮৯০ সালে রাজবাড়ী রেল স্টেশনটি প্রতিষ্ঠিত হয়। তখন থেকেই রেল যোগাযোগের জন্য বিখ্যাত হয়ে ওঠে রাজবাড়ী। বেশি সংখ্যক ট্রেন চলাচল করায় এখানে গড়ে তোলা হয় লোকোশেড। যেখানে ইঞ্জিন মেরামত, তেল লোড, সিডিউলসহ নানাবিধ কার্যক্রম পরিচালিত হতো। ছিল বগি উদ্ধারের জন্য রিলিফ ট্রেনও। রেল সংকোচন নীতির কারণে ১৯৯৮ সালের পর থেকে একে একে বন্ধ হয়ে যায় রাজবাড়ী-পুখুরিয়া, রাজবাড়ী-ভাটিয়াপাড়া ও রাজবাড়ী-পার্বতীপুর রুটে ট্রেন চলাচল। রাজবাড়ী-খুলনা রুটে চলাচলকারী আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেনটিও বন্ধ হয়ে যায়। একই সময় লোকোশেডটির কার্যক্রমও হয়ে যায় শিথিল। দীর্ঘ সময় পরে ২০১৪ সালে আবারও চালু হয় রাজবাড়ী-ফরিদপুর-ভাঙ্গা, রাজবাড়ী-ভাটিয়াপাড়া রেলপথ। কিন্তু চালু হয়নি লোকোশেডটি। 

 এছাড়াও রাজবাড়ী জেলায় রেলওয়ের জমির পরিমাণ ১হাজার ৭০৩ একর। এর মধ্যে রেলওয়ের দখলে আছে ১হাজার ৪০ একর। নদী গর্ভে বিলিন হয়েছে ৯১ একর জমি। জেলা প্রশাসনের ব্যবহারে রয়েছে ১৫ একর। লিজ দেওয়া হয়েছে ২ একর। বেদখলে রয়েছে বাকি ৫৫৫একর জমি। এছাড়াও ৪৬৫টি কোয়াটারের মধ্যে ৩৪৬টি রয়েছে বেদখলে।

 রাজবাড়ী জেলা শহরের সবুজ, সম্রাট, কাজী আলমগীর, রাহাত শেখ নামের কয়েকজন স্থানীয় বাসিন্দা বলেন, রাজবাড়ী রেলের শহর। এখানে উন্নয়ন করার মতো অনেক কিছু রয়েছে। দীর্ঘদিন ধরে রাজবাড়ীর রেল অবহেলিত হয়ে পড়ে রয়েছে। তবে এখন সময় হয়েছে রাজবাড়ীর রেলকে আধুনিকায় করার। সম্প্রতি রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য জিল্লুল হাকিম রেলপথ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। আমরা আশা করি তিনি তার নিজ জেলা রাজবাড়ীর রেলের হারনো ঐতিহ্য ফিরিয়ে দিবেন। রেলের অবকাঠামো উন্নয়ন সহ কর্মসংস্থানের জায়গা তৈরি করবেন।

 রাজবাড়ী শহরের একাধিক স্থানীয় বাসিন্দারা বলেন, রেল কেন্দ্রীক অবকাঠামোগত উন্নয়ন, লোকশেড সচল ও নতুন ক্যারেজ নির্মাণ হলে জেলার গুরুত্ব বেড়ে যাবে। নতুন কর্মসংস্থান তৈরি হবে। আমরা আশাবাদী নতুন রেলপথ মন্ত্রী আমাদের রাজবাড়ী জেলার রেলের উন্নয়নে সার্বিক সহযোগিতা করবেন।

 রাজবাড়ীর সচেতন নাগরিক কমিটি(সনাক) সভাপতি প্রফেসর মোঃ নুরুজ্জামান বলেন, রেলের শহর হিসেবে রাজবাড়ীর একটি ঐতিহ্য রয়েছে। একসময় এখানে লোকশেড চালু ছিলো, শিলিগুড়ি ট্রেন চলতো সেগুলো বন্ধ হয়ে গেছে। আমরা রাজবাড়ীবাসী জেলা থেকে রেলমন্ত্রী পেয়েছি। আমাদের নতুন রেলপথ মন্ত্রীর কাছে প্রত্যাশা তিনি রেলের অবকাঠামো উন্নয়ন করবেন। লোকশেড চালু করবেন। প্রস্তাবিত রেলওয়ে ক্যারেজ বাস্তবে রূপ দিবেন। এতে জেলায় কর্মসংস্থান তৈরি হবে। রাজবাড়ী থেকে ঢাকা আন্তঃনগর ও কমিউটার ট্রেনের সংখ্যা বৃদ্ধি করবেন। এছাড়াও বন্ধ হয়ে যাওয়া শিলিগুড়ি ট্রেন চালু করবেন।

 রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, রাজবাড়ীতে এখন ৬টি ট্রেন চলাচল করে থাকে। এসব ট্রেনে করে ঢাকা, রাজশাহী, খুলনা, বেনাপোলসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করা যাচ্ছে। দিন দিন ট্রেনে যাত্রীর সংখ্যাও বাড়ছে। ট্রেনের যাত্রীদের কথা চিন্তা করে মন্ত্রী রেলের সব ক্ষেত্রেই উন্নয়ন করবেন বলে আমি আশাবাদী।

 এ বিষয়ে নতুন রেলপথ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি বলেন, সবেমাত্র মাননীয় প্রধানমন্ত্রী আমাকে রেল মন্ত্রনালয়ের দায়িত্ব দিয়েছেন। ইতিপূর্বে বিগত যারা রেলমন্ত্রী ছিলেন এবং প্রধানমন্ত্রীর হাত ধরে রেলের ব্যাপক উন্নয়ন হয়েছে। সারা বাংলাদেশে রেল একটা নেটওয়ার্কিং আওতায় চলে এসেছে। আমি এই মন্ত্রনালয়ে সফলতা পাবো বলেই প্রধানমন্ত্রী আমাকে এই মন্ত্রনালয়ের দায়িত্ব দিয়েছেন বলে আমি মনে করি। 

 রেল উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর সাথে আলাপ আলোচনা করে পরিকল্পনা তৈরি করবো এবং প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী কাজ করবে। আমি রেলের যে অসমাপ্ত কাজ গুলো রয়েছে সেগুলো সম্পূর্ণ করবো।

 রাজবাড়ী জেলার রেলের উন্নয়নের জন্য আপনার কি পরিকল্পনা রয়েছে এমন প্রশ্নের জবাবের রেলমন্ত্রী বলেন, রাজবাড়ী রেলের শহর। ব্রিটিশ আমল থেকেই রাজবাড়ী রেলের শহর বলে পরিচিত। আমি মাত্রই শপথ গ্রহণ করলাম। সারা বাংলাদেশের মধ্যে রাজবাড়ীও একটি জেলা। যেহেতু এটি আমার নির্বাচনী এলাকা। আমার কাছে প্রত্যাশাও বেশি থাকবে। তবে আমি সুষম উন্নয়নে বিশ্বাসী। রাজবাড়ীসহ সারাদেশে রেল ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলাপ আলোচনা করেই পরিকল্পনা গ্রহণ করে কাজ করবো। এছাড়াও রাজবাড়ীতে রেল নিয়ে যে উন্নয়ন পরিকল্পনা রয়েছে সেগুলো বাস্তবায়ন করা হবে।

 
রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ