ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে রিক্সা ও ভ্যান চালকদের নিকট হতে অবৈধভাবে চাঁদা উত্তোলন বন্ধের দাবী
  • মাহ্ফুজুর রহমান
  • ২০২৪-০৩-০৮ ১৪:১৮:৫৩

 রাজবাড়ী জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নে বৈধ কোন কমিটি না থাকলেও অবৈধ ভাবে সাধারণ শ্রমিকদের নিকট হতে জোরপূর্বক ভাবে চাঁদা উত্তোলনের অভিযোগ উঠেছে।

 গত ২৮শে ফেব্রুয়ারী রাজবাড়ী জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর লিখিত ভাবে অভিযোগ দায়ের করেছে সাধারণ শ্রমিককেরা। বিষয়টি তদন্ত পূর্বক অবৈধ চাঁদা উত্তোলন বন্ধের দাবী জানিয়েছেন সাধারণ চালকরা। 

 এ বিষয়ে রাজবাড়ী শহরের ১নম্বর রেলগেট এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে, পণ্যবাহী রিক্সা ও মালবাহী ভ্যান থেকে একব্যক্তি টিকিট দিয়ে চাঁদা তুলছেন। বাইরে থেকে যে সকল ভ্যান ও রিক্সা শহরে প্রবেশ করছে তাদেরকেই দেয়া হচ্ছে চাঁদার টিকিট ও সংগ্রহ করা হচ্ছে টাকা। এ টাকা কোথায় যাচ্ছে, তা বলতে নারাজ চাঁদা আদায়কারী ব্যক্তি। 

 এ সময় চাঁদা প্রদানকারী ভ্যান চালক শুম্ভু বলেন, ভ্যান নিয়ে আসলে প্রতিদিন ৫টাকা করে নেয়। এছাড়া প্রতি বৃহস্পতিবার ৩০টাকা করে নেওয়া হয়। তবে আমি যেটুকু জানি এই টাকাটা নিয়ে একসময় গরিব কোন চালকের ভ্যান হারিয়ে গেলে তা কিনে দেওয়া হয়। আবার কেউ অসুস্থ হলে তাকে সাহায্য করা হয়। যাদের কার্ড করা তাদের মাসিক হিসাবে টাকা দিতে হয়। আর যাদের কার্ড করা নেই তাদের প্রতিদিন দিতে হয় এই টাকা।

 নজরুল নামের এক ভ্যান চালক বলেন, বড়ই নিয়ে বসন্তপুর থেকে এসেছি, রেলগেট থেকে ৫টাকার স্লিপ দিছে। মাঝে মাঝে ৩০ টাকাও নেওয়া হয়। আমার বাড়ি বাইরে তাই আমার জানা নেই কি কারণে এই টাকা নেওয়া হয়েছে।

 জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ সূত্রে উল্লেখিত যে, রাজবাড়ী জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আঃ ওহাব সরদারের একক স্বেচ্ছাচারিতার কারণে কার্যকরী পরিষদের নির্বাচিত নেতারা সভাপতির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে এবং উক্ত অনাস্থা প্রস্তাবপত্র তিনি গ্রহণ করেন না। তারই প্রেক্ষিতে গত ১০/০২/২০২০ইং তারিখে নির্বাচিত সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সহ মোট ১২জন কার্যকরী পরিষদের নির্বাচিত নেতা লিখিতভাবে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে পদত্যাগ করেন। তারপরও তিনি দায়িত্ব পালনের জায়গা থেকে এই সংকট সমাধানের ক্ষেত্রে কোনরকম উদ্যোগ না নিয়ে নিজ ক্ষমতাবলে অত্র ইউনিয়নের গঠনতন্ত্রকে পদদলিত করে নিয়ম না মেনে স্বার্থ হাসিলের উদ্দেশ্যে পছন্দমত বহিরাগত লোকদের দিয়ে অত্র ইউনিয়নের সাইন বোর্ড ব্যবহার করে সাধারণ শ্রমিকদের কাছ থেকে জোরপূর্বক ভাবে চাঁদা উত্তোলণ করছেন। যা সম্পূর্ণ নিয়ম অবৈধ কাজ। সাধারণ শ্রমিকরা এই ধরণের কাজকে গঠনতন্ত্র বিরোধী বলে মনে করেন। বর্তমানে রাজবাড়ী জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরী কমিটি নেই। 

 উল্লেখ্য যে, দীর্ঘদিন যাবৎ রাজবাড়ী জেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নে বৈধ কোন কমিটি না থাকায় অবৈধ ভাবে জোর পূর্বক সাধারণ শ্রমিকদের নিকট হইতে প্রতি বৃহস্পতিবার ৩০ টাকা হরে এবং প্রতিদিন ৫-১০ টাকা করে এমনকি মাঝে মধ্যে ১০০-১৫০ টাকা পর্যন্ত চাঁদা উত্তোলন করে নিজেদের মধ্যে ভাগ-বাটোয়ারা করে নেয়। যা সাধারণ শ্রমিকদের কোন উপকারে আসে না। সাধারণ শ্রমিকদের উপর অবৈধভাবে নির্যাতন করে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে চাঁদা আদায় আসছে। কেউ তার নির্যাতনের শিকারের হাত থেকে রক্ষা পর্যন্ত পাচ্ছে না। এমনিভাবে ভিনি তার প্রভাব খাটিয়ে অত্র ইউনিয়নের মাটিপাড়া আঞ্চলিক অফিস বিক্রি করে তার সম্পূর্ণ টাকা, সংরক্ষিত মহিলা আসনের এমপি কর্তৃক সরকারী অনুদান, সাবেক অফিস ভাড়ার ১৮ মাসের টাকা, প্রধান কার্যীষ্ময়ের নীচে অফিস ভাড়াসহ ২০/০৭/২০১৮ইং সাল হতে ১১/০২/২০২৪ সাল পর্যন্ত আংশিক ডকুমেন্ট অনুযায়ী সভাপতি আঃ ওহাবের একক স্বাক্ষরে ৩২,৫৯,৯৮০/- (বত্রিশ লক্ষ উনষাট হাজার নয়শত আশি) টাকা লোপাট করে সংগঠনকে ক্ষতির দিকে নিয়ে যাচ্ছে। স্বেচ্ছাচারিতা সভাপতি তার ইচ্ছামত বহিরাগত লোকদের দিয়ে সাধারণ শ্রমিকদের কাছ থেকে জবরদস্থি করে টাকা উত্তোলন করছে। সভাপতি তার পকেটভারী করে টাকার মালিক হচ্ছে। যা সম্পূর্ণরুপে সংগঠন বিরোধী এবং অবৈধ। তাই আমরা এই স্বেচ্ছাচারিতাকারী সভাপতির পদত্যাগ চাই গঠনতন্ত্রের ২৭/২৮ অনুচ্ছেদের ধারা রক্ষা করার মধ্যে দিয়ে সত্যকারের সাধারণ শ্রমিক তার অধিকার ফিরে পাক। অবৈধ সভাপতির পদত্যাগ হোক এটাই আমাদের সাধারণ শ্রমিকদের প্রত্যাশা। 

 এ ব্যাপারে রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, লিখিত অভিযোগের বিষয়টি তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

 রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, রিক্সা ও ভ্যান শ্রমিকদের নিকট হতে জোরপূর্বক ভাবে চাঁদা উত্তোলনের লিখিত অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

 
রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ